শুক্রবার, ০৩ মে ২০২৪, ০১:১০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

বর্তমান সরকার নারী ও শিশু নির্যাতন বন্ধে কঠোর অবস্থানে- আইনমন্ত্রী

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ২১ ডিসেম্বর, ২০১৭
  • ১২০ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেছেন, বর্তমান সরকার নারী ও শিশু নির্যাতন বন্ধে কঠোর অবস্থানে রয়েছে। নারী-শিশু নির্যাতন করে কেউ পার পাবে না।

বৃহস্পতিবার বিকালে রাজধানীর আগারগাঁও এলজিইডি মিলনায়তনে ‘শিশুর প্রতি সহিংসতা বন্ধ করি’ বিষয়ে চাইল্ড পার্লামেন্টের ১৫তম অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

প্রায় সাড়ে ৩ ঘণ্টাব্যাপী চাইল্ড পার্লামেন্টের অনুষ্ঠানে বাংলাদেশের ৬৪টি জেলার চাইল্ড পার্লামেন্ট সদস্য এবং বিশেষ অঞ্চলের ১৬ জন শিশুসহ মোট ৯০ জন শিশু উপস্থিত ছিল।

সেভ দ্য চিলড্রেন বাংলাদেশ ও প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ ও বাংলাদেশ শিশু একাডেমি আয়োজিত এ অধিবেশনে স্পিকার হিসেবে ছিলেন চাইল্ড পার্লামেন্টের স্পিকার মেফতাহুন নাহার।

চাইল্ড পার্লামেন্টে প্রায় ৪০ জন সদস্য স্পিকারের মাধ্যমে প্রধান অতিথিকে দৃষ্টি আর্কষণ করে শিশু নির্যাতন বন্ধসহ শিশুর প্রতি অধিকার বাস্তবায়নের সুপারিশ করেন।

জাতীয় পর্যায়ের এ সংগঠনটি ২০০৩ সাল থেকে কাজ করে আসছে। এ পর্যন্ত মোট ১৪টি অধিবেশন সফলভাবে সম্পন্ন করেছে সংগঠনটি।

চাইল্ড পার্লামেন্ট সদস্যরা বলেন, শিশু হত্যা দ্রুত বিচারের মাধ্যমে নির্ধারিত সময়ের মধ্যে নিম্পত্তি করতে হবে। শিশু আইন বাস্তবায়ন করতে সংশ্লিষ্টদের কঠোর হতে হবে এবং শিশু কমিশন গঠন করতে হবে।

তারা বলেন, শিশু নির্যাতন দিন দিন বাড়ছে। চলতি বছরের জানুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত ২৬৮ জন শিশুকে হত্যা করা হয়েছে। নভেম্বর মাসে ১৬ জন শিশুকে নির্মমভাবে হত্যা করা হয়।

সদস্যরা বলেন, আধুনিকতার সঙ্গে সঙ্গে শিশুরা যৌন নির্যাতনের শিকার হচ্ছে। বর্তমানে ৮৪ শতাংশ শিশু ইন্টারনেট ব্যবহার করছে। কিন্তু ৮২ শতাংশ শিশুরাই ইন্টারনেটে নানাভাবে যৌন নির্যাতনের শিকার হচ্ছে। অপরদিকে নিজ ঘর, ঘরের অন্ধরমহলে ৭৭ শতাংশ শিশু নির্যাতনের শিকার হচ্ছে। সব মিলিয়ে শিশুরা একটি ভয়ঙ্কর পরিবেশে, সমাজ ও রাষ্ট্রে বড় হচ্ছে।

শিশুর প্রতি সব ধরনের নির্যাতন চিরতরে বন্ধ করতে যা যা প্রয়োজন তা দ্রুত সময়ের মধ্যে করার জন্য সুপারিশ করেন ক্ষুদে সদস্যরা।

ক্ষুদে পার্লামেন্ট সদস্যদের প্রতিটি সুপারিশের সঙ্গে একমত প্রকাশ করেন আইনমন্ত্রী। তিনি বলেন, শিশু রাজন হত্যার আসামির বিরুদ্ধে মাত্র ২১ দিনের মধ্যে রায় প্রদান করা হয়েছে। নারী ও শিশু নির্যাতন করে কেউ পার পাবে না।

শিশুরাই উন্নয়নের চাবিকাঠি জানিয়ে আইনমন্ত্রী বলেন, শিশুদের যথাযথ নিরাপত্তার মধ্য দিয়ে গড়ে তুলতে না পারলে আগামী প্রজন্ম আলোকিত হবে না। শিশুদেরকে সমতা এবং বৈষম্যহীন পরিবেশে যোগ্য নাগরিক হিসেবে গড়ে তোলার ওপর নির্ভর করছে আমাদের সমৃদ্ধ ভবিষ্যৎ।

তিনি বলেন, শিশু উন্নয়ন নিশ্চিত করার জন্য চলতি অর্থবছরের ১০টি মন্ত্রণালয় ও বিভাগের অনুকূলে ৫৬ হাজার কোটি টাকার শিশু কেন্দ্রীয় বাজেট রাখা হয়েছে।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com