সোমবার, ০৬ মে ২০২৪, ০৫:৫০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
স্বামীর সঙ্গে ঝগড়া করে বোবা ছেলেকে কুমিরের মুখে ফেললেন নারী ইউক্রেনের কাছে পারমাণবিক মহড়ার নির্দেশ পুতিনের চট্টগ্রামে কালবৈশাখীর তাণ্ডব : সড়কে গাছ পড়ে যান চলাচল ব্যাহত দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে নিবিড়ভাবে কাজ করতে হবে একীভূত হবে না ন্যাশনাল ব্যাংক, নিজেরাই সবল হতে চায় প্রাথমিকে মঙ্গলবার থেকে স্বাভাবিক রুটিনে ক্লাস রাষ্ট্রপতির সঙ্গে জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্যের সাক্ষাৎ ধামরাই ঝড়ে টিনের চালা ভেঙে পড়ে দুই নিরাপত্তারক্ষী নিহত হিলি দিয়ে ১০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি মাঠে কাজ করছিলেন স্বামী, খাবার দিতে গিয়ে বজ্রপাতে গৃহবধূ নিহত ফিল্ডিংয়ে বাংলাদেশ, ম্যাচ শুরু হবে ১৫ মিনিট দেরিতে এবার রাফাহ খালি করার নির্দেশ ইসরায়েলের হবিগঞ্জে বজ্রপাতে নারীসহ ২ জনের মৃত্যু জ্বালানি তেলের দাম বাড়ল রূপালী ব্যাংকে হিসাব খোলার মাইলফলক উদযাপন রোহিঙ্গা গণহত্যা মামলায় সহযোগিতার জন্য ওআইসি সদস্যদের প্রতি আহ্বান বাংলাদেশে ভোটের অধিকার প্রতিষ্ঠা করেছেন শেখ হাসিনা ‘আওয়ামী লীগের আমলে কোনো রাজনৈতিক হত্যাকাণ্ড হয়নি’ কক্সবাজারে পাহাড়ি ছড়ায় গোসলে নেমে দুই শিশুর মৃত্যু মিল্টনের আশ্রমের দায়িত্ব নিলো শামসুল হক ফাউন্ডেশন

বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ : স্পিকার

রংপুর প্রতিনিধি:
  • আপলোড সময় শনিবার, ১৭ ফেব্রুয়ারী, ২০২৪
  • ৯ বার পড়া হয়েছে

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বাংলাদেশ কৃষিপ্রধান দেশ। কৃষকরাই কৃষি নির্ভর অর্থনীতির মূল চালিকা শক্তি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় কৃষকদের ঐকান্তিক প্রচেষ্টার মাধ্যমে বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। 

শনিবার (১৭ ফেব্রুয়ারি) নিজ নির্বাচনী এলাকা রংপুর-৬ এর পীরগঞ্জ উপজেলা পরিষদ অডিটোরিয়ামে উপজেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে আয়োজিত অনাবাদি পতিত জমি ও বসতবাড়ির আঙিনায় পারিবারিক পুষ্টি বাগান স্থাপন প্রকল্প (১ম সংশোধিত) এর আওতায় মুজিব শতবর্ষ উপলক্ষ্যে পারিবারিক পুষ্টি বাগান প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। অনুষ্ঠানে পৌর মেয়র এ এস এম তাজিমুল ইসলাম শামীমের সঞ্চালনায় স্বাগত বক্তব্য দেন উপজেলা কৃষি কর্মকর্তা সাদেকুজ্জামান সর্দার।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, কৃষির আধুনিকীকরণে অধুনা প্রযুক্তির জ্ঞান কাজে লাগিয়ে কৃষিকে এগিয়ে নিতে হবে। কৃষি বিভাগের উদ্যোগে আধুনিক কৃষির প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে সমন্বিত কৃষিকে উৎসাহিত করতে হবে।

তিনি বলেন, ১০ টাকায় কৃষকদের ব্যাংকিং সুবিধার মাধ্যমে কৃষকদের অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন সহজতর করা হয়েছে। কৃষকদের মধ্যে সচেতনতা তৈরির মাধ্যমে কৃষি পণ্যের বিপণনে কৃষি বিভাগকে দায়িত্বশীল ভূমিকা রাখতে হবে।

এ সময় ১৫টি ইউনিয়ন ও ১টি পৌরসভার ৪০৩ জন উপকারভোগীকে মাথাপিছু ১.৫০ শতাংশ জমির জন্য উচ্চ ফলনশীল সবজি হাইব্রিড করলা, মিষ্টি কুমড়া, লাউ, পুঁইশাক, বরবটি, পালংশাক, কলমী শাক, চিচিঙ্গা, বেগুন ও ধনিয়ার বীজসহ বারোমাসি হাইব্রিড বাতাবিলেবু, মাল্টা, আম, পেয়ারার চারা বিতরণ করা হয়।

তিনি এসময় নারী কৃষকদের প্রতি বৈষম্য নিরসনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে আহ্বান জানান। স্পিকার বলেন, উপজেলা প্রশাসনের উদ্যোগে দেশের মোট জনগোষ্ঠীর অর্ধেক সংখ্যক নারীকে এগিয়ে নিতে বিভিন্ন ধরনের কর্মসূচি অব্যাহত থাকবে।

পরবর্তীতে তিনি পীরগঞ্জ উপজেলার শানেরহাট দ্বিমুখী উচ্চ বিদ্যালয় মাঠে ১০ নং শানেরহাট ইউনিয়ন, ১১ নং পাঁচগাছি ইউনিয়ন ও ১২ নং মিঠিপুর ইউনিয়নের শীতার্ত মানুষের মধ্যে শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠানে যোগ দেন। এসময় তিনি বলেন, পীরগঞ্জের জনগণ তার ওপর আস্থা রেখে ভোট দিয়েছেন বলেই তিনি এ অঞ্চলের জনগণকে সেবা করার সুযোগ পেয়েছেন।

এছাড়াও স্পিকার পীরগঞ্জের বিভিন্ন ইউনিয়নের সুপেয় পানির সংকট কাটাতে পানিসম্পদ মন্ত্রণালয়ের দায়িত্বশীল বিভাগকে প্রয়োজনীয় প্রকল্প গ্রহণের জন্য নির্দেশনা প্রদান করেন।

বাংলা৭১নিউজ/এসএন

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com