বুধবার, ০৯ অক্টোবর ২০২৪, ০৪:২৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
মিরপুর-১০ মেট্রো স্টেশন চালু হবে এ মাসেই সাবেক সেনা সদস্য হত্যায় ৯ জনের যাবজ্জীবন ইতা‌লি ভিসাপ্রার্থীদের যে বার্তা দি‌লেন পররাষ্ট্র উপ‌দেষ্টা ময়মনসিংহে ‘চাঁদাবাজ’ রানাসহ ৬ আ. লীগ নেতা গ্রেপ্তার নিরাপদ খাদ্য পেতে অ্যান্টিবায়োটিকের ব্যবহার কমাতে হবে ছয়দিন বন্ধ থাকবে সোনামসজিদ স্থলবন্দর টি-টোয়েন্টি থেকে মাহমুদউল্লাহর অবসর ঘোষণা শেখ হাসিনা কোথায় আছেন, জানালেন ছেলে জয় সাবেক রেলমন্ত্রী মুজিবুলসহ ৪ জনের দুর্নীতির অনুসন্ধান শুরু পিএসসির চেয়ারম্যানসহ সব সদস্যের পদত্যাগ জামিন পেলেন সাবের হোসেন চৌধুরী, কারামুক্তিতে বাধা নেই বাংলাদেশে মানবাধিকার সুরক্ষিত দেখতে চায় যুক্তরাষ্ট্র: মিলার সাইবার নিরাপত্তা আইন বাতিল করতে হবে: ড. ইফতেখারুজ্জামান শাহ্জালাল ইসলামী ব্যাংকে প্রবেশনারি অফিসারদের ফাউন্ডেশন ট্রেনিং কোর্স শুরু দুর্গাপূজার ছুটি বাড়িয়ে প্রজ্ঞাপন মন্ত্রী-এমপিরা কার ইঙ্গিতে পালালো তাদের শ্বেতপত্র প্রকাশ করুন: ফারুক মোটরসাইকেলের ইঞ্জিনেই চলবে হেলিকপ্টার! তাপসী তাবাসসুমকে আদালতে হাজির হতে নির্দেশ নেত্রকোণায় লাখ মানুষ পানিবন্দি, এক মৃত্যু আন্দোলন দমাতে অস্ত্র ব্যবহার, যুবলীগ কর্মী আরাফাত গ্রেপ্তার

বর্জ্য রিসাইকেলে এআই প্রযুক্তি ব্যবহার করছে যুক্তরাষ্ট্র

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় শনিবার, ১৯ ডিসেম্বর, ২০২০
  • ১৮ বার পড়া হয়েছে

‘প্রত্যেক ব্যবসায়ী ও সাধারণ মানুষের ইচ্ছে রয়েছে বর্জ্য পুনঃপ্রক্রিয়াজাতকরণের। কিন্তু অনেকেই জানেন না, বর্জ্য পুনঃপ্রক্রিয়াজাতকরণের সঠিক উপায় কোনটি। বলছিলেন সানফান্সিসকো ভিত্তিক স্টার্টআপ প্রতিষ্ঠান কমপোলজি’র প্রধান নির্বাহী কর্মকর্তা জেসন গেটস। 

এডিটি সিকিউরিটি, নিউ মার্কেট ওয়েস্ট, প্রোলার ইন্ডাস্ট্রিজ, ইউবিসিআর ট্রাকিং, ফরেভার ক্লিন, টালিশমার্ক, লাইভারমোর স্যানিটেশন, ডব্লিউএম প্যাসেফিক নর্থওয়েস্ট, পিএসএসআই ও রিথিংক ওয়েস্ট এর মত যুক্তরাষ্ট্রের খ্যাতনামা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে এআই প্রযুক্তি নিয়ে বর্জ্য পুনঃপ্রক্রিয়াজাতকরণ কাজ করছে কমপোলজি।

এআই প্রযুক্তির সহায়তায় কিভাবে বর্জ্য পুনঃপ্রক্রিয়াজাতকরণ কাজটি করা যায় সে ব্যাপারে নিজের কার্য পদ্ধতি বর্ণনা দিয়েছে স্টার্টআপ প্রতিষ্ঠান কমপোলজি।

