শনিবার, ২৯ জুন ২০২৪, ০৮:৪২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
সাগরে লঘুচাপ, বন্দরে ৩ নম্বর সতর্কসংকেত চট্টগ্রামে মার্কেটে ভয়াবহ আগুন, নিহত ৩ ভারত আমাদের পরীক্ষিত বন্ধু: ওবায়দুল কাদের বিষয় ছাড়া কীভাবে ডায়ালগ হবে? প্রধানমন্ত্রীকে ড. ইউনূসের প্রশ্ন সব ধরনের সবজির বাজার উচ্চমূল্যে স্থিতিশীল পাউবো’র ৮টি জোনের মধ্যে প্রথম স্থানে ফরিদপুর মুখোমুখি বিতর্কে বাইডেনের চেয়ে ট্রাম্প এগিয়ে আজ ফুটবলার রাউল গঞ্জালেজের জন্মদিন ‘খালেদা জিয়া স্বেচ্ছায় বেসরকারি হাসপাতালে গেছেন, দায় সরকারের না’ ৪০ লাখ ডলার জেতার আনন্দে হার্ট অ্যাটাক করলেন তিনি নতুন শিক্ষাক্রমে গ্রামের অভিভাবক খুশি, আপত্তি শহুরে বাবা-মায়ের আল-আকসার ইমামের বিরুদ্ধে সন্ত্রাসবাদের অভিযোগ আনল ইসরায়েল ডিএনসিসির অভিযানে ৬০টি অবৈধ স্থাপনা গুঁড়িয়ে ১০ বিঘা ভূমি উদ্ধার আমের রপ্তানি বাড়াতে কাজ করছে সরকার : কৃষিমন্ত্রী তিন সেতু থেকে টোল আদায় ১৪৭২ কোটি টাকা ফল ও সবজির রপ্তানি বাড়াতে পর্যাপ্ত এয়ার কার্গো চান ব্যবসায়ীরা এবি ব্যাংকের মোংলা সমুদ্রবন্দর উপশাখার উদ্বোধন শুক্রবার ভোট, কে হচ্ছেন ইরানের প্রেসিডেন্ট বাহাউদ্দিন নাছিমের সঙ্গে হিন্দু সম্প্রদায়ের নেতাদের মতবিনিময় সভা টেকসই ও অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন বর্তমান সরকারের অঙ্গীকার

বন্যায় আক্রান্ত ২২ জেলা, শেরপুর-জামালপুর যোগাযোগ বিচ্ছিন্ন

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ১৯ জুলাই, ২০১৯
  • ৮২ বার পড়া হয়েছে
শেরপুর-জামালপুর মহাসড়কের ওপর দিয়ে প্রবল বেগে বন্যার পানি প্রবাহিত হচ্ছে।

বাংলা৭১নিউজ রিপোর্ট: দেশের সার্বিক বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। বন্যা পূর্বাভাস এবং সতর্কীকরণ কেন্দ্র বলছে, আগামী ২৪ ঘণ্টায় দেশের মধ্যাঞ্চলের আরো চারটি জেলা প্লাবিত হতে পারে। এ নিয়ে মোট ২২টি জেলা বন্যায় আক্রান্ত হবে।দেশের উত্তরের জেলারগুলোর মধ্যে বন্যায় সবচেয়ে বেশি প্লাবিত হয়েছে কুড়িগ্রামের চিলমারী উপজেলা।আর পুরাতন ব্রহ্মপুত্র নদের পানি বৃদ্ধি পাওয়ায় শেরপুর জেলার বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। বন্যা কবলিত এলাকার মানুষের মাঝে চলছে হাহাকর। খাদ্যাভাব, চোরের উপদ্রব, আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি, আশ্রয় কেন্দ্রের অভাব, সুৃপেয় পানির সঙ্কট, ডায়রিয়া ও চর্ম রোগের প্রাদুর্ভাব- সব মিলিয়ে বন্যা দূর্গ তরা এক অমানবিক অবস্থার মধ্যে রয়েছে। পূর্বাভাস কেন্দ্র বলছে, এ বছর বাংলাদেশ ছাড়াও ভারতের আসাম, মেঘালয়, ত্রিপুরা, বিহার এবং মিয়ানমারে একই সময়ে বৃষ্টিপাত হয়েছে। যার কারণে বন্যার প্রকোপটা বেশি দেখা যাচ্ছে।

