মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৫:৫৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
চিপসের প্যাকেট ১, ডাবের খোসা ও দইয়ের পাত্র ২ টাকায় কিনবে ডিএনসিসি সিরাজগঞ্জে গ্যাস লাইনের পাইপ স্থাপনের সময় মাটিচাপা পড়ল শ্রমিক দীর্ঘ প্রতীক্ষার পর চুয়াডাঙ্গা-যশোরে স্বস্তির বৃষ্টি ১০ মে ঢাকায় সমাবেশ করবে বিএনপি ফিলিস্তিনের পক্ষে বিশ্ববিদ্যালয়গুলোতে ছাত্রলীগের কর্মসূচি ইলিশের উৎপাদন বেড়ে ৫.৭১ লাখ টন: মন্ত্রী চাকরিতে প্রবেশের বয়স বাড়ানো নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী সুন্দরবনে আগুন কেন, গভীরভাবে খতিয়ে দেখার নির্দেশ প্রধানমন্ত্রীর লোডশেডিং আগের তুলনায় কমেছে, দাবি জ্বালানি প্রতিমন্ত্রীর প্রধানমন্ত্রীর কাছে শপথ নিলেন লালমনিরহাট জেলা পরিষদ চেয়ারম্যান স্বামীর সঙ্গে ঝগড়া করে বোবা ছেলেকে কুমিরের মুখে ফেললেন নারী ইউক্রেনের কাছে পারমাণবিক মহড়ার নির্দেশ পুতিনের চট্টগ্রামে কালবৈশাখীর তাণ্ডব : সড়কে গাছ পড়ে যান চলাচল ব্যাহত দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে নিবিড়ভাবে কাজ করতে হবে একীভূত হবে না ন্যাশনাল ব্যাংক, নিজেরাই সবল হতে চায় প্রাথমিকে মঙ্গলবার থেকে স্বাভাবিক রুটিনে ক্লাস রাষ্ট্রপতির সঙ্গে জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্যের সাক্ষাৎ ধামরাই ঝড়ে টিনের চালা ভেঙে পড়ে দুই নিরাপত্তারক্ষী নিহত হিলি দিয়ে ১০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি মাঠে কাজ করছিলেন স্বামী, খাবার দিতে গিয়ে বজ্রপাতে গৃহবধূ নিহত

ফের লকডাউন হচ্ছে ‘রেড জোন’ সিলেট!

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ৭ জুন, ২০২০
  • ৪৯ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,(সিলেট)প্রতিনিধিঃ করোনা ভাইরাস (কোভিড-১৯) দ্রুত বিস্তারে সিলেটকে ‘রেড জোন’ বিবেচনা করা হচ্ছে। এজন্য দেশের ৫০টি জেলার সঙ্গে রেড জোনের তালিকায় উঠে এসেছে সিলেটের নাম।

এই তালিকায় আছে বিভাগের অন্য তিন জেলাও। ফলে করোনার প্রকোপ থেকে জনসাধারণের সুরক্ষায় ফের লকডাউনের দিকে যাচ্ছে সিলেট।

রোববার (৭ জুন) দুপুরে সিলেটের জেলা প্রশাসক এম কাজি এমদাদুল ইসলাম বলেন, সিলেটকে রেড জোনের আওতায় বিবেচনা করায় এ নিয়ে রোববার বিকেল ৩টায় জেলা প্রশাসন সম্মেলন কক্ষে সভা আহ্বান করা হয়েছে।

সভা থেকে সিদ্ধান্ত এলে তৎক্ষণাৎ সিলেটকে লকডাউন ঘোষণা করা হতে পারে। আর লকডাউন হলে এক উপজেলার মানুষ অন্য উপজেলায় যেতে পারবেন না। তাছাড়া সরকারের যেসব নির্দেশনা থাকবে, তা বাস্তবায়ন করবে স্থানীয় প্রশাসন।

