মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ০২:৫৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দেশের শিল্পোন্নয়নে বিটাক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে: শিল্পমন্ত্রী উচ্চ আদালতের রায় না হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে: ওবায়দুল কাদের এডিসের লার্ভা পাওয়ায় ৯ বাড়িওয়ালাকে দেড় লাখ টাকা জরিমানা শেরপুরে আগ্রাসী ব্রহ্মপুত্র, ভাঙনে দিশেহারা নদীতীরের মানুষ দুই ঘণ্টার কোটা আন্দোলনে স্থবির ঢাকা বাংলাদেশ-ইইউর ৩ মি‌লিয়ন ইউরোর ঋণ সহায়তা চু‌ক্তি স্বাক্ষর কুমিল্লা আদালতে মামুনুল হক-খালেদ সাইফুল্লাহ প্রতিমন্ত্রী সিমিনের সঙ্গে বিশ্ব ব্যাংকের প্রতিনিধিদলের সাক্ষাৎ বিকাশ অ্যাপে প্রথমবার বিল পরিশোধে ৯০০ টাকা পর্যন্ত ডিসকাউন্ট কুপন জরিমানা পরিশোধ করলেই গাড়ির কাগজ পৌঁছে যাবে ডাক বিভাগে গুলিস্তানের জিরো পয়েন্টে জবি শিক্ষার্থীদের অবরোধ চীনে পৌঁছেছেন প্রধানমন্ত্রী কোটা সংস্কার নিয়ে আ স ম রবের পাঁচ দফা একযোগে র‌্যাবের চার ব্যাটালিয়নসহ পাঁচ পরিচালককে বদলি কোটাবিরোধী আন্দোলনে বিএনপির ইন্ধন নেই, সমর্থন আছে: ফখরুল চুপিসারে ফেরেশতাদের কথা শুনে যা করতো জিনেরা ইউপি চেয়ারম্যান হত্যার ঘটনায় মামলা, আওয়ামী লীগ নেতা আটক বেনজীরের গুলশানের ৪টি ফ্ল্যাট পরিদর্শনে দুদক টিম সায়েন্সল্যাব মোড় অবরোধ করে শিক্ষার্থীদের বিক্ষোভ, যানচলাচল বন্ধ পাঁচ মন্ত্রী-প্রতিমন্ত্রীর রুদ্ধদ্বার বৈঠক শেষে যা জানা গেলো

ফুসে উঠেছে ইবি শিক্ষার্থীরা: চার ঘন্টা অচল কুষ্টিয়া-খুলনা মহাসড়ক

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ১১ এপ্রিল, ২০১৮
  • ২৯৪ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, আব্দুল্লাহ আল ফারুক, ইবি প্রতিনিধি: কেন্দ্রীয় কর্মসূচির সাথে একাত্মতা ঘোষণা করে কোটা সংস্কার আন্দোলনে ফুসে উঠেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের হাজার হাজার শিক্ষার্থী। বুধবার সকাল থেকেই ক্লাস পরীক্ষা বর্জন করে কুষ্টিয়া-খুলনা মহসড়কে অবস্থান নেয় তারা। এতে ৪ঘন্টা ধরে অচল রয়েছে দক্ষিণাঞ্চলের একমাত্র মহাসড়কটি।

জানা যায়, সারাদেশে চলমান কোটা সংস্কার আন্দোলনে পুলিশের হামলার প্রতিবাদ ও ৫৬% কোটা কমিয়ে ১০% এ আনার দাবিতে ক্লাস পরীক্ষা বর্জন করে ক্যাম্পাসে একটি মিছিল বের করে ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। পরে প্রধান ফটক সংলগ্ন ‘মৃত্যুঞ্জয়ী মুজিব’ চত্ত্বরে এসে আলোচনা সভা করে তারা।

আলোচনা সভা শেষে পূনরায় মিছিল নিয়ে ক্যাম্পাস প্রদক্ষিন করে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক দিয়ে খুলনা-কুষ্টিয়া মহাসড়কে যেতে চাইলে প্রক্টরিয়াল বডির বাধার মুখে পড়ে শিক্ষার্থীরা। পরে বাধা ঠেলে রাস্তার এসে শুয়ে পড়ে এবং যান চলাচল বন্ধ করে দেয় আন্দোলনকারীরা। এসময় শিক্ষার্থীদের ‘চাইলাম অধিকার হয়ে গেলাম রাজাকার’, ‘বঙ্গবন্ধুর বাংলায় বৈষম্যের ঠাঁই নাই, শিক্ষা দিয়ে গড়ব দেশ শেখ হাসিনার বাংলাদেশ, কোটাপ্রথা নিপাত যাক মেধাবীরা মুক্তি পাক, স্লোগানে স্লোগানে প্রকম্পিত হচ্ছে পুরো ক্যাম্পাস।

শিক্ষার্থীদের এই আন্দোলনকে ঘিরে সকাল থেকেই ক্যাম্পাসে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। প্রধান ফটকের বাইরে মারমুখি অবস্থানে ইবি থানা পুলিশের সাথে শতাধিক কুষ্টিয়া জেলা পুলিশকে দেখা গিয়েছে।

এদিকে, শিক্ষার্থীদের এই দাবির প্রতি সমর্থন জানিয়ে বিবৃতি দিয়েছে ইসলামী বিশ্ববিবদ্যালয় শিক্ষক সমিতি। বিবৃতিতে কোটা সংস্কার এখন সময়ের দাবি উল্লেখ করে এ বিষয়ে সরকারের উচ্চ মহলের সুস্পষ্ট সিন্ধান্ত দ্রুততম সময়ের মধ্যে ঘোষণা করার আহ্বান জানানো হয়েছে। এছাড়া শিক্ষার্থীদের নিয়মতান্ত্রিক ও শান্তিপূর্ণ আন্দোলনকে সহনশীলতার সাথে বিবেচনা করার জন্য আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি আহ্বান জানানো হয়েছে।

ইবি প্রক্টর অধ্যাপক ড. মাহবুবর রহমান বলেন, ‘শিক্ষার্থীদের এই দাবির সাথে আমরাও একমত।  তবে আমরা তাদেরকে বার বার অনুরোধ করছি তারা যেন মহাসড়ক ছেড়ে ক্যাম্পাসে গিয়ে অবস্থান নেয়।’

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com