চিলমারী থেকে আমাদের প্রতিনিধি জানান, সেখানকার বাসিন্দা ইদ্রিস আলী বলেন- চিলমারীর শতভাগ এলাকা বন্যা প্লাবিত। আমি যে বাড়িতে থাকি সেটি বেশ উঁচুতে। আমার বাড়িওয়ালা বলছেন ৮৮ সালের বন্যায় এই বাড়িতে পানি ওঠেনি। তিনি জানান, কিন্তু আজ সকালে আমাদের বাড়িতে পানি উঠেছে। বাড়ির বাইরে কোমরের উপরে পানি।

ডিঙ্গি নৌকায় করে এই মাত্র আমার স্ত্রীকে একটা আশ্রয় কেন্দ্রে রেখে এলাম।। চিলমারীর সব জায়গায় এখন পানি আর নৌকায় যাতায়াত করতে হচ্ছে” – বলছিলেন বসির আহমেদ।

গাইবান্ধায় শুকনো জায়গার সন্ধানে বানভাসী মানুষ।

কুড়িগ্রামের মতই দেশের মধ্যাঞ্চলের চারটি জেলা আগামী ২৪ ঘণ্টার মধ্যে বন্যায় প্লাবিত হওয়ার পূর্বাভাস দিচ্ছে বন্যা পূর্বাভাস এবং সতর্কীকরণ কেন্দ্র। তারা জানায়, এসব জেলাগুলো হচ্ছে ফরিদপুর, মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ এবং রাজবাড়ী।

বন্যা পূর্বাভাস এবং সতর্কীকরণ কেন্দ্রের কর্মকর্তা মো.শাহেদ কাওসার জানান, উজান থেকে পানি বিভিন্ন নদনদী দিয়ে এখন এসব এলাকা প্লাবিত করবে।তিনি বলেন, উজান থেকে যে পানিটা আসছে বিশেষ করে জামালপুর, কুড়িগ্রামের তিস্তা নদী – সেখান থেকে পানিটা এখন মধ্যাঞ্চলে চলে আসছে।

আমাদের ফরিদপুর প্রতিনিধি জানান, যে চারটি নতুন জেলা প্লাবিত হবে তার মধ্যে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা রয়েছে ফরিদপুরের।

ফরিদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক রোকসানা রহমান জানান, বন্যার পূর্বাভাসের পরেই তারা আশ্রয়কেন্দ্রসহ দুর্যোগকালীন প্রস্তুতি নিয়ে রেখেছেন। তিনি আরও বলেন, আমরা বন্যার পূর্বাভাস পাওয়ার পর থেকেই জেলার সংশ্লিষ্ট সকল অফিস মিটিং করেছি। ৫৫টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। এছাড়া নিকটবর্তী স্কুলগুলোকে প্রস্তুত রাখা হয়েছে। ৯২টি মেডিকেল টিম গঠন করা হয়েছে। এছাড়া ত্রাণের জন্য ইতিমধ্যে উপজেলাগুলোতে শুকনা খাবার চাল পাঠানো হয়েছে। আরো যে চাহিদা রয়েছে সেটা আমরা ঢাকায় জানিয়েছি।

আমাদের জামালপুর প্রতিনিধি জানান, শেরপুর-জামালপুর মহাসড়কের ওপর দিয়ে প্রবল বেগে বন্যার পানি প্রবাহিত হচ্ছে। ফলে শুক্রবার সকাল থেকেই শেরপুর থেকে জামালপুর হয়ে রাজধানীসহ উত্তরাঞ্চলের সঙ্গে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

গত ২৪ ঘণ্টায় ব্রহ্মপুত্র নদের পানি শেরপুর ফেরিঘাট পয়েন্টে ২ মিটার বৃদ্ধি পেয়ে বিপদসীমা ছুইঁ ছুঁই করছে। বন্যা নিয়ন্ত্রণ বাঁধের পুরাতন ভাঙনের অংশ দিয়ে বন্যার পানি দ্রুতবেগে প্রবেশ করায় চরাঞ্চলের নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে।

