সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০২৪, ০৯:২৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
নির্বাচিত সরকার পেতে হলে ‘দুটি’ কাজ করতে হবে : সারজিস যাত্রাবাড়ী থানার সাবেক ওসি আবুল হাসান গ্রেফতার রোহিঙ্গা ক্যাম্পে গুলি ও ছুরিকাঘাতে নিহত ২ ছুটির দিনেও আশুলিয়ায় চলছে ১৪০০ পোশাক কারখানা দেশীয় অস্ত্রসহ ৭ সন্ত্রাসীকে আটক করলো কোস্ট গার্ড মাজারে হামলা করে সুফিবাদী জনতাকে রাস্তায় নামতে বাধ্য করবেন না হোটেলকর্মী সিয়াম হত্যা: কারাগারে আসাদুজ্জামান নূর-মাহবুব আলী পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে দোয়া-মাহফিল চট্টগ্রামে লাখো মানুষের অংশগ্রহণে মিলাদুন্নবীর জশনে জুলুস চকরিয়ায় পুকুরে ডুবে দুই বোনের মৃত্যু চোরাচালান প্রতিরোধে কোস্টগার্ডকে আন্তরিক হয়ে কাজের আহ্বান আটক মোজাম্মেল-শ্যামল দত্তদের ঢাকায় পাঠানো হচ্ছে: পুলিশ সুপার সোনারগাঁয়ে হাসিনা-রেহানা-জয়ের নামে মামলা ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে তারেক রহমানের বিবৃতি ঝিনাইদহে বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের ৩ জনের মৃত্যু সরকারি চাকরিতে ক্ষতিগ্রস্তদের সুবিধা দিতে কমিটি গঠন একটি মহল অন্তর্বর্তী সরকারকে অনির্দিষ্টকাল ক্ষমতায় রাখতে চায় মেঘনায় প্রতিদিনই বিলীন হচ্ছে বসতঘর-ফসলি জমি ড. ইউনূসের প্রথম একনেক সভায় অনুমোদন পেতে পারে ৮ প্রকল্প রাজশাহী-৪ আসনের সাবেক এমপি এনামুল ঢাকায় গ্রেফতার

বসতভিটা রক্ষায় স্বেচ্ছাশ্রমে বাঁধ নির্মাণ

ফেনী প্রতিনিধি:
  • আপলোড সময় শনিবার, ৭ সেপ্টেম্বর, ২০২৪
  • ১১ বার পড়া হয়েছে

ফেনী ও নোয়াখালীর সংযোগস্থলে ছোট ফেনী নদীর ওপর নির্মিত মুছাপুর রেগুলেটর ভেঙে যাওয়ায় ভাঙন আতঙ্কে দুশ্চিন্তায় নদীর পাড়ের হাজার-হাজার পরিবার। কোম্পানীগঞ্জ উপজেলার সঙ্গে সোনাগাজী উপজেলার যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

নদীর ভাঙন থেকে আবাদি জমিসহ বসতভিটা রক্ষার জন্য সোনাগাজী উপজেলার চরদরবেশ ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ড উত্তর চরদরবেশ গ্রামের ইতালি মার্কেট সংলগ্ন তালতলী এলাকার বাসিন্দারা শনিবার সকালে নিজেদের উদ্যোগে বাঁধ নির্মাণ করেন। প্রায় ৬০০ ফুট দীর্ঘ বাঁধ নির্মাণে ব্যয় ধরা হয়েছে ১০ লাখ টাকা। ৩ শতাধিক তরুণ-যুবকদের স্বেচ্ছাশ্রম ও এলাকাবাসীর নিজস্ব অর্থায়নে এই বাঁধ নির্মাণের কাজ চলছে।

স্থানীয় এলাকাবাসী বলেন, নদী ভাঙনের হাত থেকে গ্রাম রক্ষা করতে বাঁধ নির্মাণ করার জন্য এলাকার তরুণ-যুবকরা নিজেদের অর্থে বেশ কিছু গাছ কিনেছে। তাছাড়া এলাকায় যাদের গাছ আছে তাদের কাছ থেকেও গাছ নিয়েছে। এলাকাবাসীর সবার অর্থায়নে গাছ দিয়ে ও বালুর বস্তা দিয়ে এ বাঁধ নির্মাণ করছে। আরও বাঁধ নির্মাণ করা প্রয়োজন। কিন্তু নিজেদের অর্থায়নে আর কতই-বা করা যায়!

মুছাপুর রেগুলেটর নদীগর্ভে বিলীন হওয়ার পর থেকে অস্বাভাবিক জোয়ারে ছোট ফেনী নদীর দু’পাশে ভাঙন দেখা দেয়। সোনাগাজী উপজেলার চরদরবেশ ইউনিয়ন, কোম্পানীগঞ্জ উপজেলার চর পার্বতী, চর হাজারী ও মুছাপুর ইউনিয়নের নদীর পাড়ে বসবাসরত পরিবারগুলোর ভাঙন আতঙ্কে দিন কাটছে। একাধিক পরিবারের ঘর ইতিমধ্যে নদীগর্ভে বিলীন হয়ে গেছে। প্রতিদিন একটু একটু করে ভাঙছে। ঘরবাড়ির চাল-বেড়া খুলে রেখে ক্ষয়ক্ষতি কমাতে চেষ্টা করছে নদী পাড়ের মানুষ।

চরদরবেশ ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান আবুল কালাম আজাদ বলেন, নদী ভাঙন রোধে উত্তর চরদরবেশ গ্রামের তালতলী এলাকাবাসীর নিজস্ব অর্থায়নে ও স্বেচ্ছাশ্রমে নদীতে বাঁধ নির্মাণ হচ্ছে। এই বাঁধ নির্মাণ করা হলে পানির গতিপথ পরিবর্তন হবে এবং নদী ভাঙন রোধ হবে বলে আশা করছি।

উপজেলা নির্বাহী অফিসার কামরুল হাসান বলেন, এলাকাবাসীর স্বেচ্ছাশ্রমে বাঁধ নির্মাণ বিষয়টি ভালো লেগেছে। আমি ওই এলাকায় যাব বাঁধ নির্মাণ কার্যক্রম দেখতে। উপজেলা প্রশাসন থেকে এলাকাবাসীকে সর্বাত্মক সহযোগিতা করা হবে।

বাংলা৭১নিউজ/এসএন

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com