শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৫:৫৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

ফাঁকা শহরে ঈদের ছুটির আমেজ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ১ মে, ২০১৯
  • ১৪৯ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ঢাকা: মহান মে দিবস আজ। রাজধানীসহ সারাদেশের কর্মজীবী মানুষ আজ ছুটি কাটাচ্ছে। সরকারি-বেসরকারি অফিস, আদালত, শিল্প কলকারখানা এমনকি খাবার হোটেল ও চায়ের স্টল পর্যন্ত বন্ধ। সে কারণে রাজধানীর রাস্তাঘাটগুলো যানবাহন ও জনশূন্য। দেখে মনে হচ্ছে ঈদের ছুটি।

রাজধানীর ধানমন্ডি, সায়েন্স ল্যাবরেটরি, বাটা মোড়, ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা, শাহবাগ, নিউমার্কেট ও মতিঝিল এলাকা ঘুরে দেখা গেছে, রাস্তা-ঘাট একেবারেই ফাঁকা। এ সুযোগে অলস সময় কাটাচ্ছে ট্রাফিকরা। অনেক ছোট মোড়ে আজ ট্রাফিকই নেই।

Capital

বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করেন আজহার আলী। বাড়ি সাভারে। প্রতিদিনই তিনি মতিঝিলে আসেন। সিকিউরিটির চাকরি করার কারণে আজও তাকে ডিউটি করতে হচ্ছে। আজহার আলী বলেন, প্রতিদিন সাভার থেকে মতিঝিলে আসতে দুই থেকে আড়াই ঘণ্টা সময় লাগে। আজ মনে হলো আধা ঘন্টার মধ্যে ঢাকায় পৌঁছে গেছি।

মে দিবস উপলক্ষে রাজধানীর জাতীয় প্রেস ক্লাব, নয়াপল্টন, পুরানা পল্টন, জিপিওর সামনে, বঙ্গবন্ধু এভিনিউ ও গুলিস্তানে বিভিন্ন শ্রমিক সংগঠন আজ রাস্তায় নেমেছে। তাদের দাবি দাওয়া ও অধিকারের কথা তুলে ধরছে সরকার ও মালিক পক্ষের কাছে। শুধু তাই না, বিপুল উৎসাহ এবং উদ্দীপনার মধ্যে দিয়ে দিবসটি পালন করছে শ্রমিক সমাজ।

Capital

বিভিন্ন সংগঠন রাজধানীতে বর্ণাঢ্য র‌্যালি বের করেছে। র‌্যালিতে ট্রাক ও ঘোড়ার গাড়ি সাজিয়ে এবং ব্যান্ডপার্টির বাদ্যের তালে তালে নেচে গেয়ে হাজার হাজার শ্রমিক অংশ নেয় র‌্যালিতে।

capital

উল্লেখ্য, ১৮৮৬ সালের ১ মে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটের শ্রমিকেরা শ্রমের উপযুক্ত মূল্য এবং দৈনিক অনধিক আট ঘণ্টা কাজের দাবিতে আন্দোলনে নামেন। আন্দোলনরত শ্রমিকদের ওপর পুলিশ গুলি চালায়। এতে ছয়জন শ্রমিক নিহত হয়। তাদের আত্মত্যাগের মধ্য দিয়ে দৈনিক কাজের সময় আট ঘণ্টা করার দাবি প্রতিষ্ঠিত হয়েছিল। এরপর থেকে প্রতি বছর দিনটি ‘মে দিবস’ হিসেবে পালিত হয়ে আসছে।

বাংলা৭১নিউজ/এস.এম

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com