শনিবার, ১৮ মে ২০২৪, ০২:০১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
সিলেটে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা, একজনের মৃত্যু নিজেদের ট্যাংক থেকে ছোড়া গোলার আঘাতে ৫ ইসরায়েলি সেনা নিহত বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় সংসদীয় কূটনীতি কার্যকর হাতিয়ার এআই ভিডিওর ফাঁদে ভারতের রাজনীতি কোরবানির চাহিদার চেয়ে ২২,৭৭,৯৭৩ অতিরিক্ত গবাদিপশু প্রস্তুত কক্সবাজারের আদলে সাজবে পতেঙ্গা ছিনতাই হতে যাওয়া ৫০ হাজার টাকা উদ্ধার করলেন ট্রাফিক পুলিশ সদস্য ‌‘হাসপাতালে দালালদের দৌরাত্ম্য বন্ধে ব্যবস্থা নেওয়া হবে’ কেস খেলবা আসো, নিপুণকে ডিপজল পর্যটন খাতে তুরস্ককে বিনিয়োগের আহ্বান মন্ত্রীর গাজায় ১৫ হাজারের বেশি শিশু নিহত বিদেশি ঋণনির্ভর প্রকল্পের অগ্রগতি জানানোর নির্দেশ প্রধানমন্ত্রীর রূপালী ইন্স্যুরেন্স কোম্পানির মুনাফা বেড়েছে পাপুলের শ্যালিকা ও দুই কর কর্মকর্তার বিরু‌দ্ধে দুদকের মামলা ‘কাক পোশাকে’ কানের লাল গালিচায় ভাবনা ভোট বর্জনের লিফলেট বিতরণকালে বিএনপির সাধারণ সম্পাদকসহ আটক ৩ বুদ্ধ পূর্ণিমা ঘিরে কোনো নিরাপত্তা ঝুঁকি নেই : ডিএমপি কমিশনার ‘মাদক সম্রাজ্ঞী’ লাবনীসহ গ্রেপ্তার ৭ ‘ডো‌নাল্ড লু ঘুরে যাওয়ায় বিএনপির মাথা খারাপ হয়ে গেছে’ রূপপুর-মেট্রোরেলসহ ১০ প্রকল্পেই বরাদ্দ ৫২ হাজার কোটি

বইমেলায় কাজী জহিরুল ইসলামের ৫ নতুন বই

বাংলা৭১নিউজ, ঢাকা:
  • আপলোড সময় বুধবার, ১৫ ফেব্রুয়ারী, ২০২৩
  • ৪২ বার পড়া হয়েছে

কবি ও ভাষাশিল্পী কাজী জহিরুল ইসলামের ৫টি নতুন বই বইমেলায় প্রকাশিত হয়েছে।

এনএস পাবলিশার্স তার ৫৬ টি বাংলাদেশ বিষয়ক কবিতা নিয়ে প্রকাশ করেছে ‘ছাপ্পান্ন হাজার বর্গমাইল’। আকার, ছাপা, বাঁধাই সবদিক দিয়ে গ্রন্থটি নান্দনিকতার উৎকর্ষ ছুঁয়েছে। বইটির প্রচ্ছদ করেছেন সব্যসাচী হাজরা।

কবির লেখা নতুন কবিতা সম্ভারে সজ্জিত গ্রন্থটির নাম ‘ফিরে যাও নদী’।  এই গ্রন্থটি প্রকাশ করেছে অগ্রদূত অ্যান্ড কোম্পানি। প্রচ্ছদ এঁকেছেন আইয়ুব আল আমিন।

২০১০ সালে পুলিৎজার পুরস্কার পেয়েছেন মার্কিন কবি রে আর্মান্ট্রাউট। তার নির্বাচিত ৫০টি কবিতা বাংলায় অনুবাদ করেছেন এবং কবির সাক্ষাৎকার নিয়েছেন কবি কাজী জহিরুল ইসলাম। দুই ভাষায় এই বইটি এসেছে একুশের মেলায়। বইটি যৌথভাবে প্রকাশ করেছে অগ্রদূত অ্যান্ড কোম্পানি এবং যুক্তরাষ্ট্রের ওয়েজলিয়ন ইউনিভার্সিটি প্রেস। বইটির প্রচ্ছদ এঁকেছেন শিল্পী আইয়ুব আল আমিন। এই বইটির বিপণন হবে বাংলাদেশের পাশাপাশি আমেরিকার মার্কেটেও।

৭৮টি সনেটের সংকলন ‘নির্বাচিত সনেট’ প্রকাশ করেছে প্রতিবিম্ব প্রকাশন। প্রচ্ছদ এঁকেছেন চারু পিন্টু। এছাড়া কবির একটি ব্যতিক্রমী গদ্যের বই ‘নন্দনতত্ত্বের ডার্করুম’ প্রকাশ করেছে অগ্রদূত অ্যান্ড কোম্পানি। বইটির প্রচ্ছদ এঁকেছেন দেওয়ান আতিকুর রহমান। এই গ্রন্থে শিল্প চর্চার অন্তরালে যে অনিয়ম, অনৈতিক কাজ-কর্ম হয় সেইসব উন্মোচিত হয়েছে। প্রায় ৩০০ পৃষ্ঠার এই গ্রন্থটিতে সাহিত্য-সংশ্লিষ্ট বেশ কিছু গুরুত্বপূর্ণ প্রবন্ধও সংকলিত হয়েছে।

বাংলা৭১নিউজ/এসএম

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com