শনিবার, ০৪ মে ২০২৪, ০৭:০৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

প্রশ্নপত্র ফাঁস কমার দাবি শিক্ষামন্ত্রীর

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ১৬ নভেম্বর, ২০১৭
  • ৯১ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: যথায়তথায় প্রশ্নপত্র ফাঁসের অভিযোগের হিড়িকের মধ্যে প্রশ্নপত্র ফাঁস বহু কমেছে বলে দাবি করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

বৃহস্পতিবার জাতীয় সংসদে এক প্রশ্নের জবাবে তিনি এ দাবি করেন।

শিক্ষামন্ত্রী বলেন, সরকারের কঠোর পদক্ষেপের ফলে প্রশ্নপত্র ফাঁস বহুলাংশে হ্রাস পেয়েছে। পাশাপাশি কোচিং বাণিজ্যও হ্রাস পেয়েছে।

প্রশ্নপত্র ফাঁসের ঘটনা কিছু শিক্ষকের নৈতিক স্খলনের অভিযোগ তুলে শিক্ষামন্ত্রী বলেন, বিজি প্রেস কিংবা প্রশাসনের ক্ষেত্রে ফাঁস হওয়ার কোনো সুযোগ নেই।

তিনি বলেন, আগে পরীক্ষা শুরুর কয়েক ঘণ্টা আগে অর্থাৎ সকালের দিকে কিছু শিক্ষকের হাতে প্রশ্ন দেয়ায় তা ফাঁস হয়ে যেত। এটা এখন বন্ধ করা হয়েছে।

মন্ত্রী বলেন, এখন পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের প্রবেশের নিয়ম করা হয়েছে। শিক্ষকদেরও মোবাইল ফোন বহন নিষিদ্ধ করা হয়েছে।

এছাড়া প্রশ্নপত্র ফাঁস রোধে পরীক্ষা কেন্দ্রে স্মার্ট মোবাইল ফোন নিষিদ্ধ করা হয়েছে বলেও জানান নাহিদ।

কামাল আহমেদ মজুমদারের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী জানান, পাবলিক পরীক্ষা আইনানুযায়ী প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িতদের ৪ বছর পর্যন্ত কারাদণ্ড কিংবা অর্থদণ্ড অথবা উভয়দণ্ডে দণ্ডিত করার বিধান রয়েছে।

তিনি বলেন, পাবলিক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে আইনশৃংখলা রক্ষাকারী বাহিনী তৎপর রয়েছে। এছাড়া যারা প্রশ্ন ফাঁসের অপপ্রচার চালায় তাদের বিরুদ্ধেও এরই মধ্যে মামলা করা হয়েছে।

তিনি জানান, প্রশ্নপত্র ফাঁস রোধে এরই মধ্যে বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। প্রশ্নপত্রপ্রণেতা সংশ্লিষ্ট বোর্ডে উপস্থিত থেকে প্রশ্নপত্র প্রণয়ন করছেন।

এছাড়া প্রশ্নপত্র প্রণয়নকারীর ও পরিশোধনকারীর গোপনীয়তা রক্ষায় শপথ এবং এ বিষয়ে লিখিত অঙ্গীকারনামা নেয়া হচ্ছে। অধিকাংশ বোর্ডের মডারেশন কক্ষে পর্যাপ্ত সংখ্যক সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হয়েছে বলেও জানান শিক্ষামন্ত্রী।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস প্রসঙ্গে মন্ত্রী জানান, এ নিয়ে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তাদের সুপারিশের ভিত্তিতে সংশ্লিষ্টদের বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে।

জাতীয় পার্টির সদস্য পীর ফজলুর রহমানের এক প্রশ্নের জবাবে নাহিদ বলেন, বিশ্ববিদ্যালয় ও কলেজগুলোতে ছাত্র সংসদ নির্বাচন করার মতো পরিবেশ না থাকায় সেখানে ছাত্র সংসদ নির্বাচন করা সম্ভব হচ্ছে না।

শিক্ষামন্ত্রী বলেন, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদ নির্বাচনের পরিবেশ নেই অজুহাতে কলেজ ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নির্বাচন করতে চাইছেন না। আমি গিয়ে জোর করে নির্বাচন করার চাপ সৃষ্টি করতে পারি না। সেটা সঙ্গতও নয়।

তবে ছাত্র সংসদ নির্বাচন না হওয়ায় সেখানে গণতন্ত্র চর্চা হচ্ছে না, মেধাবী রাজনীতিক উঠে আসছে না বলেও মন্তব্য করেন তিনি।

নুরুল ইসলাম নাহিদ বলেন, পাকিস্তান আমলে শিক্ষাঙ্গনগুলোতে পরিবেশ থাকার কারণে সেখানে ছাত্র সংসদ নির্বাচন হতো। স্বাধীনতার পরেও সম্ভব ছিল।

‘কিন্তু ১৯৭৫-এ বঙ্গবন্ধু হত্যার পরে দেশে কালা কানুন চালু হয়, সেনা শাসন, স্বৈরাচারী সরকারের কারণে বিশ্ববিদ্যালয়ের গণতন্ত্র চর্চার পরিবেশ নষ্ট হয়ে যায়। সে কারণে ছাত্র সংসদ নির্বাচন করা সম্ভব হয়নি। এখনও পরিবেশ অনুকূলে না থাকায় নির্বাচন করতে চাচ্ছেন না কর্তৃপক্ষ।’

শিক্ষামন্ত্রী বলেন, তবে এ বিষয়ে বিশ্ববিদ্যালয় বা কলেজের সিন্ডিকেট বা কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেবে। তারা অটোনোমাস বডি, আমি তাদের নির্দেশ দিতে পারি না। তারা যদি মনে করেন পরিবেশ উন্নতি হয়েছে তাহলে নির্বাচন দিতে পারেন।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়গুলোর সিন্ডিকেট পরিবেশ উন্নয়নের চেষ্টা করছেন। এ বিষয়ে আমার কিছু করার নেই।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com