শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৭:২৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

বাউফলে ৮ হাজার পরিবারের মাঝে সাইলো বিতরণ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ১১ আগস্ট, ২০১৮
  • ২৫৮ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, পটুয়াখালী প্রতিনিধি: বাউফলে ওয়ার্ল্ড ব্যাংকের আর্থিক সহায়তায় খাদ্য অধিদফতরের অধিনে আধুনিক খাদ্য সংরক্ষণ প্রকল্পের আওতায় ডিপিডিএস এর মাধ্যমে ৮ হাজার পরিবারের মধ্যে সাইলো (দুর্যোগকালীন অতিব জরুরী খাদ্য ও অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী রক্ষণাবেক্ষণের জন্য প্লাষ্টিকের ড্রাম) বিতরণ করা হয়েছে।

শনিবার উপজেলার কালাইয়া খাদ্য গুদাম মাঠে এ সাইলো বিতরণ করা হয়। সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে, প্রলয়ংকরী সিডরের সময় অধিকাংশ মানুষ তাদের জরুরী খাদ্য ও অন্যান্য সামগ্রী রক্ষণাবেক্ষণ করতে পারেনি। সেই অভিজ্ঞতার আলোকে দুর্যোগকালীন মানুষের জরুরী খাদ্য ও অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী রক্ষার জন্য ওয়ার্ল্ড ব্যাংকের আর্থিক সহায়তায় খাদ্য অধিদপ্তরের অধীন এই প্রকল্পটি বাস্তবায়নের জন্য ডেভেলপমেন্ট প্রজেক্ট ডিজাইন সার্ভিসেস নামের একটি কনসালটিং সংস্থাকে বাস্তবায়নের দায়িত্ব দেয়া হয়েছে। বাংলাদেশের দুর্যোগপ্রবন ৬৩টি উপজেলায় এ কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। প্রত্যেকটি সাইলোর মূল্য ১ হাজার ৪শ’টাকা।

বাউফলে তালিকাভূক্ত ৭ হাজার ৯৮৮ টি পরিবারের মধ্যে এই সাইলো বিতরণ করা হবে। তালিকাভূক্ত প্রত্যেক পরিবারের অংশীদারিত্ব (পার্টিসিপেটরী) হিসেবে ৮০ টাকা নেয়া হচ্ছে। এই টাকা সরকারি

কোষাগারেই জমা হবে। তবে একটি সূত্র থেকে জানা গেছে, তালিকায় প্রান্তিক ও গড়িব পরিবারকে অর্ন্তভূক্ত করার নির্দেশনা থাকলেও বাউফলে সেটা মানা হয়নি। এ ক্ষেত্রে অনেক স্বচ্ছল পরিবারকেও তালিকাভূক্ত করে সাইলো দেয়া হয়েছে।

এ ব্যাপারে খাদ্য সংরক্ষণ প্রকল্পের মনিটরিং এন্ড ইভালুয়েশন ষ্পেশালিস্ট এম.এ. সাঈদ বলেন, চেয়ারম্যান ও উপজেলা প্রশাসনের তত্ত্ববধানে তালিকাটি এক বছর আগে করা হয়েছে। আমরা তালিকার বাহিরে কোন কাজতো করতে পারি না। বাউফল উপজেলা নির্বাহী অফিসার পিজুস চন্দ্র দে জানান, এক বছর আগে স্থানীয় চেয়ারম্যান ও মেম্বরদের সহায়তায় এই তালিকা প্রস্তুত করা হয়েছে। তালিকার বিষয়ে গুরুতর কোন অভিযোগ পাওয়া গেলে খতিয়ে দেখা হবে।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com