বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০১:১৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
ইন্টারন্যাশনাল স্কুলের সামনে গুলি, পুলিশ বলছে ‘মিসফায়ার’ বিদেশযাত্রায় দালালের দৌরাত্ম্য কমাতে দেওয়া হচ্ছে সাজা ও অর্থদণ্ড পণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি অনেকাংশে সংযত করতে পেরেছি দেশে সাড়ে ১১ লাখ টন খাদ্য মজুত আছে : খাদ্যমন্ত্রী নাটোরে ঋণের চাপে স্বামী-স্ত্রীর একসঙ্গে বিষপান কাউন্সিলরের ১০ বছরের কারাদণ্ড নৌপরিবহন প্রতিমন্ত্রীর সঙ্গে জাইকার প্রতিনিধি দলের সাক্ষাৎ তিন দেশ থেকে ২৮২ কোটি টাকার ইউরিয়া সার আনবে সরকার ঝড়ের কবলে পড়ে সাগরে ডুবে গেছে লবণ বোঝাই ১০ ট্রলার ভোট পড়েছে ৩০-৪০ শতাংশ : সিইসি একলাফে ডলারের দাম ৭ টাকা বাড়ালো বাংলাদেশ ব্যাংক ১৩৯ উপজেলায় ভোটগ্রহণ শেষ, চলছে গণনা স্মার্ট বাংলাদেশের ভিত্তি মানসম্মত প্রাথমিক শিক্ষা : রুমানা আলী ভারতের পররাষ্ট্র-সচিবের সফরে সীমান্ত হত্যার প্রসঙ্গ তুলবে ঢাকা ভাঙা রেললাইনে বস্তা গুঁজে চলছে ট্রেন কেন্দ্র দখল করতে অর্ধশত ককটেল বিস্ফোরণ, সংঘর্ষে আহত ১৫ বুশরা বিবিকে বাড়ি থেকে কারাগারে স্থানান্তরের নির্দেশ আমি সবসময় ফিলিস্তিনের পক্ষে কথা বলে যাব: প্রধানমন্ত্রী ঝিনাইদহে ৫ ঘণ্টায় ৭ ভোট! ওমরাহ শেষে দেশে ফিরলেন মির্জা ফখরুল

বাংলাদেশের লিড চারশ ছাড়াল

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ১৪ নভেম্বর, ২০১৮
  • ১৫০ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ঢাকা: মিরপুর টেস্টে জিম্বাবুয়েকে ফলোঅন করায়নি বাংলাদেশ। প্রথম ইনিংসে ২১৮ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করছে স্বাগতিকরা।

স্কোর : ১৮৩/৬ (৪৮.১ ওভার)।

রিভিউ নিয়ে বাঁচলেন মিরাজ

সিকান্দার রাজার বলে মেহেদী হাসান মিরাজকে এলবিডব্লিউ দিয়েছিলেন আম্পায়ার কুমার ধর্মসেনা। তবে রিভিউ নিয়ে বেঁচে গেছেন মিরাজ। তখন ১ রানে ব্যাট করছিলেন ডানহাতি এই ব্যাটসম্যান।

পারলেন না আরিফুল

অভিষেক টেস্টের ব্যাটিং পারফরম্যান্স পরের ম্যাচে টেনে আনতে পারলেন না আরিফুল হক। প্রথম ইনিংসের পর দ্বিতীয় ইনিংসেও আউট হয়েছেন দুই অঙ্কে যাওয়ার আগেই। ডানহাতি ব্যাটসম্যান শন উইলিয়ামসকে সুইপ খেলতে গিয়ে বোল্ড হয়েছেন পায়ের পেছন দিয়ে।

আরিফুল ৫ রান করে ফেরার সময় বাংলাদেশের স্কোর ৬ উইকেটে ১৫১ রান। ফিফটি করে অপরাজিত মাহমুদউল্লাহর সঙ্গে যোগ দিয়েছেন মেহেদী হাসান মিরাজ।

