শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৩:২২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

‘প্রশ্নবিদ্ধ নির্বাচন করে কলঙ্কিত হতে চাই না’

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ২৬ নভেম্বর, ২০১৮
  • ১৭৯ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: নির্বাচন কমিশনার (ইসি) মাহবুব তালুকদার বলেছেন, আমরা কোনো প্রশ্নবিদ্ধ নির্বাচন করে কলঙ্কিত হতে চাই না। নির্বাচনে যে কেউ জয় বা পরাজয় বরণ করতে পারেন, কিন্তু দেশবাসী যেন পরাজিত না হয়।

সোমবার একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে নির্বাহী ম্যাজিস্ট্রেটদের উদ্দেশে নির্বাচনী আচরণ বিধিমালা সংক্রান্ত ব্রিফিংয়ে বিশেষ অতিথির বক্তব্যে একথা বলেন তিনি।

ইসি মাহবুব বলেন, আপনারা (নির্বাহী ম্যাজিস্ট্রেট) জাতির এক ক্রান্তিলগ্নে মহান দায়িত্ব পালন করছেন। এবারের নির্বাচন আমাদের আত্মমর্যাদা সমুন্নত রাখার নির্বাচন। আপনারা সাহসিকতা ও সততার সঙ্গে দায়িত্ব পালন করবেন। নির্বাচন কমিশন আপনাদের পাশে আছে। শুধু দেশবাসী নয়, বিশ্ববাসীও এই নির্বাচনের দিকে তাকিয়ে আছে। সব প্রতিকূলতা সত্ত্বেও বাংলাদেশে একটি সুষ্ঠু, স্বাভাবিক, শুদ্ধ ও নিরপেক্ষ নির্বাচন করতে পারবে না, তা হতেই পারে না।

তিনি বলেন, আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে আমাদের চাওয়া খুবই সামান্য। একজন ভোটার যেন নির্বিঘ্নে ভোট কেন্দ্রে গিয়ে নিজের ইচ্ছেমতো যাকে খুশি ভোট দিয়ে বড়িতে নিরাপদে ফিরতে পারেন। এই সামান্য চাওয়া অসামান্য কর্মযজ্ঞের সৃষ্টি করেছে। সব কিছু সত্ত্বেও ভোটারদের সামান্য চাওয়া পূরণের নিশ্চয়তা দিতে হবে।

তিনি আরও বলেন, এবারের নির্বাচনের ভিন্নমাত্রা হলো সব দল অংশ নিয়েছে। দেশব্যাপী উৎসাহ-উদ্দীপনা কাজ করছে। আমরা চাই উৎসবমুখর পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হোক। গণতন্ত্রের অগ্রসৈনিক নির্বাহী ম্যাজিস্ট্রেরা। আপনারা সমভাবে আইনের প্রয়োগ করবেন। এবার সেনাবাহিনী মোতায়েন থাকবে। তারা থাকবে ম্যাজিস্ট্রেটদের অধীনে। অন্যান্যদের সঙ্গে সমন্বয় করে কাজ করতে হবে।

একই অনুষ্ঠানে নির্বাচন কমিশনার কবিতা খানম বলেন, এবার সব দলের অংশগ্রহণ থাকছে। নির্বাচনের মাঠটা যেন সুষ্ঠু থাকে। যেখানে আপনাদের দায়িত্বটা অত্যন্ত সুস্পষ্ট থাকে; স্বচ্ছ, সৎ, সাহসী ও ব্যক্তিত্বসম্পন্ন হয়। যে কোনো আইনানুগ সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে কোনো ধরনের বৈষম্যের কারণ যেন না ঘটে। কেন না আইন প্রয়োগ করবেন আপনারা, আইন প্রয়োগের মাধ্যমে পরিবেশ সুষ্ঠু রাখার কাজ আপনাদের করতে হবে। একজন বিচারক হিসেবে আপনাদের জুডিশিয়াল মাইন্ড থাকতে হবে।

তিনি বলেন, আপনাদের একটা সিদ্ধান্তের ভিত্তিতে পরিবেশ অসহিষ্ণু হয়ে ওঠতে পারে। শুধুমাত্র আচরণ বিধিমালা নয়, সবই আপনাদের আয়ত্তে থাকতে হবে। আইন প্রয়োগের ক্ষেত্রে কমনসেন্সও মাথায় রাখবেন। যেহেতু আইনপ্রয়োগকারী সংস্থা আপনাদের আদেশ-নির্দেশ শোনার অপেক্ষায় থাকবে, তাই সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নেবেন। এরকম যেন কোনো কথা শুনতে না হয় যে, আপনারা সঠিক সময়ে সঠিক নির্দেশ দিতে না পারায় আইন-শৃঙ্খলা বাহিনী সঠিক ব্যবস্থা নিতে ব্যর্থ হয়েছে। কোনো ক্ষেত্রে আপনাদের এরকম ব্যর্থতা ঘটলে নির্বাচন কমিশন (ইসি) ছাড় দেবে না।

তিনি আরও বলেন, ইসির হয়ে আপনারা নির্বাচন সংশ্লিষ্টরা সবাই নিজেদের মধ্যে সমন্বয় করে কাজ করবেন। যে কোনো কাজের মধ্যে যদি সমন্বয় থাকে তবে সে কাজ অত্যন্ত সহজ হয়ে যায়। সবার আকাঙ্খা আইনানুগ, নিরপেক্ষ ও অবাধ সুষ্ঠু নির্বাচন আয়োজন। যদি আমাদের মধ্যে জবাবদিহিতা ও সততা থাকে তাহলে এ কাজ খুব একটা কঠিন হবে বলে মনে করি না। মাঠ পর্যায়ের কাজগুলো আপনারাই করবেন। ইসি আশা করছে, আপনাদের ভূমিকা যেন নির্বাচন সুষ্ঠু করার ক্ষেত্রে অগ্রগামী হয়।

ইসি সচিব হেলালুদ্দীনের সভাপতিত্বে ব্রিফিংয়ে প্রধান অতিথি ছিলেন সিইসি কেএম নূরুল হুদা, বিশেষ অতিথি ছিলেন, নির্বচন কমিশনার মো. রফিকুল ইসলাম, ব্রিগেডিয়ার জেনারেল শাহাদাত হোসেন চৌধুরী (অব.) ও নির্বাচনী প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক মোস্তফা ফারুক। সূত্র: জাগোনিউজ।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com