সিলেটের অতিরিক্ত পুলিশ সুপার (মিডিয়া) লুৎফর রহমান বলেন, সিলেটকে রেড জোনের আওতায় নেওয়ার বিষয়টি জানতে পেরেছি। এ বিষয়ে পরবর্তী নির্দেশনা যা আসে, তাই বাস্তবায়ন করা হবে।

সরকারের শীর্ষ পর্যায় থেকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটে দেশের তিনটি বিভাগ, ৫০টি জেলা ও ৪০০টি উপজেলাকে পুরোপুরি লকডাউন (রেড জোন বিবেচিত) দেখানো হচ্ছে। আংশিক লকডাউন (ইয়েলো জোন বিবেচিত) দেখানো হচ্ছে পাঁচটি বিভাগ, ১৩টি জেলা ও ১৯টি উপজেলাকে। আর লকডাউন নয় (গ্রিন জোন বিবেচিত) এমন জেলা দেখানো হচ্ছে একটি এবং উপজেলা দেখানো হচ্ছে ৭৫টি।

মন্ত্রণালয়ের ওয়েবসাইটে শনিবার (৬ জুন) সর্বশেষ আপডেট করা তালিকায় সিলেট বিভাগের সব কয়েকটি জেলাকেই বলা হচ্ছে পুরোপুরি লকডাউন। বিভাগের জেলাগুলো- হবিগঞ্জ, মৌলভীবাজার, সুনামগঞ্জ ও সিলেট।

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয় থেকে জানা যায়, রোববার (৭ জুন) থেকেই কিছু জায়গায় জোনিং ব্যবস্থার মাধ্যমে লকডাউন শুরু হচ্ছে। বেশি আক্রান্ত এলাকাকে রেড, অপেক্ষাকৃত কম আক্রান্ত এলাকাকে ইয়োলো ও একেবারে কম আক্রান্ত বা সংক্রমণমুক্ত এলাকাকে গ্রিন জোন হিসেবে চিহ্নিত করে স্বাস্থ্যবিধি বাস্তবায়ন করা হবে।

গ্রিন জোনে সতর্কতা এবং ইয়েলো জোনে সংক্রমণ যেন আর না বাড়ে সেজন্য পদক্ষেপ থাকলেও রেড জোনে করোনার বিশেষ গাইডলাইন অনুযায়ী কঠোর হবে পুলিশ।

স্বাস্থ্য অধিদফতরের সর্বশেষ বুলেটিন অনুসারে, দেশে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৬৩ হাজার ২৬ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায়ই আক্রান্ত হয়েছেন দুই হাজার ৬৩৫ জন। আক্রান্তদের মধ্যে মারা গেছে ৮৪৬ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায়ই মারা গেছে ৩৫ জন।

স্বাস্থ্য অধিদপ্তর সিলেটের তথ্যমতে, সিলেট বিভাগে এক হাজার ৪১৩ করোনা আক্রান্ত হন। এরমধ্যে সিলেট জেলাতেই অর্ধেকের বেশি। শুক্রবার পর্যন্ত সিলেট জেলায় করোনা আক্রান্ত ছিলেন ৭৮৩ জন। শনিবার (৬ জুন) আরো ৬৬ জন বেড়ে দাঁড়িয়েছে ৭৪৯ জনে। এছাড়া বিভাগের অন্য জেলাগুলোর মধ্যে সুনামগঞ্জে ২৭০ জন, হবিগঞ্জে ২০৮ জন এবং মৌলভীবাজারে ১৫২ জন করোনা আক্রান্ত।

প্রাণঘাতী করোনা ভাইরাসে এ পর্যন্ত বিভাগে মারা যাওয়া ৩১ জনের ২৩ জনই সিলেটের। এছাড়া মৌলভীবাজারের ৪ জন, হবিগঞ্জের ২ জন এবং সুনামগঞ্জে একজনের মৃত্যু হয়। আর সুস্থ হয়েছে ৩৬০ জন। সুস্থ হওয়াদের মধ্যে সিলেটে ১০৭ জন, সুনামগঞ্জে ৭৬, হবিগঞ্জে ১২১ ও মৌলভীবাজারে ৫৬ জন।

বাংলা৭১নিউজ/পিআর

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com