শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৩:১৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

বন্ধ হয়ে যাচ্ছে বিবিসি বাংলার দু’টি রেডিও অনুষ্ঠান

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ১ মার্চ, ২০১৮
  • ২১৬ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: বিবিসি নিউজ বাংলার ভোরের রেডিও অনুষ্ঠান প্রভাতী আর রাতের অনুষ্ঠান পরিক্রমা আগামী পহেলা এপ্রিল থেকে বন্ধ হয়ে যাচ্ছে।

৩১শে মার্চ বাংলাদেশে সময় ভোর সাড়ে ৬টায় প্রভাতী এবং রাত সাড়ে ১০টায় পরিক্রমার শেষ অনুষ্ঠান প্রচার করা হবে।

বিবিসি নিউজ বাংলার এই সিদ্ধান্ত সম্পর্কে সম্পাদক সাবির মুস্তাফা বলছেন, ”কয়েক বছর ধরে আমরা খেয়াল করছি, বাংলাদেশের রেডিও শ্রোতা ক্রমশ কমছে এবং বেশিরভাগ মানুষ খবর শোনা বা জানার জন্য টেলিভিশনের উপর নির্ভরশীল হয়ে উঠেছে। আজকের বাংলাদেশে ৮১ শতাংশ মানুষ টেলিভিশন দেখেন আর রেডিও শোনেন মাত্র ১৫ শতাংশ।”

”অন্যদিকে তরুণরা তাদের খবর আর বিনোদনের চাহিদা মেটাতে ক্রমশ ডিজিটাল মাধ্যম এবং অনলাইনে যাচ্ছেন। এই প্রেক্ষাপটে আমরা সিদ্ধান্ত নিয়েছি রেডিও অনুষ্ঠান কমিয়ে টেলিভিশন এবং অনলাইনে আমাদের পরিবেশনা আরও বৃদ্ধি করবো।”

বিবিসি নিউজ বাংলার দিনের অন্য দু’টি রেডিও অনুষ্ঠান – প্রত্যুষা এবং প্রবাহ – তাহলে কি হুমকির মুখে পড়লো?

এই প্রশ্নে সাবির মুস্তাফা বলেন, ”একদমই না । প্রবাহ বিবিসি বাংলার সবচেয়ে জনপ্রিয় এবং গুরুত্বপূর্ণ অনুষ্ঠান। এই অধিবেশনেই দিনের প্রধান খবর এবং তার বিশ্লেষণ থাকে। এটা বন্ধ করার প্রশ্নই ওঠে না।

“একই সঙ্গে আমরা মনে করি সকালে রেডিওতে খবরের অনুষ্ঠান রাখা অত্যন্ত জরুরী। প্রত্যুষার জনপ্রিয়তাও কম নয়। আমরা আশা করছি আগামীতে সকালের এই অনুষ্ঠানের চাহিদা আরও বাড়বে।”

তাহলে রেডিওর অনুষ্ঠান দু’টি কমিয়ে বাংলাদেশসহ বাংলা ভাষাভাষী অঞ্চলে বিবিসি বাংলার উপস্থিতি কিভাবে জোরদার করা সম্ভব?

মি. মুস্তাফা বলছেন, ”এখন অনলাইন এবং সামাজিক মাধ্যমে আমাদের কার্যক্রম অনেকাংশেই বাড়বে। ফেসবুক-ইউটিউবে আরও বেশি করে ভিডিও দিতে পারবো এবং আমাদের ওয়েবসাইটে আরও বেশি বিশ্লেষণধর্মী লেখা প্রকাশ করা হবে। একই সাথে যে ধরণের গল্প পড়ে মানুষের মন ভালো হতে পারে, বা অনুপ্রেরণা পেতে পারে, সে ধরণের খবর আরও বেশি দেয়া হবে।”

বিবিসি বাংলার বর্ধিত কার্যক্রমের বিষয়ে সম্পাদক জানান, জানুয়ারি মাস থেকেই টেলিভিশনে ‘বিবিসি প্রবাহ’ অনুষ্ঠানটি সপ্তাহে একদিনের বদলে দুইদিন প্রচারিত হচ্ছে, অর্থাৎ চ্যানেল আইতে অনুষ্ঠানটি প্রচারিত হচ্ছে সোম ও বৃহস্পতিবার রাত ৯টা ৩৫ মিনিটে।

একই সঙ্গে প্রযুক্তি বিষয়ক অনুষ্ঠান ‘বিবিসি ক্লিক’ প্রচারিত হচ্ছে চ্যানেল আইতে প্রতি শনিবার সন্ধ্যা ৬টায়। এই অনুষ্ঠানে থাকছে বাংলাদেশ ও বিশ্বের অন্যান্য দেশের নানারকম প্রযুক্তি নিয়ে নতুন নতুন প্রতিবেদন।

সাবির মুস্তাফা জানান, দুটি রেডিও অনুষ্ঠান বন্ধ হলেও বিবিসি নিউজ বাংলা এখন আরও বেশি বৈচিত্র্যময় গণমাধ্যমে পরিণত হতে যাচ্ছে।

বাংলা৭১নিউজ/সূত্র:বিবিসি বাংলা/বিকে

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com