বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৬:৫৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু বিএনপির নয় আওয়ামী লীগের নেতারা দেশ ছাড়ছেন : রিজভী মামলা হলে মিল্টনের স্ত্রীকেও গ্রেফতার করা হবে : ডিবি প্রধান হারুন যুক্তরাষ্ট্রের অভিযোগ ইউক্রেন যুদ্ধে রাসায়নিক অস্ত্র ব্যবহার করছে রাশিয়া যুক্তরাষ্ট্রকে নিজের ঘর সামলাতে বললেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী আজ রফতানি ট্রফি প্রদান করবেন

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ২৮ আগস্ট, ২০১৬
  • ৯৩ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ রোববার ২০১১-১২ এবং ২০১২-১৩ অর্থবছরের জন্য ১১৩টি প্রতিষ্ঠানকে জাতীয় রফতানি ট্রফি প্রদান করবেন। সকাল ১০টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে এক অনুষ্ঠানে তিনি এ ট্রফি প্রদান করবেন।

এবার ২০১১-১২ এবং ২০১২-১৩ অর্থবছরের জন্য সর্বমোট ৫২টি স্বর্ণ, ৩৭টি রৌপ্য এবং ২৪টি ব্রোঞ্জ ট্রফি ও সনদ প্রদান করা হবে।

২০১১-১২ অর্থবছরে ২৪টি পণ্য ও সেবাখাতে ২৪টি রফতানিকারক প্রতিষ্ঠানকে স্বর্ণ, ১৮টি পণ্য ও সেবাখাতে ১৮টি রফতানিকারক প্রতিষ্ঠানকে রৌপ্য এবং ৯টি পণ্যখাতে ৯টি রফতানিকারক প্রতিষ্ঠানকে ব্রোঞ্জ ট্রফির জন্য মনোনীত করা হয়েছে।পণ্যখাতে-একটি প্রতিষ্ঠানকে সর্বোচ্চ রফতানি আয় অর্জনের স্বীকৃতিস্বরূপ স্বর্ণ ট্রফির জন্য মনোনীত করা হয়েছে।

২০১২-১৩ অর্থবছরে ২৬টি পণ্য ও সেবাখাতের ২৬টি রফতানিকারক প্রতিষ্ঠানকে স্বর্ণ,১৯টি পণ্য ও সেবাখাতে ১৯টি রফতানিকারক প্রতিষ্ঠানকে রৌপ্য এবং ১৫টি পণ্যখাতে ১৫টি রফতানিকারক প্রতিষ্ঠানকে ব্রোঞ্জ ট্রফির জন্য মনোনীত করা হয়েছে।ওইবছরের জন্য পণ্যখাতে সর্বোচ্চ রফতানির জন্য একটি প্রতিষ্ঠানকে স্বর্ণ ট্রফি প্রদান করা হবে।

রফতানি ট্রফি বিতরণ প্রসঙ্গে রফতানি উন্নয়ন ব্যুারোর (ইপিবি) ভাইস চেয়ারম্যান মাফরুহা সুলতানা বলেন,রফতানি বাণিজ্যের বিকাশে উল্লেখযোগ্য অবদানের স্বীকৃতিস্বরূপ ব্যক্তি,প্রতিষ্ঠান ও সংস্থা পর্যায়ে জাতীয় এই রফতানি ট্রফি ও সনদ প্রদান করা হচ্ছে।এতে ট্রফি অর্জনকারী প্রতিষ্ঠান এবং সংস্থার মধ্যে উৎসাহ-উদ্দীপনা ও পারস্পরিক সুষ্ঠু প্রতিযোগিতার আবহ সৃষ্টি হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

তিনি জানান,২০১১-১২এবং ২০১২-১৩ অর্থবছরের জন্য মোট ১১৩টি রফতানি ট্রফি প্রদান করা হচ্ছে।