মিথুনের বিদায়ে ভাঙল বড় জুটি

পানি পানের বিরতির পর সিকান্দার রাজার প্রথম বলেই স্লগ সুইপে লং অন দিয়ে ছক্কা হাঁকান মোহাম্মদ মিথুন। পরের বলে অফ স্পিনারকে আবার উড়াতে চেয়েছিলেন ডানহাতি ব্যাটসম্যান। এবার ঠিকমতো খেলতে পারেননি। বলে উঠে যায় আকাশে। দৌড়ে গিয়ে ক্যাচ নেন উইকেটকিপার।

১১০ বলে ৪ চার ও এক ছক্কায় ৬৭ রান করে ফেরেন মিথুন। তার বিদায়ে ভাঙে ১১৮ রানের পঞ্চম উইকেট জুটি। তখন বাংলাদেশের স্কোর ৫ উইকেটে ১৪৩ রান। ৫৩ রানে ব্যাট করা মাহমুদউল্লাহর সঙ্গে যোগ দিয়েছেন আরিফুল হক।

সাড়ে তিনশ ছাড়াল বাংলাদেশের লিড

চতুর্থ দিন লাঞ্চ বিরতির পর প্রথম ঘণ্টায় সাড়ে তিনশ ছাড়িয়েছে বাংলাদেশের লিড। ৩৯ ওভার শেষে দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের সংগ্রহ ৪ উইকেটে ১৩৭ রান। মাহমুদউল্লাহ ৫৩ ও মোহাম্মদ মিথুন ৬১ রানে অপরাজিত আছেন। প্রথম ইনিংসের ২১৮ রান-সহ বাংলাদেশের লিড ৩৫৫।

মাহমুদউল্লাহর স্বস্তির ফিফটি

প্রথম ইনিংসে উইকেটে থিতু হয়েও ইনিংস বড় করতে পারেননি মাহমুদউল্লাহ। আউট হন ৩৬ রানে। তবে দ্বিতীয় ইনিংসে দলের বিপদের সময় উইকেটে নেমে ফিফটি করেছেন বাংলাদেশ অধিনায়ক।

দশ ইনিংস পর টেস্টে ফিফটি পেলেন মাহমুদউল্লাহ। সব মিলিয়ে এটি তার ১৬তম ফিফটি। সবশেষ গত জানুয়ারিতে চট্টগ্রামে শ্রীলঙ্কার বিপক্ষে পঞ্চাশ (৮৩*) ছুঁয়েছিলেন তিনি।

মাহমুদউল্লাহ-মিথুন জুটির একশ

পঞ্চম উইকেটে একশ রানের জুটি গড়েছেন মাহমুদউল্লাহ ও মোহাম্মদ মিথুন। ১৪০ বলে ছুঁয়েছে জুটির সেঞ্চুরি। ২৫ রানে ৪ উইকেট হারানোর পর জুটি বেঁধেছিলেন এই দুজন।

অভিষেকে মিথুনের ফিফটি

টেস্ট অভিষেকে মোহাম্মদ মিথুনের প্রথম ইনিংসটা ছিল ভুলে যাওয়ার মতো। শূন্য রানে আউট হয়েছিলেন বাজে শট খেলে। তবে দ্বিতীয় ইনিংসে ফিফটি করেছেন মিডল অর্ডার এই ব্যাটসম্যান। ৯১ বলে ফিফটি করতে ৪টি চার মারেন মিথুন।

তিনশ রানের লিড

লাঞ্চের পর দ্বিতীয় ওভারে কাইল জার্ভিসের প্রথম বলে সিঙ্গেল নিলেন মাহমুদউল্লাহ। আর এই এক রানে বাংলাদেশের লিড স্পর্শ করল তিনশ। প্রথম ইনিংসে ২১৮ রানের লিড নেওয়া বাংলাদেশের দ্বিতীয় ইনিংসে সংগ্রহ তখন ৪ উইকেটে ৮২ রান। মাহমুদউল্লাহ ২৭ ও মোহাম্মদ মিথুন ৩৫ রানে অপরাজিত আছেন।

