সোমবার, ০৬ মে ২০২৪, ০৮:০৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
টস জিতে জিম্বাবুয়েকে ব্যাটিংয়ে পাঠালো বাংলাদেশ ছয় মাসে রাজস্ব আহরণ বেড়েছে ১৩.৯ শতাংশ: অর্থমন্ত্রী সোনার দাম আরও বাড়লো ব্যর্থতা ঝেড়ে বিশ্বকাপ রঙিন করার প্রত্যাশা জ্যোতির পালিয়ে বাংলাদেশে এলেন আরও ৮৮ বিজিপি সদস্য এবি ব্যাংক পিএলসি যশোরে স্মার্ট কার্ডে নারী উদ্যোক্তা ঋণ স্মরণে বঙ্গবন্ধু ঢাকায় আইওএম মহাপরিচালক অ্যামি পোপে তীব্র তাপপ্রবাহের পর হবিগঞ্জে ঝড়-শিলাবৃষ্টি গুচ্ছের বি ইউনিটের ফল প্রকাশ তাপপ্রবাহ এবারই শেষ নয়, প্রস্তুতি শুরুর পরামর্শ স্বাস্থ্যমন্ত্রীর হাওরের প্রায় শতভাগ বোরো ধান কাটা শেষ ২৪ ঘণ্টায়ও নেভেনি সুন্দরবনের আগুন, সময় লাগবে ২-৩ দিন যুক্তরাষ্ট্র থেকে দেশে দেশে ছড়িয়ে পড়ছে ইসরায়েলবিরোধী বিক্ষোভ সরকারি সফরে অস্ট্রেলিয়া গেলেন বিমান বাহিনী প্রধান সরকার তৃণমূল মানুষের উন্নয়নকে অগ্রাধিকার দিচ্ছে : প্রতিমন্ত্রী সাংবাদিকের উপর হামলা, প্রতিবাদে ক্র্যাবের মানববন্ধন উপজেলা নির্বাচনও বর্জন করুন: রিজভী গ্যাস পাচ্ছেন গোপালগঞ্জবাসী অপারেশনের নামে হাত-পা কেটে পৈশাচিক আনন্দ পেতেন মিল্টন সমাদ্দার আশ্রমকাণ্ডে দায় এড়াতে পারেন না মিল্টনের স্ত্রী

‘প্রিজমা’ নতুন ট্রেন্ড

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ২০ জুলাই, ২০১৬
  • ১২৩ বার পড়া হয়েছে
সামাজিক যোগাযোগ মাধ্যমের নতুন ট্রেন্ড ‘প্রিজমা

বাংলা৭১নিউজ,ডেস্ক: সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে চালু হয়েছে নতুন এক ট্রেন্ড। নিজের ছবিকে সবাই এমনভাবে পাল্টে ফেলছেন যেন প্রথম দেখায় সে ছবিকে মনে হবে কোনো বিখ্যাত শিল্পীর তুলির আচড়ে আঁকা। আর ছবি আঁকার এই কাজটি করে দিচ্ছে ‘প্রিজমা’ নামের একটি অ্যাপ। ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ান অবলম্বনে জেনে নেওয়া যাক এই অ্যাপের নেপথ্য কাহিনী।

ছবিতে নানা রকমের ফিল্টার যোগ করা নতুন কিছু নয়। বিভিন্ন অ্যাপ এ কাজ করে যাচ্ছে অনেকদিন ধরেই। তবে প্রিজমা অ্যাপটি অন্যসব অ্যাপ থেকে একদিক থেকে বেশ ভিন্ন। প্রতিদিন ১০ লাখ ব্যবহারকারীর এই অ্যাপটি ফিল্টারিংয়ের কাজটি সারছে কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআইয়ের মাধ্যমে। আইওএস প্লাটফর্মের জন্য নির্মিত এই অ্যাপটি কাজ করে নিউরাল নেটওয়ার্ক ও কৃত্রিম বুদ্ধিমত্তার সমন্বয়ে।

অন্যান্য ফিল্টারিং অ্যাপ যেমন ইন্সটাগ্রামের মতো প্রিজমা কোনো ছবির ওপর একটি ফিল্টার লেয়ার মূল ছবির ওপর যুক্ত করে না। বরং প্রিজমা তার কৃত্রিম বুদ্ধিমত্তা প্রয়োগ করে বিভিন্ন লেয়ার ব্যবহার করে নতুন করে ছবিটি আঁকে। রাশিয়া ভিত্তিক প্রিজমার নির্মাতা প্রতিষ্ঠান থেকে এমনটি জানানো হয়েছে।

প্রিজমার সহ-প্রতিষ্ঠাতা অ্যালেক্সি মোইসিনকোভ জানিয়েছেন, ‘আমরা একদম নতুন করে ছবিটি তৈরি করি। এটি ইন্সটাগ্রামের ফিল্টারের মতো নয় যেখানে আপনি শুধু ছবির ওপর ফিল্টার যোগ করবেন। আমরা এ কাজটি সেভাবেই করি যেভাবে একজন সত্যিকারে শিল্পী করবে।’

মোট চারজন নির্মাতার কারিগরী বিদ্যায় জন্ম নিয়েছে প্রিজমা। গত জুন মাসে এই অ্যাপটির মুক্তি পেলেও, জুলাইয়ে এসে আকাশচুম্বী দারুণ জনপ্রিয় হয়ে উঠেছে অ্যাপটি। ফেসবুক, টুইটার, ইন্সটাগ্রামসহ সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে প্রিজমার ফিল্টার যুক্ত ছবির রীতিমতো বন্যা বয়ে গেছে।

অ্যাপটির ইউজার ইন্টারফেস কিন্তু অ্যাপের কার্যপদ্ধতির মতো এত জটিল নয়। নিজের সদ্য তোলা কিংবা গ্যালারিতে জমে থাকা ছবিতে ব্যবহারকারীরা মোট ৩৩ রকমের ইফেক্ট যোগ করতে পারবে। ইম্প্রেশন, মোজাইক, গোথিকসহ নানা ধাঁচের ছবির আদলে পাল্টে ফেলা যাবে নিজের ছবিকে। আর এই ফিল্টারের তালিকা আরো বৃদ্ধি পাচ্ছে সে আভাস দিয়েছে প্রিজমা।

এদিকে ছবির পাশাপাশি ভিডিও মাধ্যমেও প্রিজমা নিয়ে কাজ করছেন নির্মাতারা। ছবি নিয়ে নানা রকম পরীক্ষা-নিরীক্ষা চললেও ভিডিওর ক্ষেত্রে এমন অ্যাপের দেখা খুব একটা মেলে না। তাই নির্মাতারা ছবির পাশাপাশি ভিডিও মাধ্যমেও জনপ্রিয় করতে চান তাদের সৃষ্টিকে।

বাংলা৭১নিউজ/এএফ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com