শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৭:৩৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
মালয়েশিয়ায় ১৩২ বাংলাদেশি গ্রেফতার ডুমুরিয়ায় অস্তিত্ব সংকটে ৭ নদী জাপানে শক্তিশালী ৬.৫ মাত্রার ভূমিকম্প রাস্তা পারাপারের সময় দ্রুত গতির বাসচাপায় নারী নিহত রোববার থেকে ফের তিনদিনের হিট অ্যালার্ট জারি হতে পারে দাবদাহে ঢাকায় উৎপাদনশীল খাতে বছরে ক্ষতি ২৭০০ কোটি ডলার ঘুমন্ত হেলপারকে পুড়িয়ে হত্যা: একজনের দায় স্বীকার, দুজনের রিমান্ড ভারতীয় মসলায় ক্যানসারের উপাদান: তথ্য সংগ্রহ করছে যুক্তরাষ্ট্র দেশে আলাদা ফরেনসিক বিশ্ববিদ্যালয় এখন সময়ের দাবি : সিআইডি প্রধান গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড পাচ্ছে ২৯ প্রতিষ্ঠান নিরাপদ খাদ্য উৎপাদনের আহ্বান প্রাণিসম্পদ মন্ত্রীর চট্টগ্রামে ৪৮ ঘণ্টা পরিবহন ধর্মঘটের ডাক ৩ মাসে গ্রামীণফোনের আয় ৩৯৩২ কোটি টাকা, গ্রাহক বেড়েছে ১০ লাখ পাঁচদিনে সোনার দাম কমলো ৬৪৯৭ টাকা প্রবাসীদের বৈধপথে রেমিট্যান্স পাঠানোর আহ্বান প্রতিমন্ত্রীর ঢাকায় দিনে-দুপুরে জুয়েলারি ব্যবসায়ীর সর্বস্ব লুট বনানীতে যাত্রীবাহী বাসে হঠাৎ আগুন হাসপাতালে ডাক্তার না থাকায় অনেককে শোকজ করা হয়েছে বরিশালে বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের তিনজনের মৃত্যু ভুয়া তথ্য ছড়িয়ে পুঁজিবাজারে বিনিয়োগকারীদের প্রভাবিত করতেন তারা

বদলে যাচ্ছে পশ্চিমবঙ্গের নাম

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ২ আগস্ট, ২০১৬
  • ১০০ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: বদলে যাচ্ছে পশ্চিমবঙ্গের নাম। পশ্চিমবঙ্গ বা ওয়েস্ট বেঙ্গল নামে আর ডাকা হবে না এই রাজ্যকে। ঠিক হয়েছে, নতুন নাম হবে ‘বঙ্গ’ অথবা ‘বাংলা’। ইংরেজিতে নাম হবে ‘বেঙ্গল’।

২০১১ সালে ক্ষমতায় এসেই রাজ্যের নামবদলের উদ্যোগ নিয়ে ছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

দ্বিতীয়বার ক্ষমতায় এসে এবার সেই উদ্যোগকে চূড়ান্ত সিলমোহর দিল রাজ্য মন্ত্রিসভা।

এ দিন নবান্নে সাংবাদিক সম্মেলনে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানান, মন্ত্রিসভায় রাজ্যের নাম বদলের প্রস্তাব অনুমোদিত হয়েছে। এই বিষয়ে সর্বদলীয় বৈঠকেও আলোচনা করা হবে। বিধানসভায় রাজ্যের নাম পরিবর্তনের প্রস্তাব নিয়ে যাওয়া হবে। সেখানে ওই প্রস্তাব পাস হলে পশ্চিমবঙ্গের নাম বদলানোর প্রস্তাব সংসদে পাঠানো হবে।

মমতা বন্দ্যোপাধ্যায় ক্ষমতায় আসার পর থেকেই চেয়ে আসছেন রাজ্যের নামবদল হোক। দীর্ঘদিন ধরেই এই দাবি উঠছে কারণ, ‘পশ্চিম বঙ্গ’ নামটির কারণে সর্বভারতীয় ক্ষেত্রে অনেকটা ‘পিছিয়ে’ থাকে রাজ্য। ইংরেজিতে ওয়েস্টবেঙ্গল হওয়ায় বর্ণানুক্রমিক তালিকায় একেবারে শেষে থাকে এই রাজ্যের নাম। এর ফলে বিভিন্ন প্রশাসনিক অসুবিধার সামনে পড়তে হয় রাজ্যকে। বিভিন্ন বৈঠকে-সেমিনারে এ রাজ্যের প্রতিনিধিত্বকারীকে বক্তব্যের সুযোগ দেওয়া হয় সবার শেষে। ততক্ষণে শ্রোতাদের আর মনোযোগ থাকে না।

২০১১ সালে ক্ষমতায় এসেই এ নিয়ে সর্বদলীয় বৈঠক ডাকেন মমতা। তখনই ঠিক হয়, রাজ্যের নাম বদলের উদ্যোগ নেওয়া হবে। এর পরে তা নিয়ে বিশেষ উচ্চবাচ্য না দেখা গেলেও, দ্বিতীয়বার ক্ষমতায় এসে তা চূড়ান্ত করল রাজ্য মন্ত্রিসভা।

আগামী ২৬ আগস্ট থেকে বিধানসভায় বিশেষ অধিবেশন বসছে। সেই অধিবেশনে ২৯ ও ৩০ তারিখে নামবদল নিয়ে আলোচনা হবে। এর পরে বিধানসভায় পাশ করানো হবে এই নামবদলের প্রস্তাব। তার পরে কেন্দ্রের কাছে পাঠানো হবে নামবদলের আবেদন। সংসদে পাঠানো হবে বিষয়টি।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com