মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৪:৩০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ডেঙ্গুতে মাকে হারিয়েছি, আর যেন কেউ মারা না যায়: স্বাস্থ্যমন্ত্রী চীনে হাসপাতালে ছুরি হামলায় নিহত ২, আহত ২৩ স্মার্ট বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে আইইবির প্রতিষ্ঠাবার্ষিকী পালন সিরিজ জয়ের লক্ষ্যে ব্যাটিংয়ে বাংলাদেশ, একাদশে দুই পরিবর্তন সড়কের নিরাপত্তা নিশ্চিতে তথ্য আদান-প্রদান করবে চসিক-সিএমপি ধান ও চালের মানে আপস করা হবে না : খাদ্যমন্ত্রী সুজানগরে বিপুল পরিমাণ টাকা ও ১০ সহযোগীসহ চেয়ারম্যান প্রার্থী আটক দানবীর আরপি সাহার অন্তর্ধান ও মির্জাপুর গণহত্যা দিবস ৬ মাস বন্ধ থাকবে কমলাপুর-টিটি পাড়া সড়কের একটি লেন প্রতিবাদ করায় শিক্ষকের দুই হাত ভেঙে দিলো কিশোর গ্যাং চাল-শাকসবজি-আমসহ অনেক ফসল উৎপাদনে বাংলাদেশ বিশ্বে নেতৃত্ব দিচ্ছে ঝিনাইদহে হাসপাতালে নবজাতক চুরি করতে এসে ২ নারী আটক! ভিসা হয়নি বেশিরভাগ হজযাত্রীর, সময় আরও বাড়ছে আজই সিরিজ নিশ্চিত করতে পারবে বাংলাদেশ! ৮ বিভাগেই বৃষ্টির আভাস, বিদায় নিতে পারে তাপপ্রবাহ লোকসভা নির্বাচনে ভোট দিলেন মোদী উপজেলা নির্বাচন সিরাজগঞ্জে গোপন বৈঠক, ৫ প্রিসাইডিং কর্মকর্তাসহ গ্রেপ্তার ৬ প্রধানমন্ত্রীর সঙ্গে আইওএম মহাপরিচালকের সৌজন্য সাক্ষাৎ ন্যায্যমূল্যে পণ্য মানুষের কাছে পৌঁছাতে কাজ করছে টিসিবি ঢাকায় আসছেন যুক্তরাজ্যের পররাষ্ট্র প্রতিমন্ত্রী

বঙ্গোপসাগরের সম্পদ আহরনের ক্ষেত্র প্রস্তুত গ্রহণে কৌশলগত পরিকল্পনা সংসদে নৌ-পরিবহন মন্ত্রী

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ২ মার্চ, ২০১৭
  • ২২৯ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,সংসদ প্রতিবেদক: দেশের জলভাগের সম্পদ আহরণ ও সুষ্ঠু ব্যবস্থাপনার লক্ষ্যে সরকার কৌশলগত পরিকল্পনা গ্রহণ করেছে বলে জানিয়েছেন নৌ-পরিবহন মন্ত্রী
শাহজাহান খান। আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে টেবিলে উত্থাপিত সংসদ সদস্য মোঃ আব্দুল মতিন এক লিখিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।
তিনি বলেন, সমুদ্র জয়ের পর বাংলাদেশের সুবিস্তৃত জলভাগের বিবিধ সম্পদ আহরণ ও সুষ্ঠু ব্যবস্থাপনার লক্ষ্যে সরকার কৌশলগত পরিকল্পনা গ্রহণ করেছে। বঙ্গোপসাগরের সম্পদগুলো দেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়নে কাজে লাগানোর সম্ভাবনার ক্ষেত্রগুলো চিহ্নিত করা হয়েছে এবং বিভিন্ন দিক নির্দেশনা প্রদান করা হয়েছে। সরকারের বিভিন্ন প্রতিষ্ঠান এই দিক নির্দেশনাগুলো বাস্তবায়নের জন্য পদক্ষেপ গ্রহণ করেছে।

সংরক্ষিত মহিলা আসনের সদস্য বেগম ওয়াসিকা আয়শা খানের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, দেশে সমদ্রগামী জাহাজ, উপকূলীয় জাহাজ, অভ্যন্তরীণ জাহাজ, রো রো ফেরি, যাত্রীবাহী মাল্টি পারপাস, বার্জ,টাগবোট, অফসোর, ফিশিং ট্রলারসহ বিভিন্ন ক্যাটাগরির জাহাজ নির্মাণ হচ্ছে। বর্তমানে দেশে ৫টি সরকারি ও ৬১টি বেসরকারি পর্যায়ে তালিকাভুক্ত জাহাজ নির্মাণ প্রতিষ্ঠান রয়েছে। জাহাজ নির্মাণ প্রতিষ্ঠানগুলো দেশের বিভিন্ন নদীতীরবর্তী অঞ্চলে অবস্থিত।

সংরক্ষিত মহিলা আসনের অপর সদস্য বেগম কামরুন নাহার চৌধুরীর প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বিগত বছর বর্ষা মৌসুমে নদীর পাড় ভাঙ্গনের ফলে দৌলতদিয়া ফেরিঘাট ভেঙ্গে যায়। এ কারণে ফেরি চলাচলে সাময়িকভাবে বিঘœ ঘটে।বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কতৃপক্ষ বিভিন্ন সংস্থার সঙ্গে সমন্বয় করে তাৎক্ষনিক ব্যবস্থা গ্রহণ করে সাময়িকভাবে ঘাট পুনঃনির্মাণ করে ফেরি চলাচল অব্যাহত রাখে। তাছাড়া ফেরিঘাটের সমস্যা সমাধানের লক্ষ্যে অন্তর্বতীকালীন ২টি নতুন ফেরিঘাট নির্মাণ কার্যক্রম হাতে নেয়া হচ্ছে।

বর্তমানে ফেরি চলাচল স্বাভাবিক রয়েছে জানিয়ে তিনি বলেন, সমস্যার স্থায়ী সমাধান করার লক্ষ্যে পরামর্শক প্রতিষ্ঠানের সুপারিশের আলোকে বর্তমান ফেরিঘাট থেকে প্রায় ২ কিঃ মিঃ ভাটিতে গোয়ালন্দ নামক স্থানে ফেরিঘাট স্থানান্তরের লক্ষ্যে প্রকল্প গ্রহণের জন্য ডিপিপি প্রণয়নের কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

বাংলা৭১নিউজ/এএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com