শুক্রবার, ০৩ মে ২০২৪, ০২:৫৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

প্রেসিডেন্টের কফিনে অন্যের দেহাবশেষ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ৩ জুন, ২০১৭
  • ৯৭ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: মর্মান্তিক বিমান দুর্ঘটনায় নিহত পোল্যান্ডের সাবেক প্রেসিডেন্টের কফিনে প্রেসিডেন্টের লাশের সঙ্গে অন্যদের দেহাবশেষ পাওয়া গেছে।

বিমান দুর্ঘটনার তদন্ত করতে গিয়ে প্রেসিডেন্ট লেচ কাকজিনস্কির কফিনে অন্য দু’জনের দেহাবশেষ পেয়েছে পোলিশ কর্তৃপক্ষ।

প্রেসিডেন্ট কাকজিনস্কি ২০১০ সালে রাশিয়ায় ৯৫ জন সফরসঙ্গীসহ নিহত হন। রাশিয়ার পশ্চিমাঞ্চলের কেইটান বনাঞ্চলে একটি স্মরণসভায় যোগ দিতে যাচ্ছিলেন তিনি। এখানে প্রায় ৭০ বছর আগে সোভিয়েত ইউনিয়নের সৈন্যরা ২২ হাজার পোলিশকে হত্যা করেছিল।

প্রেসিডেন্ট ও তার সফরসঙ্গীদের বহনকারী রাশিয়ার টিইউ-১৫৪ সামরিক বিমানটি রাশিয়ার পশ্চিমাঞ্চলীয় নগরী স্মলেনস্কির বাইরে একটি বিমানবন্দরে অবতরণকালে দুর্ঘটনায় পতিত হয়।

দ্য গার্ডিয়ান জানায়, তদন্তকারীরা দুর্ঘটনায় নিহতদের ২৪টি কফিন পরীক্ষা করে দেখেছে। এর মধ্যে প্রেসিডেন্টের কফিন ছাড়াও আরও ১১টি কফিনে অন্যদের দেহাবশেষ পাওয়া গেছে।

পোল্যান্ডের ক্ষমতাসীন ডানপন্থী দল ল’ অ্যান্ড জাস্টিস (পিআইএস) পার্টির বেশ কয়েক কর্মকর্তা অভিযোগ করেন, বিস্ফোরণের মাধ্যমে বিমানটি ধ্বংস করা হয়। তবে এর পক্ষে কোনো প্রমাণ উপস্থাপন করেননি তারা।

ওই বিমান দুর্ঘটনাকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর পোল্যান্ডের জন্য সবচেয়ে মর্মান্তিক বিপর্যয় বলে মনে করা হয়। এ দুর্ঘটনার কারণ নিয়ে পোলিশ সমাজ দুই ভাগে বিভক্ত হয়ে যায়। দুর্ঘটনার পর দেশটির তৎকালীন মধ্যপন্থী সরকারের গঠিত তদন্ত কমিশন বিমান চালকের ভুলের কারণে বিমান দুর্ঘটনা হয় বলে তদন্ত প্রতিবেদন দেয়।

২০১৫ সালে লেচ কাকজিনস্কির যমজ ভাই জারোস্লা কাকজিনস্কির পিআইএস পার্টি ক্ষমতায় আসার পর নতুন করে তদন্ত কাজ শুরু হয়। জারোস্লা দাবি করেন, পূর্ববর্তী তদন্ত সঠিকভাবে করা হয়নি।

গত বৃহস্পতিবার দেশটির ডেপুটি প্রসিকিউটর জেনারেল মারেক পাসিওনেক সাংবাদিকদের বলেন, ২৪টি কফিনের ১২টি গত বছর নতুন করে খোলা হয়। লাশগুলো দ্বিতীয়বার পরীক্ষা করে দেখা হয়। একটি কফিনে অন্য একজন ব্যক্তির অর্ধেক লাশ পাওয়া যায়। এছাড়া আরও ৯টি কফিনে নির্দিষ্ট ব্যক্তি ছাড়াও অন্যদের ছিন্নভিন্ন দেহাবশেষ পাওয়া যায়।

বাংলা৭১নিউজ/এন

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com