সোমবার, ২০ মে ২০২৪, ০৭:১৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
ইসলামী ব্যাংকের সচেতনতা বিষয়ক ওয়েবিনার অনুষ্ঠিত ‘দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে কারিগরি শিক্ষার বিকল্প নেই’ বাংলাদেশের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক সম্প্রসারণ করতে চায় কানাডা কুমিল্লায় বজ্রপাতে যুবকের মৃত্যু দূতাবাসগুলোর কার্যক্রম তদারকির নির্দেশনা পররাষ্ট্রমন্ত্রীর স্বাস্থ্যসেবার আওতাধীন খাতে ইউজার ফি আদায়ে নীতিমালার সুপারিশ ই-বর্জ্য ব্যবস্থাপনা উন্নয়নে সরকার প্রচেষ্টা চালাচ্ছে বিদ্যুৎ উৎপাদনের সহজলভ্য উৎস খোঁজার তাগিদ প্রতিমন্ত্রীর বান্দরবানে বন্দুকযুদ্ধে ৩ কেএনএফ সদস্য নিহত সুইজারল্যান্ড সফর শেষে দেশে ফিরেছেন স্পিকার জঙ্গিবাদ পুরোপুরি নির্মূল না হলেও নিয়ন্ত্রণে রয়েছে: আইজিপি টেকসই উন্নয়নে সময়োপযোগী আর্থিক ব্যবস্থাপনা অপরিহার্য জামিন নামঞ্জুর, কারাগারে ইশরাক ১৬ ভরি স্বর্ণ ছিনিয়ে পালানোর সময় জনতার হাতে ধরা পুলিশ কর্মকর্তা কঙ্গোতে সামরিক অভ্যুত্থানের চেষ্টা বাবাকে খুঁজে পেতে ঝিনাইদহ-৪ আসনের এমপির মেয়ে ডিবিতে কালশী ট্রাফিক বক্সে আগুন দিলো অটোরিকশাচালকরা কমলাপুর আইসিডি’র নিয়ন্ত্রণ নৌপরিবহন মন্ত্রণালয়কে নিতে সুপারিশ ভোট কম পড়ার বড় ফ্যাক্টর বিএনপি : ইসি আলমগীর অভিবাসী কর্মীদের টেকসই ভবিষ্যৎ নির্মাণে কাজ করছে সরকার

ফের নারী নেতৃত্বের জমানায় ফিরছে ব্রিটেন?

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ১ জুলাই, ২০১৬
  • ১২৫ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: ব্রেক্সিটের পক্ষে নেতৃত্বদানকারী বরিস জনসন প্রধানমন্ত্রী হওয়ার দৌড় থেকে সরে দাঁড়ানোর ঘোষণার পর এবার প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে সামনে চলে এসেছেন ক্যামেরন সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী টেরেসা মে। ক্যামেরনের মন্ত্রিসভার বেশিরভাগ সদস্য তাকেই ভবিষ্যৎ প্রধানমন্ত্রী হিসাবে দেখতে চাইছেন।

এর ফলে আবারো নারী প্রধানমন্ত্রী যুগে ফিরতে যাচ্ছে ব্রিটেন। টেরেসা মে প্রধানমন্ত্রী নির্বাচিত হলে বিশ্বের প্রভাবশালী ব্যক্তিদের তালিকায় আরো এক নারী যোগ হবেন।

বিগত কয়েক দশকে নারীরা বিশ্বের ক্ষমতাধর কিছু দেশ ও প্রতিষ্ঠানের প্রধান হিসেবে নিয়োগ লাভ করে আলোড়ন তুলেছেন। এদের মধ্যে এঙ্গেলা মেরকেল, হিলারি ক্লিনটন, ক্রিস্টিনা লাগার্ড, জ্যানেট ইলেন প্রমুখ উল্লেখযোগ্য।

এমনকি এবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলের মনোনয়ন লাভ করেছেন হিলারি ক্লিনটন। তিনি নির্বাচনে জয়ী হলে পৃথিবীর সবচেয়ে প্রভাবশালী দেশের প্রধানও হবেন একজন নারী।

এদিকে, বরিস জনসন প্রধানমন্ত্রী হওয়ার দৌড় থেকে নিজের নাম প্রত্যাহার করায় বিশ্লেষকরা মনে করছেন টেরেসা মেই হতে যাচ্ছেন ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী। বাজিকরদের বাজির দরও টেরেসা প্রধানমন্ত্রী হওয়ার ইঙ্গিত দেয়।

টেরেসা মে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির উচ্চ পর্যায়ের নেতা এবং ২০১০ সাল থেকে ব্রিটেনের স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করে আসছেন। তিনি প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের আস্থাভাজন বলে পরিচিত।

থেরেসা মে ছিলেন বৃটেনকে ইউরোপের সঙ্গে রাখার পক্ষে। কিন্তু এখন তিনি প্রতিশ্রুতি দিয়েছেন ইউরোপ থেকে বৃটেনকে বের করে আনবেন এবং অভিবাসীদের অবাধ চলাচল নিয়ন্ত্রিত করবেন।

ফলে প্রায় ২৬ বছর পরে আবারো নারী প্রধানমন্ত্রী পেতে যাচ্ছে ব্রিটেনবাসী। ব্রিটেনের সর্বশেষ নারী প্রধানমন্ত্রী ছিলেন ‘লৌহমানবী’ খ্যাত মার্গারেট থ্যাচার।

থ্যাচার ১৯৭৯ সাল থেকে ১৯৯০ পর্যন্ত টানা ১১ বছর ব্রিটিশ প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন। বিংশ শতাব্দীর ব্রিটিশ প্রধানমন্ত্রীদের মধ্যে তিনি সবচেয়ে বেশি সময়ব্যাপী দায়িত্ব পালন করেন। তার সময়েই ঐতিহাসিক ‘ফকল্যান্ড’ যুদ্ধে ব্রিটিশরা আর্জেন্টিনাকে পরাজিত করে ফকল্যান্ড দ্বীপটি দখল করে নেয়।

প্রায় আড়াই দশক পর ১০ নং ডাউনিং স্ট্রিটে বসবাস করার সুযোগ পাচ্ছেন আরো একজন ব্রিটিশ নারী। প্রথম ব্রিটিশ নারী প্রধানমন্ত্রী থ্যাচারের মতো টেরেসাও সফল হতে পারেন কি না তাই এখন দেখার বিষয়।

আগামী অক্টোবরের মধ্যে পদত্যাগের ঘোষণা দেওয়া ক্যামেরন ১০ বছর ধরে কনজারভেটিভ দলের নেতার দায়িত্ব পালন করছেন। সেই সঙ্গে প্রধানমন্ত্রীর পদে রয়েছেন ২০১০ সালের মে মাস থেকে। টেরেসা পদত্যাগকারী প্রধানমন্ত্রী ক্যামেরনের স্থলাভিষিক্ত হবেন।

বাংলা৭১নিউজ/সূত্র:ডেইলি মেইল

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com