মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৯:১৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
চিপসের প্যাকেট ১, ডাবের খোসা ও দইয়ের পাত্র ২ টাকায় কিনবে ডিএনসিসি সিরাজগঞ্জে গ্যাস লাইনের পাইপ স্থাপনের সময় মাটিচাপা পড়ল শ্রমিক দীর্ঘ প্রতীক্ষার পর চুয়াডাঙ্গা-যশোরে স্বস্তির বৃষ্টি ১০ মে ঢাকায় সমাবেশ করবে বিএনপি ফিলিস্তিনের পক্ষে বিশ্ববিদ্যালয়গুলোতে ছাত্রলীগের কর্মসূচি ইলিশের উৎপাদন বেড়ে ৫.৭১ লাখ টন: মন্ত্রী চাকরিতে প্রবেশের বয়স বাড়ানো নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী সুন্দরবনে আগুন কেন, গভীরভাবে খতিয়ে দেখার নির্দেশ প্রধানমন্ত্রীর লোডশেডিং আগের তুলনায় কমেছে, দাবি জ্বালানি প্রতিমন্ত্রীর প্রধানমন্ত্রীর কাছে শপথ নিলেন লালমনিরহাট জেলা পরিষদ চেয়ারম্যান স্বামীর সঙ্গে ঝগড়া করে বোবা ছেলেকে কুমিরের মুখে ফেললেন নারী ইউক্রেনের কাছে পারমাণবিক মহড়ার নির্দেশ পুতিনের চট্টগ্রামে কালবৈশাখীর তাণ্ডব : সড়কে গাছ পড়ে যান চলাচল ব্যাহত দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে নিবিড়ভাবে কাজ করতে হবে একীভূত হবে না ন্যাশনাল ব্যাংক, নিজেরাই সবল হতে চায় প্রাথমিকে মঙ্গলবার থেকে স্বাভাবিক রুটিনে ক্লাস রাষ্ট্রপতির সঙ্গে জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্যের সাক্ষাৎ ধামরাই ঝড়ে টিনের চালা ভেঙে পড়ে দুই নিরাপত্তারক্ষী নিহত হিলি দিয়ে ১০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি মাঠে কাজ করছিলেন স্বামী, খাবার দিতে গিয়ে বজ্রপাতে গৃহবধূ নিহত

বাংলাদেশের কৃষিতে সহযোগিতা করতে চায় জার্মানি : কৃষিমন্ত্রী

বাংলা৭১নিউজ,ঢাকা:
  • আপলোড সময় বুধবার, ১৭ জানুয়ারী, ২০২৪
  • ৬ বার পড়া হয়েছে

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুস শহীদ বলেছেন, জার্মানি উন্নত দেশ, কৃষিতে তারা অনেক উন্নত। তাদের রাষ্ট্রদূত আমাদের সহযোগিতা করতে চান বলে জানিয়েছেন। তবে আমরা যেকোনো প্রকল্প নেই না কেন উৎপাদনের বিষয় থাকলে মানের দিক থেকে আপস করব না। দুর্নীতির বিষয়ে আমাদের জিরো টলারেন্স।

বুধবার (১৭ জানুয়ারি) দুপুরে সচিবালয়ে কৃষিমন্ত্রীর দপ্তরে জার্মানির রাষ্ট্রদূত অসীম ট্রোস্টার সৌজন্য সাক্ষাৎ করেন। সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এসব কথা বলেন কৃষিমন্ত্রী৷

কৃষিমন্ত্রী বলেন, বাংলাদেশ স্বাধীনতা যুদ্ধের সময় থেকে জার্মানির সঙ্গে আমাদের একটা সুসম্পর্ক রয়েছে। তারা আমাদের পরীক্ষিত বন্ধু।

কৃষি খাতে জার্মানি কোন ধরনের সহযোগিতা করতে চায় এমন প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী বলেন, পূর্বাঞ্চলে আমরা একটি ইন্টারন্যাশনাল এগ্রিকালচার প্ল্যান্ট করতে চাচ্ছি।  এ জন্য আমাদের কৃষি বিজ্ঞানীরা পরীক্ষা করে দেখবেন সেটি কতটুকু আমাদের জন্য সহায়ক হবে। সেক্ষেত্রে আমরা টেকনিক্যাল স্টাডিগুলো করব। এরপর ফলাফল যদি আমাদের পক্ষে আসে তাহলে সে প্রকল্প এগিয়ে নেব। বিদেশ থেকে আমরা যে সহযোগিতা পাব সেটা যাচাই বাছাই করে আমাদের কাজে কতটুকু ব্যবহার করা যাবে তা বের করব।

তিনি আরও বলেন, উৎপাদন যাতে বেশি হয়, ফসল বেশি হয় সেদিকে খেয়াল রাখব। কোনো ভূমি আমরা খালি রাখতে চাই না। ফসল উৎপাদনের বিষয়ে আমরা প্রয়োজনে উঠান বৈঠক করব। কৃষি মন্ত্রণালয় এমন একটি মন্ত্রণালয় যেখানে গ্রাম পর্যায়ে আমাদের লোকজন রয়েছে। এসব কর্মকর্তারা গ্রাম পর্যায়ে ঘুরে সার কীটনাশক এবং অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়গুলো দেখভাল করেন।

কৃষিকে যান্ত্রিকীকরণের বিষয়ে কোনো উদ্যোগ আছে কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি নিজেও আমার নির্বাচনী এলাকায় অনেক যান্ত্রিক চাষাবাদ দেখেছি। যেমন হারভেস্টার মেশিন, ওষুধ দেওয়ার মেশিন, নিঙড়ানোর জন্য মেশিন ব্যবহার হচ্ছে। প্রধানমন্ত্রী এসব বিষয়ে সুদৃষ্টি থাকার কারণে দ্রুত এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব হচ্ছে।

দেশে চাহিদা অনুযায়ী উৎপাদন হচ্ছে কিন্তু দাম নিয়ন্ত্রণের বাইরে, এর পেছনের কারণ কী? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, যে উৎপাদক তাকে যদি দাম দিতেই হয় তাহলে বেশি দামে পণ্য কিনতে হবে। তবে মধ্য-স্বত্বভোগীদের ধ্বংস করতে মন্ত্রণালয় কাজ করবে। ভোক্তাদের জন্য আমরা মার্কেট স্টাডি করতে চাই, আমরা প্রয়োজনীয় ব্যবস্থা নেব।

তিনি বলেন, বেশি মুনাফার জন্য মানুষের বুকে চাকু মারলাম সেটা তো হয় না। এ বিষয়ে বাজার বিশেষজ্ঞদের সহযোগিতা নেওয়া হবে। কৃষির ক্ষেত্রে আবহাওয়া একটা বড় বিষয়। আবহাওয়া অনুকূলে না থাকলে উৎপাদন ব্যাহত হয়।

কতদিনের মধ্যে সিন্ডিকেট নিয়ন্ত্রণে আনা সম্ভব হবে এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, এ সমস্ত বিষয়ে ডেটলাইন দেওয়ার সুযোগ নেই। তবে বাজার নিয়ন্ত্রণের জন্য যতগুলো সেক্টর আছে সবাই একত্রিত হয়ে একটি সমন্বিত ব্যবস্থা নেব। প্রধানমন্ত্রীর নির্দেশনা নিয়েই আমরা বিষয়টি বাস্তবায়ন করতে চাই।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com