বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০১:৩৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
খুলনার জিরো পয়েন্টে রূপালী ব্যাংকের উপশাখা উদ্বোধন দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বৃহস্পতিবার শ্রমিক স্বার্থ নিশ্চিতে ইসলামী শ্রমনীতি প্রণয়নের বিকল্প নেই দেশব্যাপী বৃষ্টিপাত ও কালবৈশাখী ঝড়ের পূর্বাভাস গরমে অসুস্থ হয়ে ঢামেক কর্মচারীর মৃত্যু দুই মাসের নিষেধাজ্ঞা শেষে নদীতে জেলেরা, মিলছে না কাঙ্ক্ষিত ইলিশ আনসার আল ইসলামের সক্রিয় সদস্য গ্রেপ্তার এলপি গ্যাসের নতুন দাম জানা যাবে বৃহস্পতিবার চুয়াডাঙ্গা-যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৮ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড শিক্ষামন্ত্রীর চিঠির পর সমাবেশের ডাক দিলো ৩৫ প্রত্যাশীরা তীব্র গরম উপেক্ষা করে নয়াপল্টনে চলছে শ্রমিক সমাবেশ দিল্লির ১০০ স্কুল বোমা মেরে উড়িয়ে দেওয়ার হুমকি! নাটোরে জামায়াত-শিবিরের ২০ নেতাকর্মী গ্রেপ্তার রেস্তোরাঁয় মডেলকে গুলি করে হত্যা ভুল চিকিৎসার অজুহাতে চিকিৎসকদের ওপর আক্রমণ ন্যক্কারজনক: স্বাস্থ্যমন্ত্রী গাম্বিয়ায় ওআইসি শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছে বাংলাদেশ চীনে গভীর রাতে মহাসড়কে ধস, নিহত অন্তত ১৯ গাজীপুরে ট্রাকের ধাক্কায় প্রকৌশলী নিহত নিঃসঙ্গ নারীদের টার্গেট, আমেরিকায় নেওয়ার স্বপ্ন দেখিয়ে প্রতারণা ধর্ষণের সময় চিৎকার, গলা চেপে ধরায় মারা যায় শিশু ঝুমুর

প্লাষ্টিকের দাপটে বেকার হচ্ছে শত শত মাদুর শ্রমিক

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ১৫ ফেব্রুয়ারী, ২০১৮
  • ৬৮২ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, মোঃ মনসুর আলী, আদমদীঘি  (বগুড়া) প্রতিনিধি: আধুনিকতার ছোঁয়ায় বগুড়ার সান্তাহরের মিশিনের তৈরী প্লাষ্টিকের পাই দিয়ে তৈরী মাদুর  এখন স্থানীয়সহ দেশের হাটবাজারগুলো দখল করে নিয়েছে। এর ফলে স্থানীয় চাষ করা পাতির তৈরী মাদুর দিন দিন হারিয়ে যাচ্ছে।  এতে বেকার হয়ে পরছে মাদুর তৈরী কাজে জড়িত শত শত নারী, পুরুষ শ্রমিক।

রংঙ্গীন প্লষ্টিকের পাইপের নকশা আখাঁ বাহারি রংঙ্গের ভারতীয় প্রযুক্তির পাতির তৈরী মাদুর দেখতে সুন্দর ও টিকসয় হওয়ায় সারাদেশে এখন ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছে।  ফলে এর চাহিদা ও উৎপাদন ব্যাপক বৃদ্ধি পেয়েছে।

সান্তাহার শহর পাশ্বর্বতী হেলালিয়ার ছাতনী ও এর আশেপাশে ভারত থেকে প্লাসষ্টিকের পাইপ তৈরী এবং মাদুর তৈরী  ৮ থেেেক ১০টি মেশিন আদানী করে এসব তৈরীর জন্য কারখানা বসানো হয়েছে। এর চাহিদা মেটাতে রাত দিন কারখানাগুলো চলছে। এতে স্থানীয় চাষ করা পাতির চাহিদা কমে যাওয়ার ফলে বাজারে এর ভালো দাম না পাওয়ায় স্থানীয় চাষিরা পাতি চাষ করা থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে।

এক সময় স্থানীয় ইরি বোরো ধানের চেয়ে পাতি চাষ ছিল লাভজক। এখানে দুই প্রকার পাতির চাষ  হতো জলপাতি ও স্থল পাতি। জলপাতি মোটা এটাকে চিরে মাদুর তৈরী করতে হয়,আর স্থলপাতি চিকন এটা চিরা লাগেনা। হাওয়র ডোবা,নদী,নালাসহ উচা নীচু জমিসহ যে কোন স্থানে পাতি চাষ করা হতো। পাতি চাষ করতে জমিতে অল্প পরিমান সার দিতে হয়,তেমন কোন পরির্চজা করতে হয় না ।

পাতি  চাষে ইরি বোরো চেয়ে খরচ লাগে কম। পাতি লাগানোর পর তিন বার কাটা লাগে,তিন বারে হেক্টর  প্রতি ফলন হয় সাড়ে ৬ থেকে ৭ মেট্রিক টন যার বাজার মৃল্য ১৬ থেকে ২০ হাজার টাকা। ফলে ইরি বোরো চাষের চেয়ে পাতি চাষ করে লাভবান হতেন অনেকে।

সংসারের কাজের ফাঁকে শত শত নারী,পুরুষসহ এলাকার বেকার যুবকরা স্থানীয় চাসকরা পাতির মাদুর তৈরীর কাজ করতো। আবার অনেকে পাতি ও মাদুরের খুচরা এবং পাইকারী ব্যাবসা করে  সংসারে স্বচ্ছোলতা ফিরেএনেছে।  প্রতি বৃহস্পতিবার ও রবিবার সান্তাহার শহর পার্শ্ববতি হেলহালিয়ায় মাদুরের বিশাল হাট বসে। এখন হাটবাজারে স্থানীয় পাতির তৈরী মাদুর বিক্রি কমে গাছে। এখন প্লাসষ্টিকের পাইপের তৈরী মাদুরের চাহিদা বেরে যাওয়ায় বিক্রিও বেরেগাছে। এই হাটে দেশের বিভিন্ন স্থান থেকে পাইকার আসে এবং লক্ষ লক্ষ টাকার বেচা কিনা হয় ।

এখানকার তৈরী মাদুর সুন্দর, টিকসই ও দামে কম হওয়ায় সারাদেশে এর চাহিদা ব্যাপক বৃদ্ধি পেয়েছে । প্রতিদিন ট্রেন পথ ও সড়ক পথে রাজধানী ঢাকা চট্রগ্রামসহ দেশের বিভিন্ন এলাকায় হাজার হাজার মাদুর যাচ্ছে নিয়ে যাচ্ছে মদিুর ব্যাবসায়ীরা।

 

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com