বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৪:৩৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
খুলনার জিরো পয়েন্টে রূপালী ব্যাংকের উপশাখা উদ্বোধন দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বৃহস্পতিবার শ্রমিক স্বার্থ নিশ্চিতে ইসলামী শ্রমনীতি প্রণয়নের বিকল্প নেই দেশব্যাপী বৃষ্টিপাত ও কালবৈশাখী ঝড়ের পূর্বাভাস গরমে অসুস্থ হয়ে ঢামেক কর্মচারীর মৃত্যু দুই মাসের নিষেধাজ্ঞা শেষে নদীতে জেলেরা, মিলছে না কাঙ্ক্ষিত ইলিশ আনসার আল ইসলামের সক্রিয় সদস্য গ্রেপ্তার এলপি গ্যাসের নতুন দাম জানা যাবে বৃহস্পতিবার চুয়াডাঙ্গা-যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৮ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড শিক্ষামন্ত্রীর চিঠির পর সমাবেশের ডাক দিলো ৩৫ প্রত্যাশীরা তীব্র গরম উপেক্ষা করে নয়াপল্টনে চলছে শ্রমিক সমাবেশ দিল্লির ১০০ স্কুল বোমা মেরে উড়িয়ে দেওয়ার হুমকি! নাটোরে জামায়াত-শিবিরের ২০ নেতাকর্মী গ্রেপ্তার রেস্তোরাঁয় মডেলকে গুলি করে হত্যা ভুল চিকিৎসার অজুহাতে চিকিৎসকদের ওপর আক্রমণ ন্যক্কারজনক: স্বাস্থ্যমন্ত্রী গাম্বিয়ায় ওআইসি শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছে বাংলাদেশ চীনে গভীর রাতে মহাসড়কে ধস, নিহত অন্তত ১৯ গাজীপুরে ট্রাকের ধাক্কায় প্রকৌশলী নিহত নিঃসঙ্গ নারীদের টার্গেট, আমেরিকায় নেওয়ার স্বপ্ন দেখিয়ে প্রতারণা ধর্ষণের সময় চিৎকার, গলা চেপে ধরায় মারা যায় শিশু ঝুমুর

ফুলবাড়ীতে জেএসসি ও জেডিসি’র ৪টি কেন্দ্রে ৯৯ জন ছাত্রী অনুপস্থিত

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ১২ নভেম্বর, ২০১৮
  • ১৯৫ বার পড়া হয়েছে

♦এদের বেশিরভাগই বাল্যবিবাহের শিকার, শিক্ষকরা জানান

♦পরীক্ষা কক্ষের বেঞ্চে রোল বসানো থাকলেও এদের অধিকাংশই স্বামীর সংসারে

বাংলা৭১নিউজ,কুড়িগ্রাম প্রতিনিধি: চলতি জেএসসি ও জেডিসি পরীক্ষায় কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার ৪টি পরীক্ষা কেন্দ্রে ৯৯ জন ছাত্রী অনুপস্থিত রয়েছে। শিক্ষকরা জানিয়েছেন,এদের বেশিরভাগই বাল্যবিবাহের শিকার। তাদের সহপাঠিরা মনের আনন্দে পরীক্ষায় অংশগ্রহন করলেও বাল্যবিবাহের কারনে ওইসব কোমলমতি শিক্ষার্থী শিক্ষাজীবন থেকে ছিটকে পড়েছে।

আফিনা, মৌসুমী, হাসনা মুছুল্লীপাড়া বালিকা দাখিল মাদ্রাসা, শাহিনা, শাহনাজ পারভীন ফুলবাড়ী বালিকা উচ্চ বিদ্যালয় আতিকা খাতুন দাসিয়ারছড়া বালিকা উচ্চ বিদ্যালয়, রুজিনা, সেলিনা, মোকছিদা খাতুন বালারহাট বালিকা উচ্চ বিদ্যালয়ের জেএসসি ও জেডিসি পরীক্ষার্থী। ফুলবাড়ী জছিমিয়া মডেল সরকারী উচ্চ বিদ্যালয়, ফুলবাড়ী বালিকা উচ্চ বিদ্যালয়, শিমুলবাড়ী মিয়াপাড়া নাজিম উদ্দিন উচ্চ বিদ্যালয় ও শাহবাজার এ এইচ ফাজিল মাদ্রসা পরীক্ষা কেন্দ্রে তাদের পরীক্ষায় অংশ গ্রহন করার কথা। কিন্তু প্রবেশপত্র প্রতিষ্ঠানের টেবিলে পরে থাকলেও পরীক্ষার্থীর খোঁজ রাখেনি কেউ। পরীক্ষা কক্ষের বেঞ্চে তাদের রোল বসানো থাকলেও এদের অধিকাংশই রয়েছে স্বামীর সংসারে।

অনুসন্ধানে জানা গেছে, ভারতীয় সীমান্ত ঘেষা কুড়িগ্রাম জেলার ফুলবাড়ী উপজেলায় বাল্যবিবাহের প্রবনতা দিন-দিন বৃদ্ধি পাচ্ছে। বাল্যবিবাহ প্রতিরোধে সরকারী ও বেসরকারীভাবে ব্যাপক প্রচার-প্রচারণা এবং কোন কোন ক্ষেত্রে কঠোর পদক্ষেপ নিলেও থামছে না তার রাহুগ্রাস। গত ৬ মাসে শুধুমাত্র বালারহাট বালিকা উচ্চ বিদ্যালয় ও দাসিয়ারছড়া বালিকা উচ্চ বিদ্যালয় থেকে ৩৩ জন শিশু শিক্ষার্থী বাল্যবিবাহের শিকার হয়েছে বলে প্রতিষ্ঠান সূত্রে জানা গেছে।

উপজেলার কৃষ্ণানন্দবকসী গ্রামের জাবেদ আলী, কুরুষা ফেরুষা গ্রামের খলিলুর রহমান, পুর্ব-ফুলমতি গ্রামের মোকলেছ আলী জানান, তাদের মেয়ে জেএসসি পরীক্ষার্থী। জামাই ভালো পেয়েছেন,তাই বিয়ে দিয়ে দিয়েছেন।

ফুলবাড়ী জছিমিঞা সরকারী মডেল উচ্চ বিদ্যালয় কেন্দ্র সচিব আবেদ আলী খন্দকার জানান, তার কেন্দ্রে ৪৬ শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহন করে নাই। হয়তোবা তারা স্বামীর সংসার করছে।

শিমুলবাড়ী মিয়াপাড়া নাজিম উদ্দিন উচ্চ বিদ্যালয় কেন্দ্র সচিব জামাল উদ্দিন বিএসসি বলেন, এবারের জেএসসি পরীক্ষায় আমার কেন্দ্রে ২১ জন মেয়ে পরীক্ষার্থী অনুপস্থিত রয়েছে। শুনেছি এদের সবার বিয়ে হয়ে গেছে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের একাডেমিক সুপারভাইজার আব্দুস সালাম জানান, চলতি জেএসসি ও জেডিসি পরীক্ষায় উপজেলার ৪টি পরীক্ষা কেন্দ্রে মোট ১৪০ জন শিক্ষার্থী অনুপস্থিত রয়েছে। এদের মধ্যে ৯৯ জন বালিকা এবং ৪১ জন বালক।

ইউএনও মোছাঃ মাছুমা আরেফিন জানান, অভিভাবকদের সচেতনতা না থাকায় বাল্য বিবাহ হয়। বাল্যবিবাহ প্রতিরোধে সচেতনতা বৃদ্ধিকরণ জোরদার করতে হবে।

বাংলা৭১নিউজ/এমই

 

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com