বুধবার, ০৮ মে ২০২৪, ০২:৫৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
গাবতলীতে হবে মাল্টি মোডাল বাস টার্মিনাল : স্থানীয় সরকারমন্ত্রী ‘ডিএসসিসির সব কর্মচারীর জন্য আবাসনের উদ্যোগ নেওয়া হচ্ছে’ ঢাকায় আসছেন ডোনাল্ড লু লোকসানে শিল্প মন্ত্রণালয়ের ২৮ প্রতিষ্ঠান : সংসদে শিল্পমন্ত্রী দেশে বিদ্যুতের চাহিদার চেয়ে উৎপাদন ক্ষমতা বেশি : নসরুল হামিদ ক্ষমতায় ও বিরোধী দলে থাকবে স্বাধীনতার পক্ষের শক্তি: নানক মুদ্রানীতি ও আর্থিকনীতি সমন্বয়ে ব্যবস্থাপনাগত দুর্বলতা আছে শাহ্জালাল ইসলামী ব্যাংকের শরীয়াহ সুপারভাইজারী কমিটির সভা অনুষ্ঠিত সংকট সামাল দিতে শক্ত নেতৃত্ব প্রয়োজন: প্রধানমন্ত্রী ভোটের আগের দিন নাঙ্গলকোট উপজেলা পরিষদ নির্বাচন স্থগিত আমরা একসঙ্গে জয়ী হব: শপথ নিয়ে বললেন পুতিন তেজগাঁওয়ে ট্রেনের ধাক্কায় অজ্ঞাতপরিচয় ব্যক্তির মৃত্যু মাধ্যমিকের ৩১ বইয়ে ১৪৭ ভুল, স্কুলে যাচ্ছে সংশোধনী জিম্বাবুয়েকে ১৬৬ রানের লক্ষ্য দিলো বাংলাদেশ মাঝ-আকাশে নারী যাত্রীদের ঝগড়া-হাতাহাতি, জরুরি অবতরণ করলো ফ্লাইট সব হজযাত্রী সঠিক সময়ে যাবেন, সঠিক সময়ে ভিসাও হবে : ধর্মমন্ত্রী ‘বীর মুক্তিযোদ্ধা’ খচিত নতুন স্মার্টকার্ড বিতরণ শুরু জনগণকে নিরপেক্ষভাবে সেবা দেওয়ার তাগিদ আইজিপির শিশুদের শুধু আইনের মাধ্যমে সুরক্ষা দেওয়া কঠিন : ডেপুটি স্পিকার বাংলাদেশের পর্যটন খাতে বিনিয়োগে আগ্রহী ব্রিটিশ সরকার

বাংলাদেশকে হারিয়ে সমতা ফেরাল আফগানিস্তান

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ২৮ সেপ্টেম্বর, ২০১৬
  • ১১১ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: দ্বিতীয় ওয়ানডেতে বাংলাদেশকে ২ উইকেটে হারিয়ে দারুণভাবে তিন ম্যাচ সিরিজে সমতা ফেরাল আফগানিস্তান।

আজ বুধবার মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে দাপট দেখিয়ে স্বাগতিকদের বিপক্ষে জিতেছে আফগানরা। আগে ব্যাটিংয়ে পাঠিয়ে বাংলাদেশকে ২০৮ রানে আটকে দেয় সফরকারী বোলাররা। জবাবে ২ বল আগে লক্ষ্যে পৌঁছে যায় আফগানিস্তান।

ওয়ানডেতে এটি বাংলাদেশের বিপক্ষে আফগানিস্তানের দ্বিতীয় জয়। তবে দ্বিপক্ষীয় সিরিজে বাংলাদেশের বিপক্ষে এটাই তাদের প্রথম জয়। এর আগে ২০১৪ এশিয়া কাপে বাংলাদেশকে ৩২ রানে হারিয়েছিল তারা।