দুঃস্বপ্নের শুরুর পর মাহমুদউল্লাহ-মিথুনের দৃঢ়তা

জিম্বাবুয়েকে ফলোঅন না করিয়ে ব্যাটিংয়ে নেমে শুরুটা কী দুঃস্বপ্নের মতোই না হয়েছিল বাংলাদেশের! ৯ থেকে ১০, ১ রানের মধ্যে ফিরে যান ইমরুল কায়েস, লিটন দাস ও মুমিনুল হক। মুশফিকুর রহিমও বেশিক্ষণ টেকেননি। ২৫ রানে ৪ উইকেট হারিয়ে বিপদেই পড়েছিল বাংলাদেশ।

 

সেই ধ্বংসস্তূপ থেকে দলকে টেনে তুলেছেন অধিনায়ক মাহমুদউল্লাহ ও অভিষিক্ত মোহাম্মদ মিথুন। লাঞ্চের আগে আর কোনো বিপদ হতে দেননি এই দুজন। তাদের পঞ্চম উইকেট জুটি পার করেছে পঞ্চাশ।

লাঞ্চ বিরতির সময় বাংলাদেশের স্কোর ৪ উইকেটে ৭৮ রান। মাহমুদউল্লাহ ২৪ ও মিথুন ৩৪ রানে অপরাজিত আছেন। লিড তিনশর কাছাকাছি, ২৯৬।

মাহমুদউল্লাহ-মিথুন জুটির পঞ্চাশ

দলীয় ২৫ রানের মধ্যে ৪ উইকেট হারানোর পর পঞ্চম উইকেটে ফিফটি রানের জুটিতে প্রতিরোধ গড়েছেন অধিনায়ক মাহমুদউল্লাহ ও মোহাম্মদ মিথুন। ৭৩ বলে ছুঁয়েছে জুটির পঞ্চাশ। যেখানে মাহমুদউল্লাহর অবদান ২১, মিথুনের ২৬।

বিরতির পরই ফিরলেন মুশফিক

প্রথম ঘণ্টার পানি পানের বিরতির পর প্রথম বলেই আউট হয়েছেন মুশফিকুর রহিম। ডোনাল্ড তিরিপানোর অফ স্টাম্পের বল পুল করতে চেয়েছিলেন ডানহাতি ব্যাটসম্যান। কিন্তু ঠিকমতো টাইমিং হয়নি। ধরা পড়েন ডিপ স্কয়ার লেগে।

প্রথম ইনিংসের ডাবল সেঞ্চুরিয়ান মুশফিক এবার করেছেন ১৯ বলে ৭ রান। তখন ২৫ রানে ৪ উইকেট হারিয়ে বিপদে বাংলাদেশ। লিড আড়াইশ-ই পেরোয়নি। মোহাম্মদ মিথুনের সঙ্গে যোগ দিয়েছেন অধিনায়ক মাহমুদউল্লাহ।

 

টিকলেন না মুমিনুলও

প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান মুমিনুল হক দ্বিতীয় ইনিংসে আউট হয়েছেন বাজে শট খেলে। পেসার ডোনাল্ড তিরিপানোর অফ স্টাম্পের বাইরের শর্ট বল তাড়া করতে গিয়ে উইকেটকিপার রেগিস চাকাভাকে ক্যাচ দিয়েছেন বাঁহাতি ব্যাটসম্যান।

মুমিনুল ৫ বলে ১ রান করে ফেরার সময় বাংলাদেশের স্কোর ৩ উইকেটে ১০ রান। ৯ থেকে ১০, ১ রানের মধ্যেই পড়েছে ৩ উইকেট! অভিষিক্ত মোহাম্মদ মিথুনের সঙ্গে যোগ দিয়েছেন প্রথম ইনিংসের ডাবল সেঞ্চুরিয়ান মুশফিকুর রহিম।

