সোমবার, ০৬ মে ২০২৪, ০৪:৪৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
টস জিতে জিম্বাবুয়েকে ব্যাটিংয়ে পাঠালো বাংলাদেশ ছয় মাসে রাজস্ব আহরণ বেড়েছে ১৩.৯ শতাংশ: অর্থমন্ত্রী সোনার দাম আরও বাড়লো ব্যর্থতা ঝেড়ে বিশ্বকাপ রঙিন করার প্রত্যাশা জ্যোতির পালিয়ে বাংলাদেশে এলেন আরও ৮৮ বিজিপি সদস্য এবি ব্যাংক পিএলসি যশোরে স্মার্ট কার্ডে নারী উদ্যোক্তা ঋণ স্মরণে বঙ্গবন্ধু ঢাকায় আইওএম মহাপরিচালক অ্যামি পোপে তীব্র তাপপ্রবাহের পর হবিগঞ্জে ঝড়-শিলাবৃষ্টি গুচ্ছের বি ইউনিটের ফল প্রকাশ তাপপ্রবাহ এবারই শেষ নয়, প্রস্তুতি শুরুর পরামর্শ স্বাস্থ্যমন্ত্রীর হাওরের প্রায় শতভাগ বোরো ধান কাটা শেষ ২৪ ঘণ্টায়ও নেভেনি সুন্দরবনের আগুন, সময় লাগবে ২-৩ দিন যুক্তরাষ্ট্র থেকে দেশে দেশে ছড়িয়ে পড়ছে ইসরায়েলবিরোধী বিক্ষোভ সরকারি সফরে অস্ট্রেলিয়া গেলেন বিমান বাহিনী প্রধান সরকার তৃণমূল মানুষের উন্নয়নকে অগ্রাধিকার দিচ্ছে : প্রতিমন্ত্রী সাংবাদিকের উপর হামলা, প্রতিবাদে ক্র্যাবের মানববন্ধন উপজেলা নির্বাচনও বর্জন করুন: রিজভী গ্যাস পাচ্ছেন গোপালগঞ্জবাসী অপারেশনের নামে হাত-পা কেটে পৈশাচিক আনন্দ পেতেন মিল্টন সমাদ্দার আশ্রমকাণ্ডে দায় এড়াতে পারেন না মিল্টনের স্ত্রী

ফেক প্রোফাইল চিনবে কম্পিউটার

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ৮ জুন, ২০১৭
  • ১১৫ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: গবেষকরা সোশ্যাল নেটওয়ার্কিং সাইটগুলোর ভুয়া আইডি শণাক্তের জন্য এবার কম্পিউটারকে প্রশিক্ষিত করছে। এজন্য তারা তৈরি করেছে ‘ক্যাটফিশিং’ নামক নতুন অ্যালগরিদম।

গবেষকরা জানিয়েছেন, কোনো ব্যবহারকারী তার লিঙ্গ পরিচয় সম্পর্কে মিথ্যা বললে, এই অ্যালগরিদম ৯০ শতাংশ নির্ভুলতার সঙ্গে তাদের শণাক্ত করতে পারবে।

হুইচ? এর একটি জরিপে দেখা গেছে, বেশিরভাগ ডেটিং ওয়েবসাইটের ব্যবহারকারীরা জানিয়েছেন যে তারা অন্তত একটি ফেক প্রোফাইলের কবলে পড়েছেন। ডেটিং সাইটগুলোতে পরিচয় গোপন করে প্রতারণার এই হার সবচেয়ে বেশি ছিল ২০১৬ সালে।

অ্যাডাল্ট কনটেন্টের সাইট ‘পর্নো হাব’ এর কর্মীদের চেক করা পাঁচ হাজার প্রোফাইলের জরিপের তথ্য বিশ্লেষণ করে, এই অ্যালগরিদম জানতে পেরেছে যে, বিভিন্ন বয়সী নারী ও পুরুষেরা কিভাবে অন্যদের সঙ্গে কথা বলেছিল এবং পোস্টে কেমন কমেন্ট করেছিল এবং লেখার ধরনটা কেমন।

ফলে এই অ্যালগরিদম বিভিন্ন বয়সের নারী-পুরুষরা একে অপরের সঙ্গে কিভাবে কথা বলছেন তা পর্যবেক্ষণ করতে সক্ষম, তাই পোস্টের কমেন্ট বা লেখার ধরন দেখেও ফেক প্রোফাইল চিনে ফেলবে কম্পিউটার। বয়স ও লিঙ্গ পরিচয় গোপন করা প্রতারক শণাক্ত করতে পারবে।

পর্নোহাবের জরিপটিতে দেখা গেছে, বয়স নিয়ে মিথ্যা বলেছে ৪০ শতাংশ ব্যবহারকারী এবং ২৫ শতাংশ ব্যবহারকারী নিজেদের লিঙ্গ পরিচয় নিয়ে মিথ্যা বলেছে।

এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের স্কুল অব ইনফরমেটিক্সের অধ্যাপক ড. ওয়ালিদ মাগদি বলেন, প্রাপ্ত বয়স্ক সাইটগুলোতে ঝুঁকি বেশি থাকে তাই ক্যাটফিশিং এর মাধ্যমে ফেক প্রোফাইল শণাক্তের পরীক্ষার জন্য এই সাইটগুলোই সবোর্ত্তম জায়গা।

অসৎ ব্যবহারকারী শণাক্ত করে সেই প্রোফাইলগুলোর বিরুদ্ধে নিয়ে সোশ্যাল নেটওয়ার্কিং সাইটগুলোকে আরো বেশি নিরাপদ করার ক্যাটফিশিং অ্যালগরিদম তৈরি করেছে এডিনবার্গ বিশ্ববিদ্যালয়েল একদল কম্পিউটার বিজ্ঞানী। সহযোগিতা ল্যানকাস্টার বিশ্ববিদ্যালয়, কুইট মেরি বিশ্ববিদ্যালয়, লন্ডন এবং কিং কলেজ।

ড. ওয়ালিদ বলেন, এই অ্যালগরিদমের ব্যাপক সুবিধা রয়েছে যেমন টুইটারে কেউ ফেক অ্যাকাউন্ট খুললে বা অপ্রাপ্ত বয়স্ক কেউ অ্যাডাল্ট সাইটে অ্যাকাউন্ট খুলতে গেলে তা শনাক্ত করা যাবে। সোশ্যাল সাইটগুলোর ভবিষ্যত কার্যক্রম নিয়ে খুব শিগগির অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিতব্য সম্মেলনে ক্যাটফিশিং অ্যালগরিদম নিয়ে গবেষণাটি উপস্থাপন করা হবে।

তথ্যসূত্র : বিবিসি

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com