শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৩:৩৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

বাংলাদেশের পররাষ্ট্র নীতির অন্যতম চ্যালেঞ্জ রোহিঙ্গা ইস্যু: দীপু মনি

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ৯ ফেব্রুয়ারী, ২০১৭
  • ১৮৮ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, সংসদ প্রতিবেদক: পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি ও সাবেক পররাষ্ট্র মন্ত্রী ডা. দীপু মনি বলেছেন,বাংলাদেশের পরাষ্ট্র নীতির যতগুলো চ্যালেঞ্জ রয়েছে তার মধ্যে অন্যতম রোহিঙ্গা ইস্যু। আমাদের ফরেন পলিসিতে (কূটনৈতিক) যতগুলো চ্যালেঞ্জ আছে তার মধ্যে অন্যতম হচ্ছে রোহিঙ্গা ইস্যু।

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার মায়ানমার সংক্রান্ত বিষয়ে যে পদক্ষেপ নেবে আমাদের কমিটির পক্ষ থেকে তার সমর্থন করি।ঠেঙ্গার চর এ রোহিঙ্গা পুর্নবাসন প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে সভাপতি বলেন, ওই বিষয়টি নিয়ে আলোচনা হয়নি। তাই ওই বিষয় নিয়ে আমি মন্তব্য করতে চাই না। পরবর্তী বৈঠকে হয়তো আলোচনা হতে পারে।

আজ বৃহস্পতিবার বিকেলে জাতীয় সংসদে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক শেষে সংসদের কমিটি কক্ষের সামনে দীপু মনি সাংবাদিকদের এসব কথা জানান।

দশম জাতীয় সংসদের পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১১তম বৈঠক গতকাল বৃহস্পতিবার সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সভাপতি ডাঃ দীপু মনি বৈঠকে সভাপতিত্ব করেন। কমিটির সদস্য ও পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার আলম, মুহাম্মদ ফারুক খান, মোঃ সোহরাব উদ্দিন, রাজী মোহাম্মদ ফখরুল এবং সেলিম উদ্দিনসহবৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব মোঃ শহিদুল হকসহ উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

দীপু মনি বলেন, আমরা আমাদের প্রতিবেশির সঙ্গে শান্তিপূর্ণ সম্পর্ক বজায় রাখতে চাই। একই সঙ্গে মায়ানমারের যে নিশংস ঘঠনা ঘটছে সেটিকে মানবিক সমস্যা হিসেবে স্বীকৃতি দিয়ে আন্তর্জাতিকভাবে জাতিসংঘ ও ওআইসি যে প্রতিক্রিয়া আছে তা নিয়ে বিস্তারিত আলোচনা করা প্রয়োজন।

তিনি বলেন, বাংলাদেশ সরকার যে সিদ্ধান্ত এবং পদক্ষেপগুলো নিয়েছে সেগুলো পররাষ্ট্র মন্ত্রণালয় আমাদেরকে অবহিত করেছে, আমরা তা সমর্থন করি। বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনার প্রয়োজন রয়েছে। তাই আগামি বৈঠকে এনিয়ে বিস্তারিত আলোচনা হবে।

বৈঠকে রোহিঙ্গা সমস্যা সম্পর্কে বৈঠকে প্রতিবেদন উপস্থাপন করা হয় এবং এ বিষয়ে আলোচনা হয়। বৈঠকে মায়ানমারের অভ্যন্তরে রোহিঙ্গা জনগোষ্ঠীর উপর সাম্প্রতিক নৃশংস নির্যাতনের প্রেক্ষিতে আবারও বিপুল সংখ্যক রোহিঙ্গাদের বাংলাদেশে পালিয়ে এসে আশ্রয় গ্রহণ, আন্তর্জাতিক পরিমন্ডলে এ বিষয়ে বিভিন্ন প্রতিক্রিয়া এবং মায়ানমার সরকার কর্তৃক রোহিঙ্গাদের বাংলাদেশ থেকে মায়ানমারে অবৈধ অভিবাসী হিসেবে চিহ্নিত করার অপচেষ্টার পরিপ্রেক্ষিতে রোহিঙ্গা চ্যালেঞ্জকে বাংলাদেশের অন্যতম গুরুত্বপূর্ন চ্যালেঞ্জ হিসেবে আখ্যায়িত করা হয়।

যে সকল রোহিঙ্গা ইতোমধ্যে বাংলাদেশে বসবাস করছে বৈঠকে তাদের মিয়ানমার কর্তৃক ফিরিয়ে নেওয়ার প্রচেষ্টা অব্যাহত রাখার পাশাপাশি যারা নতুনভাবে প্রবেশ করেছে তাদেরকেও ফিরিয়ে নেওয়ার লক্ষ্যে কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত রাখতে এবং এ বিষয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের সম্পৃক্ততা বৃদ্ধি করার ওপর গুরুত্বারোপ করা হয়।এ সময় প্রতিবেশী দেশ হিসেবে মায়ানমারের সাথে প্রতিবেশীসুলভ বন্ধুত্বপূর্ন দ্বিপাক্ষিক সম্পর্ক বজায় রাখার ওপরও জোর দেয়া হয়।

বাংলা৭১নিউজ/এএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com