জার্ভিসের দুর্দান্ত ডেলিভারিতে বোল্ড লিটন

কাইল জার্ভিসের এক বল আগেই ফিরে যান ইমরুল কায়েস। এই পেসারের এক বল পর দুর্দান্ত এক ডেলিভারিতে বোল্ড হয়ে ফেরেন আরেক ওপেনার লিটন দাসও। ডানহাতি পেসারকে ডিফেন্ড করতে চেয়েছিলেন লিটন। বল মিডল স্টাম্পে পড়ে পিচ করে আঘাত করে অফ স্টাম্পে।

প্রথম ইনিংসে ৯ রান করা লিটন এবার করেছেন ৬। তখন বাংলাদেশের স্কোর ২ উইকেটে ১০ রান। মুমিনুল হকের সঙ্গে যোগ দিয়েছেন মোহাম্মদ মিথুন।

আবার ব্যর্থ ইমরুল

প্রথম ইনিংসের পর দ্বিতীয় ইনিংসেও ব্যর্থ হয়েছেন ইমরুল কায়েস। পেসার কাইল জার্ভিসের অফ স্টাম্পের বাইরের শট বল উড়াতে গিয়ে ব্যাকওয়ার্ড পয়েন্টে ক্যাচ দিয়ে ফেরেন বাঁহাতি ব্যাটসম্যান।

প্রথম ইনিংসে ১৬ বলে শূন্য রানে আউট হওয়া ইমরুল এবার করেছেন ১২ বলে ৩। বাংলাদেশের স্কোর তখন ১ উইকেটে ৯ রান। লিটন দাসের সঙ্গে যোগ দিয়েছেন মুমিনুল হক।

ফলোঅন করাল না বাংলাদেশ

প্রথম ইনিংসে ২১৮ রানের লিড পাওয়া বাংলাদেশ জিম্বাবুয়েকে ফলোঅন করাবে কি না, তা নিয়ে জল্পনা ছিল তৃতীয় দিনের খেলা শেষ হওয়ার পর থেকেই। আজ চতুর্থ দিনের খেলা শুরু হওয়ার কিছুক্ষণ আগে জানা গেল বাংলাদেশের সিদ্ধান্ত।

শেষ পর্যন্ত জিম্বাবুয়েকে ফলোঅন না করানোর সিদ্ধান্ত নিয়েছে মাহমুদউল্লাহর দল। প্রথমবার প্রতিপক্ষকে ফলোঅন করানোর অভিজ্ঞতাও তাই হলো না বাংলাদেশের। মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে চতুর্থ দিনের খেলা শুরু হয়েছে সকাল সাড়ে নয়টায়।

টেস্টের নাটাই বাংলাদেশের হাতে

সিরিজের দ্বিতীয় টেস্টের নাটাই এখন বাংলাদেশের হাতেই। প্রথম ইনিংসে বাংলাদেশের ৫২২ রানের জবাবে তৃতীয় দিনের খেলা শেষ হওয়ার আগে জিম্বাবুয়ের ইনিংস শেষ হয়েছে ৩০৪ রানে।

বোলিংয়ের সময় চোট পাওয়া টেন্ডাই চাতারা ব্যাটিংয়ে নামেননি। তাতে একপ্রকার সুবিধাই হয়েছে বাংলাদেশের। ম্যাচ জিতে সমতায় সিরিজ শেষ করার জন্য ২০ নয়, ১৮ উইকেট নিলেই হবে স্বাগতিকদের। যার অর্ধেক কাজ এরই মধ্যে হয়ে গেছে।

তৃতীয় দিন শেষে

বাংলাদেশ ১ম ইনিংস: ৫২২/৭ ডিক্লে. (মুশফিক ২১৯*, মুমিনুল ১৬১, মিরাজ ৬৮*, মাহমুদউল্লাহ ৩৬; জার্ভিস ৫/৭১)

জিম্বাবুয়ে ১ম ইনিংস: ৩০৪ (টেলর ১১০, মুর ৮৩, চারি ৫৩; তাইজুল ৫/১০৭, মিরাজ ৩/৬১, আরিফুল ১/১০)।

বাংলা৭১নিউজ/এসএস

 

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com