শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৩:০৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

বাংলাদেশে হিন্দু জনসংখ্যা ২ শতাংশ বেড়েছে: সুষমা স্বরাজ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ২০ জুলাই, ২০১৮
  • ৩৭৭ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: বাংলাদেশে ২০১৭ সালে হিন্দু জনসংখ্যা ২ শতাংশ বেড়েছে। বৃহস্পতিবার সংসদে এই তথ্য জানালেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ।

রাজ্যসভায় প্রশ্নোত্তর পর্বে পররাষ্ট্রমন্ত্রী বলেন, পাকিস্তান, বাংলাদেশ সহ অন্যান্য প্রতিবেশী রাষ্ট্রে হিন্দুদের অবস্থান সম্পর্কে আমরা ওয়াকিবহাল। প্রতিটি দ্বিপাক্ষিক বৈঠকে হিন্দু সংখ্যালঘু ইস্যুটি বারবার তোলা হয়েছে। প্রতিবারই চেষ্টা হয়েছে যুক্তিসম্মত উপসংহারে পৌঁছনোর।

সুষমা স্বরাজের এই বক্তব্যের আগে সংসদের উচ্চকক্ষে প্রতিবেশী রাষ্ট্রগুলিতে হিন্দুদের উপর বেড়ে চলা অত্যাচার নিয়ে পরিস্থিতি উত্তপ্ত হতে শুরু করে।

সুষমা স্বরাজ বলেন, বাংলাদেশে হিন্দুদের সঙ্গে যে ধরনের আচরণ করা হচ্ছে, তা অত্যন্ত উদ্বেগের। অবশ্য বাংলাদেশ সরকার বিষয়টি গুরুত্ব সহকারে বিবেচনা করছে। বিভিন্ন ধরনের পদক্ষেপ নিয়েছে। বাংলাদেশ ব্যুরোর রিপোর্ট অনুযায়ী, ২০১১ সালে বাংলাদেশে হিন্দু জনসংখ্যা ছিল ৮.৪ শতাংশ। ২০১৭ তে সেই হার বেড়ে হয়েছে ১০.৭ শতাংশ। বাংলাদেশ থেকে হিন্দুরা শরণার্থী হয়ে এ দেশে আশ্রয় নিচ্ছেন বলে যে ধারণা তৈরি হয়েছে, তাতেও পরিবর্তন আসছে।

একইসঙ্গে বলেন, শুধু বাংলাদেশ নয়, পাকিস্তান এবং আফগানিস্তানে অত্যাচার চরমে পৌঁছেছে। হিন্দুদের হত্যা, নিগ্রহ, অপহরণ, জোর জবরদস্তি ধর্মান্তরিত করা, ধর্মীয় স্থানের পবিত্রতা নাশ এবং ভাঙচুরের মতো ঘটনা এইসব দেশে আকছার ঘটছে। এছাড়া, হিন্দুদের ব্যবসায়িক প্রতিষ্ঠানে লুটপাট তো লেগেই আছে।

তিনি বলেন, এই সব ঘটনা নিয়ে সরকার অত্যন্ত চিন্তিত। দ্বিপাক্ষিক পর্যায়ের বৈঠকে অন্যান্য দেশের প্রতিনিধিদের কাছে উদ্বেগের কথা তুলে ধরা হয়। বাংলাদেশের সরকার আমাদের আশ্বস্ত করেছে।পাশাপাশি, আফগানিস্তানের সরকারও সংখ্যালঘু হিন্দুদের উপর অত্যাচার রুখতে বদ্ধপরিকর।

পাকিস্তান থেকে চলে আসা হিন্দু শরণার্থীদের কল্যাণে একাধিক পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানান সুষমা স্বরাজ। লোকসভায় ইতিমধ্যেই নাগরিক আইন পাশ হয়েছে। এখন রাজ্যসভায় ঝুলে আছে। রাজ্যসভার সদস্যদের এব্যাপারে সাহায্য করার আহ্বান জানান তিনি। সুষমা বলেন, যদি তাঁরা এখানে নাগরিকত্ব পান, তাহলে সব সমস্যার সমাধান হয়ে যাবে। নাগরিক আইন অনুযায়ী, প্রথমে শরণার্থীদের দু’বছরের ভিসা দেওয়া হবে। তারপর পাঁচ বছরের। সাত বছর পরও তাঁরা যদি এখানে থাকেন, তাহলে চিরস্থায়ী নাগরিকত্ব দিয়ে দেওয়া হবে।

একইসঙ্গে সুষমা স্বরাজ পাসপোর্ট ইস্যুটিও তোলেন। তিনি বলেন, পাসপোর্ট সেবা মোবাইল অ্যাপে নিরাপত্তা কোনওভাবেই বিঘ্নিত হবে না। ভুয়ো পাসপোর্ট তৈরির সম্ভাবনা নিয়েও আশঙ্কিত হওয়ার কিছু নেই বলেও জানান তিনি। গত ২৬ জুন সরকারিভাবে প্রকাশ্যে এসেছে পাসপোর্ট সেবা অ্যাপ। দু’দিনের মধ্যেই ১০ লক্ষের বেশি ডাউনলোড হয়েছে। সে ব্যাপারে বিদেশমন্ত্রী বলেন, সব ধরনের সুরক্ষা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ভুয়ো আবেদনপত্র নিজে থেকেই বাতিল হয়ে যাবে।

বাংলা৭১নিউজ/সূত্র: পিটিআই,বর্তমান/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com