আফগানিস্তানের বিপক্ষে এই ম্যাচে হারলেও বাংলাদেশের প্রাপ্তির সংখ্যাও কম নয়। অবশ্য ব্যক্তিগত খাতায় প্রাপ্তিগুলো যুক্ত হয়েছে। মোসাদ্দেক হোসেন সৈকত প্রথম বাংলাদেশি বোলার হিসেবে যেকোনো ফরম্যাটে ক্যারিয়ারের প্রথম বলে উইকেটের স্বাদ পেয়েছেন। তৃতীয় বোলার হিসেবে একক কোনো ভেন্যুতে সাকিব আল হাসান পেয়েছেন ১০০ উইকেট। মুশফিকুর রহিম অষ্টম ব্যাটসম্যান হিসেবে একক কোনো মাঠে দুই হাজার রান পূর্ণ করেছেন।

ব্যাটিংয়ে প্রথম ম্যাচের থেকে ভালো শুরু এনে দিয়েছিলেন তামিম ইকবাল ও সৌম্য সরকার। কিন্তু দুজনই আউট হন মাত্র ৫ রানের ব্যবধানে। আফ স্টাম্পের বাইরের বল উড়িয়ে মারতে গিয়ে থার্ডম্যান অঞ্চলে ক্যাচ দেন তামিম (২০)। আত্মবিশ্বাসী শুরু করে সৌম্য দলীয় ৫০ রানে সাজঘরে ফেরেন। দুজনকেই আউট করেন মিরওয়েজ আশরাফ।

এরপর দুই ‘ভায়রা’ ভাই মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ জুটিতে এগিয়ে যায় বাংলাদেশ। ১১১ রান পর্যন্ত বাংলাদেশকে টেনে নেন দুজন। দুজনই রানের চাকা সচল রাখেন। কিন্তু দুজনই নিজেদের উইকেট আফগান বোলারদের উপহার দিয়ে আসেন।

মাহমুদউল্লাহ তরুণ পেসার নাভীন-উল-হকের বলে ২৫ রানে বোল্ড হওয়ার পর মুশফিক ৩৮ রানে স্পিনার রহমত শাহর বলে আউট হন। আগের ম্যাচে স্লগ সুইপ খেলতে গিয়ে বোল্ড হন মুশফিক; এবার একই শট খেলতে গিয়ে স্কয়ার লেগে ক্যাচ দেন।

এরপর সাকিবের ১৭ রান করে ফিরলে বড় বিপদে পড়ে স্বাগতিকরা। তবে তখনও যে বাংলাদেশের ১১৯তম ক্রিকেটার হিসেবে ওয়ানডে অভিষিক্ত হওয়া মোসাদ্দেক হোসেন সৈকত ‘শো’ বাকি ছিল।

Sports-News--03

সাকিব আল হাসান আউট হওয়ার পর ক্রিজে আসেন মোসাদ্দেক। মিনিট দুয়ের ব্যবধানে মোসাদ্দেককে একা রেখে সাজঘরে ফেরেন সাব্বির রহমান। অধিনায়ক মাশরাফি বিন মুর্তজাও বেশিক্ষণ মোসাদ্দেকের পাশে থাকতে পারেননি।

অষ্টম উইকেটে মোসাদ্দেককে সঙ্গ দেন তাইজুল। উইকেটে সেট হয়ে ধীরে ধীরে স্বরূপে আসতে থাকেন মোসাদ্দেক। এরপর তিন সতীর্থ একে একে বিদায় নিলেও মোসাদ্দেক শেষ পর্যন্ত অপরাজিত থেকে যান। নাভীন-উল-হক ও দৌলত জাদরানকে চোখ ধাঁধানো ২টি ছয় মেরেছেন ডিপ স্কয়ার লেগ দিয়ে; ৪টি বাউন্ডারিতে ছিল অভিজ্ঞতার নিদর্শন।

শেষ ওভারে রুবেল হোসেন রানআউট না হলে নিশ্চিতভাবেই প্রথম ইনিংসেই হাফ সেঞ্চুরির স্বাদ পেতেন মোসাদ্দেক। তবুও তার দুর্দান্ত ইনিংসে ভর করে আফগানিস্তানের বিপক্ষে দুইশ রানের লড়াকু পুঁজি পায় বাংলাদেশ। মোসাদ্দেকের জন্য এ প্রাপ্তিও কম কিসের!

