সোমবার, ০১ জুলাই ২০২৪, ১১:৫৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতে কর্মকর্তাদের কাজ করতে হবে সব বিভাগে ভারী বর্ষণের সতর্কতা, ভূমিধসের শঙ্কা আরও ৫০০ কোটি ডলার দান করলেন ওয়ারেন বাফেট ‘সুন্দরবনের মধু’ বাংলাদেশের জিআই পণ্য হিসেবে নিবন্ধিত হচ্ছে নিত্যপণ্যের দাম নাগালে রাখতে কর্পোরেট নির্ভরশীলতা কমাতে হবে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের আওতাধীন সংস্থার এপিএ চুক্তি এইচএসসি পরীক্ষার প্রথম দিনে অনুপস্থিত প্রায় ১০ হাজার বাজেটে বিদেশনির্ভরতা কমিয়ে আনা হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী বিরোধীদের রেকর্ডভাঙা জয়ের পূর্বাভাস, কত আসন পাবে লেবার পার্টি বিশ্ববিদ্যালয় অচল হলে পরিস্থিতি বিবেচনা করে সিদ্ধান্ত ভারতকে রেল করিডোর দেওয়া দেশের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি বিদেশ যেতে মতিউরের স্ত্রীর আবেদন এবার সেই ফয়সালকে বগুড়ায় বদলি সাংবাদিক নাদিম হত্যার প্রধান আসামি বাবুর হাইকোর্টে জামিন শিক্ষার দুর্নীতি ভাষায় প্রকাশ করা যায় না পুলিশ হেডকোয়ার্টার্স পরিদর্শন করলেন এএফডব্লিউসি প্রশিক্ষণার্থীরা এইচএসসি পরীক্ষার সময় বৃষ্টি হলে সময় বাড়বে নুর ও রাশেদের বিরুদ্ধে ভবন মালিকের মামলার প্রতিবেদন পেছাল ৯৯৯-এ ফোন করে মেঘনায় আটকে পড়া ৭ ছাত্র উদ্ধার বেড়েছে অনলাইন জুয়া, নিয়ন্ত্রণে দরকার সমন্বিত প্রচেষ্টা

ফেরেশতাদের কি স্বরূপে দেখা সম্ভব?

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় শনিবার, ১ অক্টোবর, ২০২২
  • ১৮ বার পড়া হয়েছে

আহলুস সুন্নাহ ওয়াল জামাতের বিশ্বাস হলো, রাসুলুল্লাহ (সা.) ফেরেশতাদের স্বরূপে দেখেছেন। তবে তাঁর উম্মতের কেউ ফেরেশতাদের স্বরূপে দেখেনি। নবীজি (সা.) জিবরাইল (আ.)-কে দুবার সেই অবয়বে দেখেছেন, আল্লাহ যা দিয়ে তাঁকে সৃষ্টি করেছেন। এ বিষয়ে পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘সে তো তাঁকে স্পষ্ট দিগন্তে দেখেছে।

’ (সুরা তাকভির, আয়াত : ২৩)

অন্য আয়াতে ইরশাদ হয়েছে, ‘নিশ্চয়ই সে তাঁকে আরেকবার দেখেছিল প্রান্তবর্তী বদরিগাছের কাছে। যার কাছে অবস্থিত বাসোদ্যান। ’ (সুরা নাজম, আয়াত : ১৩-১৫)

উল্লিখিত আয়াতের ব্যাখ্যায় আল্লামা ইবনে কাসির (রহ.) বলেন, ‘মুহাম্মদ (সা.) জিবরাইলকে দেখেছিলেন, যিনি তাঁর কাছে ওহি নিয়ে আসতেন এবং তাঁকে তিনি সেই অবয়বে  যাতে আল্লাহ তাঁকে সৃষ্টি করেছেন। তাঁর আছে ছয় শ ডানা। তিনি তাঁকে প্রথম দেখেছিলেন মক্কার নিকটবর্তী ‘বাতহা’ নামক স্থানে। ’

তিনি আরো বলেন, ‘জিবরাইল (আ.) নবীজি (সা.)-এর কাছে বিভিন্ন অবয়বে উপস্থিত হতেন। কখনো দিহয়াহ ইবনে খালিফা আল-কালবি (রা.)-এর অবয়বে, কখনো কোনো গ্রাম্য লোকের অবয়বে এবং কখনো তাঁর আপন রূপে। জিবরাইল (আ.)-এর আছে ছয় শ ডানা। প্রত্যেক দুই ডানার মধ্যে পূর্ব-পশ্চিমের দূরত্ব। তিনি তাঁকে স্বরূপে দুবার দেখেছিলেন। একবার আসমান ও জমিনের মধ্যবর্তী স্থানে এবং একবার সিদরাতুল মুনতাহায় জান্নাতুল মা’ওয়ার কাছে। ’ (তাফসিরে ইবনে কাসির)

আয়েশা (রা.) সুরা নাজমের আয়াত দুটি সম্পর্কে রাসুলুল্লাহ (সা.)-কে জিজ্ঞাসা করলে তিনি বলেন, এর দ্বারা জিবরাইল উদ্দেশ্য। আমি তাকে তাঁর আসল রূপে শুধু এই দুবারই দেখেছি। (সহিহ বুখারি, হাদিস : ৩২৩৪)

তবে ফেরেশতাদের যদি ভিন্ন কোনো রূপ ধারণ করে, তবে তাদের দেখা সম্ভব। যেমন পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘বর্ণনা কোরো এই কিতাবে উল্লিখিত মারিয়ামের কথা, যখন সে তাঁর পরিবারবর্গ থেকে পৃথক হয়ে নিরালায় পূর্ব দিকে এক স্থানে আশ্রয় নিল। অতঃপর তাদের থেকে সে পর্দা করল। অতঃপর আমি তার কাছে আমার রুহকে পাঠালাম, সে তার কাছে পূর্ণ মানবাকৃতিতে আত্মপ্রকাশ করল। মারিয়াম বলল, আল্লাহকে ভয় কোরো, যদি তুমি আল্লাহভীরু হও। আমি তোমার থেকে দয়াময়ের আশ্রয় প্রার্থনা করছি। সে বলল, আমি তো তোমার প্রতিপালক-প্রেরিত, তোমাকে এক পবিত্র পুত্র দান করার জন্য। ’ (সুরা মারিয়াম, আয়াত : ১৬-১৯)

রাসুলুল্লাহ (সা.)-এর দরবারে একবার অজ্ঞাত পরিচয় ব্যক্তির অবয়বে জিবরাইল (আ.) আগমন করেন এবং তাঁকে প্রশ্ন করেন। রাসুলুল্লাহ (সা.) প্রশ্নের উত্তর দেন। অতঃপর বলেন, নিশ্চয়ই এই ব্যক্তি হলো জিবরাইল। তিনি তোমাদের দ্বিন শেখাতে আগমন করেছিলেন। (সহিহ মুসলিম, হাদিস : ১)

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com