কমপোলজি বলছে, যাতে সঠিকভাবে পুনঃপ্রক্রিয়াজাতকরণ করা যায়, সেজন্য প্রযুক্তিগত সহযোগিতা করতে আমরা ডাম্পিং স্টেশনের শিল্প বর্জ্যের কন্টেইনারের ভেতরে ক্যামেরা ও এআই সেন্সর স্থাপন করি। এই কন্টেইনারের বর্জ্য যখন ডাম্পিংয়ের জন্য নেয়া হয়, তখন এই ক্যামেরা ছবি সংগ্রহ করে।

সানফান্সিসকোভিত্তিক স্টার্টআপ প্রতিষ্ঠান কমপোলজি-ডাম্পিং স্টেশনগুলোতে ক্যামেরা ও কৃত্রিম বুদ্ধিমত্তার এই সিস্টেম ব্যবহার করেছে। প্রতিষ্ঠানটির মূল উদ্দেশ্য ছিলো, ডাম্পারগুলো বর্জ্য পরিপূর্ণ হওয়ার পরই সেগুলো পুনঃপ্রক্রিয়াজাত করা হচ্ছে কিনা। একইসাথে রিসাইকেল করার মতো বর্জ্য, বিশেষ করে কার্ডবোর্ড যেন অন্য বর্জ্য দিয়ে দূষিত হয়ে বর্জ্যে পরিণত না হয়, সে বিষয়টি নজরে রাখা।

কমপোলজির বাণিজ্যিক ডাম্পারগুলো মনিটর করে দেখেছে ভেতরে কি বর্জ্য ফেলা হয়। এআই সফটওয়্যার ডাম্পের ভেতরের ফুটেজ বিশ্লেষণ করে কন্টেইনার কতটুকু পূর্ণ হয়েছে, তা বের করে।

কমপোলজি লাসভেগাসে ম্যাকডোনাল্ডস’এর ডাম্পারগুলো পর্যবেক্ষণ করে দেখেছে, প্রতিষ্ঠানটি কাঠের বাক্সে বর্জ্য ফেলছে। তবে মাঝে মাঝে ব্যাগে করেও ময়লা ফেলছে। কর্তৃপক্ষ জানায়, যখন তারা দেখছেন কেউ ময়লা ভর্তি ব্যাগ কার্ডবোর্ড কন্টেইনারে ফেলছেন, তখন এসএমএসের মাধ্যমে নোটিফিকেশন পাঠানো হয়। তাদের বলা হয়, পরের দিন সকালে ট্রাক আসার আগেই ময়লা ভর্তি ব্যাগটি কার্ডবোর্ড কন্টেইনারে থেকে সরিয়ে পুনঃপ্রক্রিয়াজাত করা যায় এমন ব্যাগে ময়লা ফেলতে। ভবিষ্যতে যেন এটা আর না করা হয়, সে বিষয়েও সতর্ক করা হয়। 

কমপোলজি বলছে, ডাম্পার স্থাপন করার পর এখন পর্যন্ত ১ লাখ ৬২ হাজার ক্যামেরায় ৮ কোটি ফুটেজ সংগ্রহ করা হয়েছে। এর ফলে বর্জ্য ব্যবস্থাপনায় শৃঙ্খলা আসছে।

মার্কিন পরিবেশ সুরক্ষা সংস্থা বলছে, ২০৩০ সাল নাগাদ বর্জ্য পুনঃপ্রক্রিয়াজাতকরণের হার ৫০ শতাংশে উন্নীত করতে চায় তারা। বর্তমানে দেশটিতে বর্জ্য পুনঃপ্রক্রিয়াজাতকরণের হার প্রায় ৩২ শতাংশ। 

কমপোলজি বলছে, বাণিজ্যিক সার্ভিস নিতে প্রতি ডাম্পারে খরচ হবে ১০-২০ ডলার। এই প্রযুক্তি ব্যবহারের ফলে প্রতি ডাম্পারে বর্জ্য পরিবহন বাবদ বছরে হাজার ডলারের উপরে অর্থ সাশ্রয় হবে।

বাংলা৭১নিউজ/এআরকে

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com