সোমবার, ০৬ মে ২০২৪, ০৯:৪৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
চিপসের প্যাকেট ১, ডাবের খোসা ও দইয়ের পাত্র ২ টাকায় কিনবে ডিএনসিসি সিরাজগঞ্জে গ্যাস লাইনের পাইপ স্থাপনের সময় মাটিচাপা পড়ল শ্রমিক দীর্ঘ প্রতীক্ষার পর চুয়াডাঙ্গা-যশোরে স্বস্তির বৃষ্টি ১০ মে ঢাকায় সমাবেশ করবে বিএনপি ফিলিস্তিনের পক্ষে বিশ্ববিদ্যালয়গুলোতে ছাত্রলীগের কর্মসূচি ইলিশের উৎপাদন বেড়ে ৫.৭১ লাখ টন: মন্ত্রী চাকরিতে প্রবেশের বয়স বাড়ানো নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী সুন্দরবনে আগুন কেন, গভীরভাবে খতিয়ে দেখার নির্দেশ প্রধানমন্ত্রীর লোডশেডিং আগের তুলনায় কমেছে, দাবি জ্বালানি প্রতিমন্ত্রীর প্রধানমন্ত্রীর কাছে শপথ নিলেন লালমনিরহাট জেলা পরিষদ চেয়ারম্যান স্বামীর সঙ্গে ঝগড়া করে বোবা ছেলেকে কুমিরের মুখে ফেললেন নারী ইউক্রেনের কাছে পারমাণবিক মহড়ার নির্দেশ পুতিনের চট্টগ্রামে কালবৈশাখীর তাণ্ডব : সড়কে গাছ পড়ে যান চলাচল ব্যাহত দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে নিবিড়ভাবে কাজ করতে হবে একীভূত হবে না ন্যাশনাল ব্যাংক, নিজেরাই সবল হতে চায় প্রাথমিকে মঙ্গলবার থেকে স্বাভাবিক রুটিনে ক্লাস রাষ্ট্রপতির সঙ্গে জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্যের সাক্ষাৎ ধামরাই ঝড়ে টিনের চালা ভেঙে পড়ে দুই নিরাপত্তারক্ষী নিহত হিলি দিয়ে ১০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি মাঠে কাজ করছিলেন স্বামী, খাবার দিতে গিয়ে বজ্রপাতে গৃহবধূ নিহত

বাণিজ্যিক সুবিধা থেকে ভারতকে বঞ্চিত করল আমেরিকা

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ৫ মার্চ, ২০১৯
  • ৯৬ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ডেস্ক:‌ ভারতকে দেওয়া বাণিজ্যিক সুবিধা প্রত্যাহার করে নিচ্ছে আমেরিকা। এখন আমেরিকায় কোনওরকম শুল্ক ছাড়াই ভারতের ৫.৬ বিলিয়ন ডলারের সামগ্রী প্রবেশ করতে পারে। সেই সুবিধাই প্রত্যাহার করে নিতে চলেছে ডোনাল্ড ট্রাম্প প্রশাসন।

মার্কিন কংগ্রেসকে লেখা চিঠিতে প্রেসিডেন্ট বলেছেন, ‘ভারত এতদিন জেনারালাইসজড সিস্টেম অফ প্রেফারেন্সের মধ্যে ছিল। এখন সেটি প্রত্যাহার করে নেওয়া হচ্ছে।’‌ কিন্তু আমেরিকার সঙ্গে ভারতের বা ট্রাম্পের সঙ্গে মোদির সম্পর্ক তো ভাল। তাহলে এমন পদক্ষেপের কারণ কি?‌

এই বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘ভারত সরকার এবং রাষ্ট্রপুঞ্জের বিভিন্ন বিষয়কে পর্যবেক্ষণ করার পর আমি এই সিদ্ধান্ত নিয়েছি। আমি বুঝতে পেরেছি, ভারত তাদের দেশের বাজারে ব্যবসার ক্ষেত্রে এই ধরণের সুবিধা দেবে না।’‌ ভারত গোটা পৃথিবীতে এই জেনারালাইসজড সিস্টেম অফ প্রেফারেন্সের থেকে সবচেয়ে বেশি উপকৃত দেশ গুলির মধ্যে অন্যতম।

আর সেই সুবিধা প্রত্যাহার করা অবশ্যই নয়াদিল্লির কাছে একটি বড় ধাক্কা। তার ওপর সামনে লোকসভা নির্বাচন। ফলে সেখানেও এই প্রভাব পড়তে পারে বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা।

পদক্ষেপ করার ভাবনা প্রকাশ করলেও ট্রাম্প জানিয়েছেন, ভারত–আমেরিকাকে একইরকম সুযোগ সুবিধা দেবে কিনা তা খতিয়ে দেখার কাজ চলবে। ভারত- পাকিস্তানের মধ্যে উত্তেজনার আবহে আমেরিকাকে পাশে পেয়েছিল নরেন্দ্র মোদি। সেই রেশ কাটতে না কাটতেই বাণিজ্যিক দিক থেকে ভারতকে দেওয়া বিশেষ সুবিধা প্রত্যাহার করে নিল হোয়াইট হাউজ। এখন ভারত কী করে সেটাই দেখার বিষয়।

বাংলা৭১নিউজ/সূত্র: আজকাল অনলাইন

 

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com