ব্যাটিংয়ে ১৪ রানে দুই উইকেট হারায় আফগানিস্তান। সাকিব আল হাসান নিজের দ্বিতীয় ওভারে নওরোজ মঙ্গলের উইকেট তুলে নেন। ওভারের শেষ বলে নেন রহমত শাহর উইকেট।

দ্রুত দুই উইকেট হারালেও তৃতীয় উইকেটে প্রতিরোধ গড়ে তোলে আফগানিস্তান। মোহাম্মদ শাহজাদ ও হাসমতউল্লাহ শাহিদি ৪৫ রান যোগ করেন। এ জুটি ভাঙেন অভিষিক্ত মোসাদ্দেক। হাসমতউল্লাহ মোসাদ্দেকের প্রথম বলে ব্যাকফুটে খেলতে গিয়ে এলবিডব্লিউয়ের শিকার হন। এরপর সাকিব আবারও আফগান শিবিরে আঘাত করেন। মোহাম্মদ শাহজাদ সাকিবের বলে স্লগ খেলতে গিয়ে ব্যাকওয়ার্ড পয়েন্টে ক্যাচ দেন।

এরপর ম্যাচের মোড় ঘুরিয়ে দেন আফগানদের প্রাক্তন ও বর্তমান অধিনায়ক। মোহাম্মদ নবী ও আসগর স্টানিকজাই ১০৭ রানের জুটি গড়েন। দুজন বাংলাদেশের বোলারদের শাসন করে আফগানিস্তানকে ইতিহাসের পথে এগিয়ে নিতে থাকেন। এ সময়ে স্টানিকজাই ক্যারিয়ারের ষষ্ঠ হাফ সেঞ্চুরি তুলে নেন।

৩৯তম ওভারে আফগানিস্তানের রান ৪ উইকেটে ১৭০। জয়ের থেকে আফগানরা মাত্র ৩৯ রান দূরে। হাতে ৬৬ বল ও ৬ উইকেট। সে সময়ে ম্যাচের মোড় বাংলাদেশের পক্ষে আসা শুরু করে। মাশরাফি বোলিংয়ে এসে মোহাম্মদ নবীকে (৪৯) সাজঘরে ফেরত পাঠান। এরপর মোসাদ্দেক ফেরান আফগান অধিনায়ক স্টাইনিকজাইকে(৫৭)। সাকিব নিজের শেষ ওভারে ফিরে এসে নেন রশীদ খানের উইকেট। দ্রুত ৩ উইকেট নিয়ে আবারও জয়ের মঞ্চের কাছাকাছি বাংলাদেশ।

কিন্তু সব কিছু পাল্টে যায় মুশফিকুর রহিমের একটি ভুলে! জয়ের জন্য আফগানদের প্রয়োজন ২০ বলে ১৩ রান। মোসাদ্দেকের বলে এগিয়ে এসে মারতে গিয়েছিলেন নজিবুল্লাহ জাদরান। কিন্তু জাদরান বলের ফ্লাইট মিস করেন। বলটি তালুবন্দি করতে পারেননি মুশফিকুর রহিমও। সেখানেই ম্যাচ শেষ!

২ বল ও ২ উইকেট হাতে রেখে শেষ পর্যন্ত জয় নিয়ে ম্যাচ শেষ করে আফগানিস্তান। শেষ রোমাঞ্চ এনে দিয়েছিলেন তাসকিন। শেষ ওভারে ৬ বলে ২ রান দরকার ছিল আফগানিস্তানের। ওয়াইড থেকে এক রান পেয়ে ম্যাচ টাই করে সফরকারীরা। তবে তৃতীয় বলে উইকেট তুলে নেন তাসকিন। চতুর্থ বলে বাউন্ডারি মেরে আফগানিস্তানের জয় নিশ্চিত করেন দৌলত জাদরান।

শততম জয় ও সিরিজ জিততে ১ অক্টোবর পর্যন্ত অপেক্ষা করতে হচ্ছে মাশরাফি ও তার দলকে। মিরপুরে সেদিন হবে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচটি।

বাংলা৭১নিউজ/এসএইচবি

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com