শুক্রবার, ০৩ মে ২০২৪, ০১:১৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

বাংলাদেশ ও থাইল্যান্ড জেটিসি সভা ৯ আগষ্ট

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ৭ আগস্ট, ২০১৭
  • ২২৪ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: বাংলাদেশ ও থাইল্যান্ডের মধ্যকার ৪র্থ জয়েন্ট ট্রেড কমিটির (জেটিসি) সভা ৯-১০ আগস্ট, ২০১৭ ঢাকাস্থ প্যান প্যাসিফিক সোনারগাঁ-তে অনুষ্ঠিত হবে। এর আগে জেটিসির ৩য় সভা ২০১৩ সালে থাইল্যান্ডের ব্যাংককে অনুষ্ঠিত হয়েছিল।

আসন্ন সভায় বাংলাদেশ দলের নেতৃত্ব দিবেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এম.পি এবং থাইল্যান্ড দলের নেতৃত্ব সে দেশের বাণিজ্যমন্ত্রী মিস এপ্রিদি তানত্রপোন।

মন্ত্রী পর্যায়ের সভার পূর্বে জেটিসি’র সচিব পর্যায়ের সভায় বাংলাদেশের বাণিজ্য সচিব শুভাশীষ বসু এবং থাইল্যান্ডের বাণিজ্য মন্ত্রণালয়ের ডিপার্ন্টমেন্ট অব ট্রেড নেগোসিয়েন-এর মহাপরিচালক মি: বনিয়ারিথ কালায়ানামিথ স্ব স্ব দলের নেতৃত্ব দিবেন।

প্রায় চার বছর পর অনুষ্ঠিতব্য সভায় উভয় দেশের বাণিজ্য সম্পর্ক আরো মজবুত করার উপায় পর্যালোচনার পাশাপাশি বাংলাদেশে থাইল্যান্ডের বিনিয়োগকারীদের সম্ভাব্য বিনিয়োগে উৎসাহিত করা হবে।

এর অংশ হিসেবে থাইল্যান্ডের নেতৃত্বস্থানীয় ব্যবসায়ী প্রতিনিধি সমন্বয়ে একটি দল এ সভায় যোগদানের জন্য ঢাকায় আসবে। সভায় অন্যান্য বিষয় আলোচনার সাথে সাথে থাইল্যান্ডের সাথে বাংলাদেশের বাণিজ্যে বিদ্যমান ঘাটতি কমিয়ে আনতে বাংলাদেশের বিশেষ কয়েকটি পণ্যের থাইল্যান্ডের বাজারে শুল্কমুক্ত প্রবেশাধিকার দেয়ার বিষয়ে অনুরোধ জানানো হবে।

অপরদিকে বাংলাদেশে থাইল্যান্ডের বিনিয়োগকারীদের আকৃষ্ট করার অংশ হিসেবে বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার প্রস্তাব নিয়ে দুপক্ষের মধ্যে আলোচনা হবে।

৪র্থ জেটিসি-সভার প্রথম দিন ৯ আগস্ট, ২০১৭ সচিব পর্যায়ে অনুষ্ঠিতব্য সভায় ২০১৩ সালে ব্যাংককে অনুষ্ঠিত ৩য় সভার সিদ্ধান্ত বাস্তবায়ন অগ্রগতি আলোচনা করা হবে। বাংলাদেশ ও থাইল্যান্ডের মধ্যকার দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ পরিস্থিতি পর্যালোচনা করে তা প্রসারের সম্ভাব্য ক্ষেত্র ও কৌশল নির্ধারণ করা হবে।

পাশাপাশি কৃষি, মৎস্য, ফুড প্রসেসিং এবং ক্ষুদ্র ও মাঝারি শিল্প স্থাপনে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির বিষয়েও এ সভা গুরুত্বপূর্ণ অবদান রাখবে মর্মে আশা করা যায়। উপরন্তু, দু’দেশের ব্যবসায়ী নের্তৃবৃন্দের মধ্যে দ্বিপাক্ষিক আলোচনা থেকে বাংলাদেশের বেসরকারী উদ্যোক্তাগণ লাভবান হবে বলে আশা করা যায়।

১০ আগস্ট ২০১৭ বিকাল ৫.০০ ঘটিকায় প্যান প্যাসিফিক সোনারগাঁ-তে বাংলাদেশ ও থাইল্যান্ডের বাণিজ্যমন্ত্রীর যৌথ সংবাদ সম্মেলনের মধ্য দিয়ে দু’দিনের সম্মেলন শেষ হবে।

বাংলা৭১নিউজ/বিআরকে

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com