শুক্রবার, ০৩ মে ২০২৪, ১২:০৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

বছরে ১০০ কোটি টাকার আগর রপ্তানি সম্ভব

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ২১ এপ্রিল, ২০১৬
  • ১৫৭ বার পড়া হয়েছে

দেশের আগর-আতরশিল্প থেকে বছরে ১০০ কোটি টাকার বৈদেশিক মুদ্রা আয় করা সম্ভব বলে মন্তব্য করেছেন পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিব কামাল উদ্দিন আহমেদ। এ জন্য আগর ও আতর রপ্তানি পদ্ধতি সহজ করতে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগের মধ্যে সমন্বয় করা হবে বলে জানান তিনি।
‘বাংলাদেশে আগর চাষ ও আগরশিল্পের উন্নয়ন’ শীর্ষক এক কর্মশালায় গতকাল বুধবার এসব কথা বলেন পরিবেশ ও বনসচিব। বাংলাদেশ ফরেস্ট রিসার্চ ইনস্টিটিউটের উদ্যোগে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের ব্যবস্থাপনায় রাজধানীর সিরডাপ মিলনায়তনে কর্মশালাটি অনুষ্ঠিত হয়। মন্ত্রণালয়ের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।
কর্মশালায় আধুনিক পদ্ধতিতে আগর বনায়ন এবং আগর কাঠ ও আতর উৎপাদনের ওপর সাতটি প্রবন্ধ উপস্থাপন করা হয়। এতে আগরচাষি ও আগরশিল্পের উদ্যোক্তা এবং পরিবেশ ও বন মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
কর্মশালায় বক্তব্য দেন পরিবেশ ও বন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব অমিত কুমার বাউল, প্রধান বন সংরক্ষক মো. ইউনুচ আলী, বন গবেষণা ইনস্টিটিউটের মুখ্য গবেষণা কর্মকর্তা খুরশিদ আক্তার।

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com