বুধবার, ০১ মে ২০২৪, ০৫:১৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
যশোরে মরুর উত্তাপ, দেশের সর্বোচ্চ ৪৩.৮ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড ‘প্রবাসীদের সমস্যা আমার জানা, সমাধানে কার্যকর ব্যবস্থা নেওয়া হবে’ দুদকের প্রথম নারী মহাপরিচালক শিরীন পারভীন ইসলামী ব্যাংকের কুমিল্লা জোনের কর্মকর্তা সম্মেলন অনুষ্ঠিত ২০ মে থেকে ৬৫ দিন সমুদ্রে মাছ ধরায় নিষেধাজ্ঞা বিশ্বসাহিত্য কেন্দ্রের বইপড়া কর্মসূচিতে ৩৯ হাজার বই দিলো বিকাশ ফিলিস্তিনিদের ধাওয়া খেয়ে পালালেন জার্মান রাষ্ট্রদূত বৃক্ষরোপণে ন্যাশনাল গাইডলাইন্স প্রণয়নের নির্দেশ পরিবেশমন্ত্রীর বৃষ্টিতে সিলেটে বন্ধ বাংলাদেশ-ভারত ম্যাচ গুচ্ছের ২৪ বিশ্ববিদ্যালয়ের ‘এ’ ইউনিটের ফল প্রকাশ, উত্তীর্ণ ৫০৭৬০ সাংবাদিকদের ন্যায্য অধিকার প্রতিষ্ঠাই হোক মে দিবসের অঙ্গীকার দাবদাহে দ্বিগুণ সেচ খরচে দিশেহারা চাষিরা রেলওয়ের উন্নয়নে সহযোগিতা করতে চায় রাশিয়া ১৫ শতাংশ শ্রমিকের সম্মতিতে ট্রেড ইউনিয়ন গঠন করা যাবে ৩৬ বছরে চুয়াডাঙ্গায় সর্বোচ্চ ৪৩.৭ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড মুন্সিগঞ্জে হিট স্ট্রোকে দুজনের মৃত্যু বন্যা আতঙ্কে দ্রুত ধান কাটছেন হাওরের কৃষকরা ফেলে দেওয়া প্লাস্টিক দিয়ে ঢাকায় সড়ক নির্মাণ ভরিতে আরও ৪২০ টাকা কমলো সোনার দাম পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহারে বাংলাদেশ অঙ্গীকারবদ্ধ

বাংলাদেশের দুটি প্রকল্পে ৫৬০ মিলিয়ন ডলার ঋণ দেবে বিশ্বব্যাংক

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ৩০ মার্চ, ২০১৮
  • ৬১২ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ এবং ক্ষুদ্র উদ্যোক্তাদের পরিবেশগত টেকসই উন্নয়ন নিশ্চিত করতে বাংলাদেশের দুটি প্রকল্পে বিশ্বব্যাংক ৫৬০ মিলিয়ন ডলার ঋণ অনুমোদন করেছে।

ওয়াশিংটন ভিত্তিক ঋণদাতা সংস্থাটি মোট অর্থের মধ্যে ৪৫০ মিলিয়ন ডলার দেবে ইস্টার্ন রিজিয়ন প্রজেক্টের বিদ্যুৎ সরবরাহ নেটওয়ার্ক উন্নয়নে এবং ১১০ মিলিয়ন ডলার দেবে সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্টে (এসইপি)।

বিশ্বব্যাংকের রেয়াতি ঋণদান সংস্থা ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট এ্যাসোসিয়েন (আইডিএ) থেকে এই ঋণ দেয়া হবে।

আজ এখানে প্রাপ্ত বিশ্বব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, পাওয়ার ট্রান্সমিশন প্রজেক্টের উন্নয়নে আইডিএ ৪ বছরের গ্রেস পিরিয়ডসহ ৩৫ বছর মেয়াদে ঋণ পরিশোধের শর্তে এই ঋণ দিচ্ছে। এসইপি বিনা সুদে আইডিএ থেকে ঋণ পাবে এবং এ জন্য সার্ভিস চার্জ ধরা হবে শূন্য দশমিক ৭৫ শতাংশ। এই ঋণ ৩৮ বছরে পরিশোধ করতে হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এনহান্সমেন্ট অ্যান্ড স্ট্রেংদেনিং অব পাওয়ার ট্রান্সমিশন নেটওয়ার্ক ইন ইস্টার্ন রিজিয়ন প্রকল্পে দেয়া ৪৫০ মিলিয়ন ডলার অর্থে পূর্বাঞ্চলীয় বৃহত্তর কুমিল্লা, নোয়াখালী এবং বৃহত্তর চট্টগ্রামের অংশে বিদ্যুৎ সরবরাহ নেটওয়ার্ক সম্প্রসারণ করা হবে।

এতে ২ লাখ ৭৫ বাসা-বাড়িতে বিদ্যুৎ সংযোগ এবং ১৬ হাজার কৃষি কাজের গ্রাহকের মাঝে নির্বিঘ্নে বিদ্যুৎ সরবরাহ করা যাবে।

প্রকল্প ১৩টি নতুন সাব-স্টেশন ও সংস্কারের মাধ্যমে গ্রিড নেটওয়ার্ক আরো সম্প্রসারণ করা হবে। এই কার্যক্রমের আওতায় ২৯০ কিলোমিটার নতুন বিদ্যুৎ সরবরাহ লাইন নির্মাণ এবং ১৫৭ কিলোমিটার বর্তমান লাইন সংস্কার করা হবে।

বাংলাদেশের বিশ্বব্যাংকের এ্যাকটিং কান্ট্রি ডিরেক্টর জাহিদ হুসেইন বলেন, বিশ্বব্যাংক বাংলাদেশের উচ্চ প্রবৃদ্ধির বাধা কাটিয়ে উঠতে এই ঋণ সরবরাহ করা হচ্ছে।

বাংলা৭১নিউজ/সূত্র:বাসস/এসকে

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com