রবিবার, ০৬ অক্টোবর ২০২৪, ০৪:৫৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
রাজধানীতে ট্রাফিক আইন লঙ্ঘন, ৬২৭ মামলায় জরিমানা ২৬ লাখ দেশে ফিরলেন বিএনপি নেতা টুকু নেত্রকোনায় শতাধিক গ্রাম প্লাবিত, রেললাইনে উপচে যাচ্ছে পানি রাজশাহীর সাবেক এমপি আসাদুজ্জামান আসাদ গ্রেফতার এবার কলকাতার রাস্তায় দেখা মিলল ঢাকার আলোচিত কাউন্সিলর আসিফের ঠাকুরগাঁওয়ে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু সাবেক মন্ত্রী এম এ মান্নানের জামিন ফের নামঞ্জুর ছাত্র-জনতার ওপর হামলাকারী যুবলীগ নেতা শাকিল অস্ত্রসহ গ্রেফতার সেনাবাহিনীতে সৎ-নীতিবান অফিসাররাই পদোন্নতির দাবিদার: প্রধান উপদেষ্টা ছাত্রলীগকে সন্ত্রাসী সংগঠন হিসেবে নিষিদ্ধ করতে ৭ দিনের আল্টিমেটাম শাহজালাল ইসলামী ব্যাংকের উদ্যোক্তার শেয়ার বিক্রির ঘোষণা বিদেশি কূটনীতিকদের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক মজুত গ্যাস উত্তোলন নিয়ে সুখবর দিল বাপেক্স এনএসআইয়ের সাবেক মহাপরিচালক ও স্ত্রীর দেশত্যাগে নিষেধাজ্ঞা বৈরুতে একরাতে ৩০ দফা ভারি বিমান হামলা ইসরাইলের পূজামণ্ডপে ব্যাগ-পোটলা নিয়ে প্রবেশে নিরুৎসাহিত করেছে পুলিশ সাবেক মন্ত্রী আব্দুর রহমানের দেশত্যাগে নিষেধাজ্ঞা সাবেক রাষ্ট্রপতি বদরুদ্দোজা চৌধুরীর তৃতীয় জানাজা অনুষ্ঠিত বিদ্যুৎ বিভাগ ও ক্রীড়া মন্ত্রণালয়ে নতুন সচিব দক্ষিণ-পূর্বাঞ্চলে বন্যায় ক্ষতি ১৪ হাজার ৪২১ কোটি টাকা: সিপিডি

বাংলাদেশ-ইইউর ৩ মি‌লিয়ন ইউরোর ঋণ সহায়তা চু‌ক্তি স্বাক্ষর

বাংলা৭১নিউজ,ঢাকা:
  • আপলোড সময় সোমবার, ৮ জুলাই, ২০২৪
  • ১৬ বার পড়া হয়েছে

ট্যালেন্ট পার্টনারশিপ স্কিমের অধীনে তিন মি‌লিয়ন ইউরোর ঋণ সহায়তা চু‌ক্তি স্বাক্ষর ক‌রে‌ছে বাংলা‌দেশ ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। ইতালি-জার্মানিসহ ইউরোপের আরও কয়েকটি দেশে বাংলাদেশের দক্ষ শ্রমিকের কর্মসংস্থা‌নের ল‌ক্ষ্যে এ ঋণ সহায়তা দি‌য়ে‌ছে ইইউ।

সোমবার (৮ জুলাই ) ইইউর রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলির গুলশানের বাসায় এ ঋণ সহায়তা সংক্রান্ত চু‌ক্তি সই করা হয়।

ইইউর রাষ্ট্রদূত বলেন, বাংলা‌দে‌শের স‌ঙ্গে ইইউর ট্যালেন্ট পার্টনারশিপ চু‌ক্তির ফ‌লে অভিবাসী এবং তাদের পরিবার অর্থনৈতিকভাবে উপকৃত হবে। এ‌ই অংশীদারিত্ব সামগ্রিক অভিবাসন ব্যবস্থাপনার উন্নতি ঘটাবে। এ ছাড়া, শ্রমশক্তির দক্ষতা বৃদ্ধি করবে এবং অনিয়মিত অভিবাসন হ্রাসসহ ইইউর বাইরের গন্তব্যের দেশগুলোর সঙ্গে সহযোগিতার জন্য বাংলাদেশের সক্ষমতা জোরদার করবে।

হোয়াইটলি বলেন, নিরাপদ, সুশৃঙ্খল এবং নিয়‌মিত অভিবাসন নিশ্চিত করতে বাংলাদেশ সরকারকে সহায়তা করার জন্য আমাদের প্রতিশ্রুতি কখনো শক্তিশালী ছিল না। ট্যালেন্ট পার্টনারশিপ বাংলাদেশ-ইইউ সম্পর্কের আরেকটি মাইলফলক চিহ্নিত করেছে। এটি করার ফ‌লে টেকসই প্রবৃদ্ধি বাড়াবে এবং ইউরোপে শ্রমবাজারের দক্ষ কর্মীর চাহিদা পূরণ করবে।

অনুষ্ঠানে ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব ড. মো. নজরুল ইসলাম ও ইইউর কূটনীতিকরা বক্তব‌্য দেন।

রাষ্ট্রদূত ব‌লেন, ইউরোপের ভবিষ্যতের জন্য নিরাপদ অভিবাসনকে উন্নীত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিশেষ করে, স্বাস্থ্যসেবা ও কৃষির মতো গুরুত্বপূর্ণ দক্ষ জনবলের অভাব। এই ঘাটতি পূরণ কর‌তে ট্যালেন্ট পার্টনারশিপ গুরত্বপূর্ণ ভূ‌মিকা পালন কর‌বে।

প্রসঙ্গত, ইউরোপীয় কমিশন বর্তমানে পাঁচটি দেশের সঙ্গে ট্যালেন্ট পার্টনারশিপের অধীনে নিরাপদ ও দক্ষ অভিবাসন নি‌য়ে কাজ কর‌ছে। দেশগু‌লোর মধ্যে রয়েছে- মিশর, মরক্কো, তিউনিসিয়া, বাংলাদেশ এবং পাকিস্তান।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com