সকাল সাড়ে ১০টার দিকে শেরপুর-জামালপুর মহাসড়কের কজওয়েতে মোটরসাইকেল ও ছোট ছোট যানবাহন নৌকা করে পার হতে দেখা গেছে।

শেরপুর সদর উপজেলার নন্দির জোত এলাকার বাসিন্দা আব্দুল হকআবুল হোসেন ও হাসমত আলী বলেনবৃহস্পতিবার রাত ১১টার পর থেকে পানি বাড়তে শুরু করেছে। এতে মহাসড়ক দিয়ে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ রয়েছে। সরকার যদি এই ডাইভারশনে ব্রিজ নির্মাণ করে তাহলে হয়তো এত ভোগান্তি থাকবে না। তারা দ্রুত এখানে একটি ব্রিজ নির্মাণের দাবি জানান।

একই এলাকার বাসিন্দা আব্দুল বারি মিয়াফারুক মিয়া ও মোস্তফা মিয়া বলেনবুধবার সন্ধ্যায়ও তাদের এলাকায় পানি ছিল না। হঠাৎ করেই রাত ৮টার দিকে বন্যার পানি এলাকায় ঢুকে পড়ে। বন্যার পানিতে তাদের বীজতলাসবজি ও পাটের ক্ষেত তলিয়ে গেছেবাড়ি-ঘরে পানি ঢুকেছে।

জেলা ত্রাণ অফিস সূত্রে জানা গেছেটানা বর্ষণ ও উজানের পাহাড়ি ঢলে সৃষ্ট বন্যায় শেরপুরের ৫টি উপজেলার ৩৫টি ইউনিয়নের ১৭২টি গ্রাম প্লাবিত হয়েছে। এতে অন্তত ৬৩ হাজার লোক পানিবন্দি অবস্থায় রয়েছে। জেলায় ৫২টি শিক্ষা প্রতিষ্ঠানে পানি ওঠায় ৭ দিন ধরে স্কুল বন্ধ রয়েছে। এ পর্যন্ত বন্যা দুর্গতদের মাঝে ৩৫ মেট্রিক টন চাল বিতরণ করা হয়েছে।

জেলা কৃষি সম্প্রসারণ বিভাগ সূত্রে জানা গেছেবন্যায় জেলার ১২৫ হেক্টর সবজি ক্ষেত এবং ৭৪৭ হেক্টর রোপা আমন ধানের বীজতলা এবং ১৬৫ হেক্টর জমির আউশ ধানের ক্ষেত পানিতে ডুবে গেছে।

বন্যায় জেলার পুকুরজলাশয় এবং খামারের মাছ ভেসে প্রায় ৫ কোটি ১৮ লাখ টাকার মৎস্য সম্পদের ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন জেলা মৎস্য কর্মকর্তা আনোয়ারা বেগম।গত ৫ দিনে শেরপুরে বন্যার পানিতে ডুবে ৬ জনের মৃত্যু হয়েছে ।

আমাদের টাঙ্গাইল প্রতিনিধি জানান, বন্যার পানির তীব্র স্রোতে টাঙ্গাইলের ভূঞাপুর-তারাকান্দি সড়ক হিসেবে ব্যবহৃত নলীন-পিংনা-যোকারচর বন্যানিয়ন্ত্রণ বাঁধ ভেঙে গেছে। বাঁধ মেরামতে কাজ শুরু করেছে সেনাবাহিনী।

স্থানীয়রা জানান, তীব্র  স্রোতের কারণে  বৃহস্পতিবার রাত ৮টার দিকে বাঁধটির ভূঞাপুর পৌর এলাকার টেপিবাড়ি নামক স্থানে ভেঙে যায়। ফলে ভূঞাপুর পৌরসভা ও ফলদা ইউনিয়নের সাত/আট গ্রাম প্লাবিত হয়েছে। ভূঞাপুরের সঙ্গে তারাকান্দির সড়ক যোগাযোগ পুরোপুরি বন্ধ হয়ে গেছে।

