শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৫:০৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

ফেলানী হত্যার রিট শুনানি ফের পেছালো ভারতের সুপ্রিম কোর্টে

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ১৯ জানুয়ারী, ২০১৮
  • ৭৪ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ ডেস্ক: ভারতের সুপ্রিম কোর্টে ফেলানী হত্যার বিষয়ে ফেলানীর বাবা ও মানবাধিকার সুরক্ষা মঞ্চের(মাসুম) করা রিট মামলার শুনানি ফের তিন সপ্তাহ পিছিয়ে গিয়েছে। এই নিয়ে তিন তিন বার শুনানির দিন পিছিয়ে দেওয়া হয়েছে।
বৃহস্পতিবার এই মামলার শুনানির তারিখ নির্ধারিত ছিল। কিন্তু সরকার পক্ষের সময় চাওয়ার পরিপ্রেক্ষিতে শুনানির দিন এবার তিন সপ্তাহ পিছিয়ে দেওয়া হয়েছে। মামলা উপলক্ষে মাসুমের সহ সভাপতি কিরীটি রায় দিল্লিতে হাজির ছিলেন। তিনি মুঠোফোনে মানবজমিন’কে জানিয়েছেন, এবারও শুনানি পিছিয়ে গিয়েছে।
তবে এবার সরকার পক্ষ সময় চাওয়াতেই আদালত শুনানি পিছিয়ে দেওয়ার কথা জানিয়েছেন। এর আগে ২৫শে অক্টোবরও শুনানি হওয়ার কথা থাকলেও তা হয় নি। ২০১১ সালের ৭ জানুয়ারি বাবার সাথে সীমান্ত পার হতে গিয়ে কুড়িগ্রামের অনন্তপুর সীমান্তে বিএসএফ সদস্য অমিয় ঘোষের গুলিতে প্রাণ হারান বাংলাদেশী কিশোরী ফেলানী।
দেশ ও বিদেশে তীব্র সমালোচনার মুখে একে একে দুবার বিএসএফ তার নিজস্ব আদালতে বিচারের মুখোমুখি করে অভিযুক্ত অমিয় ঘোষকে। কিন্তু দু’বারই অমিয় ঘোষকে নির্দোষ বলে জানানো হয়।
এদিকে ভারতের জাতীয় মানবাধিকার কমিশনে মাসুমের করা আবেদনের পরিপ্রেক্ষিতে কমিশন রায় দিয়ে জানান যে, নিরস্ত্র ফেলানীকে গুলি করে হত্যার কোন যুক্তি ছিল না। কমিশন ফেলানীর পরিবারকে ৫ লক্ষ রুপি ক্ষতিপূরণ দেবার নির্দেশ দিয়েছিল। কিন্তু ভারতের স্বরাষ্ট্র মন্ত্রক সেই নির্দেশ মানেনি।
এরপরেই ফেলানীর বাবা নুরুল ইসলাম নুরু এবং মানবাধিকার সুরক্ষা মঞ্চ ফেলানী হত্যার বিচার ও ক্ষতিপূরণ চেয়ে ভারতের সুপ্রিম কোর্টে আবেদন করেন । সেইসঙ্গে তারা সিবিআই বা কোনও নিরপেক্ষ সংস্থাকে দিয়ে হত্যার তদন্ত করার আবেদন জানান। সুপ্রিম কোর্ট ২০১৫ সালের ১৩ জুলাই আবেদনটি গ্রহণ করে ভারত সরকার, পশ্চিমবঙ্গ সরকার, বিএসএফ এবং সিবিআইকে নোটিশ জারি করে। আদালত মামলাটি গ্রহণ করায় আবেদনকারীরা সুবিচার পাবেন বলে আশা প্রকাশ করলেও গত দেড় বছরেও মামলার শুনানি না হওয়ায় সকলে খুব হতাশ।

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com