টাঙ্গাইলের পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সিরাজুল ইসলাম জানান, গত কয়েকদিন ধরেই বাঁধটি হুমকির মুখে থাকায় সেটি মেরামত করার তৎপরতা চললেও হঠাৎ করেই রাতে বাঁধের টেপিবাড়ি অংশে ভেঙে যায়।

টাঙ্গাইলের ভূঞাপুর-তারাকান্দি সড়ক হিসেবে ব্যবহৃত নলীন-পিংনা-যোকারচর বন্যানিয়ন্ত্রণ বাঁধ ভেঙে গেছে।

এর আগে বৃহস্পতিবার রাতে স্থানীয় সংসদ সদস্য তানভীর হাসান ছোট মনির, পুলিশ সুপার সঞ্জিত কুমার রায়, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোশারফ হোসেন খান বাঁধের ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেন।

জেলা প্রশাসনের বন্যা নিয়ন্ত্রণ কক্ষ সূত্র জানায়, যমুনা নদীর পানি ৮ সেন্টিমিটার বেড়ে শুক্রবার সকাল পর্যন্ত বিপদসীমার ৯৯ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

এতে টাঙ্গাইল সদর, ভূঞাপুর, গোপালপুর, কালিহাতী, নাগরপুর, দেলদুয়ার উপজেলার প্রায় ১১১টি গ্রামের তিন লক্ষাধিক মানুষ বন্যা কবলিত হয়ে পড়েছে। বন্যার পানি প্রবেশ করায় এসব এলাকার ৬৭টি শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে।

এদিকে, বাংলাদেশের মোট ২২টি জেলা এখন বন্যাপ্লাবিত। তবে কত মানুষ এই বন্যায় ক্ষতিগ্রস্ত তার হিসেব এখনো পাওয়া যাচ্ছে না।

পূর্বাভাস কেন্দ্র বলছে, এ বছর বাংলাদেশ ছাড়াও ভারতের আসাম, মেঘালয়, ত্রিপুরা, বিহার এবং মিয়ানমারে একই সময়ে বৃষ্টিপাত হয়েছে। যার কারণে বন্যার প্রকোপটা বেশি দেখা যাচ্ছে।

এমনিতে জুলাই মাসে বৃষ্টিপাতের কারণে এবং উজান থেকে নদীর পানির ঢলে বন্যা হয়।

দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের পরিচালক মো. ইফতেখারুল ইসলাম বলেন, প্রতি বছরই বন্যার সময় পর্যাপ্ত পরিমাণ ত্রাণ সহায়তা না পাওয়ার অভিযোগ ওঠে। এবছর কি তারা আগাম সতর্কতামূলক কোন ব্যবস্থা নিয়েছেন?

জবাবে তিনি বলেন, তারা বিষয়টা খতিয়ে দেখছেন। এই মুহূর্তে টাঙ্গাইলের বেশ কয়েকটি এলাকা বন্যা কবলিত এবং কালকের তুলনায় পরিস্থিতি আজ আরো খারাপ হয়েছে। কালিহাতিতেও বন্যা হচ্ছে।

সেখানে তালিকা তৈরি করতে হবে কাদের ত্রাণসামগ্রী দিতে হবে। কিন্তু প্রশ্ন হচ্ছে ত্রাণ পৌঁছাতে তো মিনিমাম একটা সময়ের প্রয়োজন। এখন যদি কেউ বলে ত্রাণসামগ্রী তারা পাচ্ছে না, বিষয়টা তেমন না। তারা অবশ্যই পাবে।

এদিকে পূর্বাভাস কেন্দ্র জানাচ্ছে, যদি আবারো ভারী বৃষ্টিপাত না হয় তাহলে এসব জেলায় আগামী দুই সপ্তাহ সময় পর্যন্ত বন্যার পানি থাকবে।

কেন্দ্র বলছে, যমুনা এবং পদ্মা নদীর পানি বিভিন্ন পয়েন্টে এখন বিপদসীমার উপর দিয়ে বয়ে যাচ্ছে।

বাংলা৭১নিউজ/এবি

 

 

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com