উল্লেখ্য, ২০১১-১২ অর্থবছরের জন্য স্বর্ণপদক পাচ্ছে যে ২৪ প্রতিষ্ঠান,এগুলো হচ্ছে-হা-মীম গ্রুপের রিফাত গার্মেন্টস,স্কয়ার ফ্যাশনস,স্কয়ার টেক্সটাইলস,নোমান উইভিং,জাবের অ্যান্ড জোবায়ের ফেব্রিক্স,এপেক্স ফুডস, পপুলার জুট এক্সচেঞ্জ,আকিজ জুট,এপেক্স ট্যানারি,পিকার্ড বাংলাদেশ, এফবি ফুটওয়্যার,এগ্রি কনসার্ন, প্রাণ এক্সপোর্টস, রাজধানী এন্টারপ্রাইজ,কারুপণ্য রংপুর,বেঙ্গল প্লাস্টিক, ফার সিরামিকস, ইউনিগ্লোরি সাইকেল,তানভীর পলিমার,বেক্সিমকো ফার্মা,সার্ভিস ইঞ্জিন,ইউনিভার্সেল জিন্স,শাশা ডেনিমস ও মন ট্রিমস।

ওই অর্থবছরে ১৮ প্রতিষ্ঠান রৌপ্য পদক পাচ্ছে।এগুলো হচ্ছে-অনন্ত অ্যাপারেলস,জিএমএস কম্পোজিট, মোশারফ কম্পোজিট, এনভয় টেক্সটাইল,সীমার্ক (বিডি),এফ আর জুট,জনতা জুট,এস এফ ইন্ডাস্ট্রিজ,আর এম এম লেদার,ফার্ম ফ্রেশ,প্রাণ এগ্রো,ক্যাপিটাল এন্টারপ্রাইজ,কোর দ্য জুট ওয়ার্কস,এভারব্রাইট প্লাস্টিক, ট্রান্সওয়ার্ল্ড বাইসাইকেল,আল-হাবিব এন্টারপ্রাইজ, গ্রাফিক পিপল ও জিন্স-২০০০।

ব্রোঞ্জ পদক পাচ্ছে ৯ প্রতিষ্ঠান। এগুলো হচ্ছে-সিনহা ইন্ডাস্ট্রিজ,ফোর এইচ ফ্যাশনস,ভিয়েলাটেক্স স্পিনিং, প্যারামাউন্ট টেক্সটাইল,কুলিয়ারচর সি ফুডস, রেজা জুট,করিম জুট,আল-আজমী ট্রেড ও প্রাণ ফুডস।

এদিকে,২০১২-১৩ অর্থবছরের জন্য স্বর্ণপদক পাচ্ছে ২৬টি প্রতিষ্ঠান।এগুলো হচ্ছে-রিফাত গার্মেন্টস,জিএমএস কম্পোজিট,কামাল ইয়ার্ন,সাদ সান টেক্সটাইল,জাবের অ্যান্ড জোবায়ের, নোমান টেরিটাওয়েল, এপেক্স ফুডস, পপুলার জুট, আকিজ জুট, এপেক্স ট্যানারি,পিকার্ড বাংলাদেশ,এফ বি ফুটওয়্যার,আল আজমী ট্রেড,প্রাণ ডেইরি, রাজধানী এন্টারপ্রাইজ,কারুপণ্য রংপুর,বেঙ্গল প্লাস্টিক,ফার সিরামিকস,বিআরবি কেবল, মেরিন সেইফটি সিস্টেম, স্কয়ার ফার্মা, গ্রাফিক্স পিপল,ইউনিভার্সেল জিন্স,শাশা ডেনিমস,মন ট্রিমস ও মীর টেলিকম।

এ ২৬ প্রতিষ্ঠানের মধ্যে ১৩টি প্রতিষ্ঠান আগের অর্থবছরের জন্য পদক তালিকায় রয়েছে।

অন্যদিকে ১৯ প্রতিষ্ঠান এই অর্থবছরের জন্য রৌপ্য পদক পাচ্ছে। প্রতিষ্ঠানগুলো হচ্ছে-অনন্ত অ্যাপারেলস, স্কয়ার ফ্যাশনস, বাদশা টেক্সটাইল, এনভয় টেক্সটাইল,ইউনিলারেন্স টেক্সটাইল,সীমার্ক (বিডি),রেজা জুট,জনতা জুট, এসএফ ইন্ডাস্ট্রিজ,আর এম এম লেদার,লালমাই ফুটওয়্যার,মনসুর জেনারেল,প্রাণ এগ্রো,ক্যাপিটাল এন্টারপ্রাইজ, কোর দ্য জুট ওয়ার্কস,বেঙ্গল প্লাস্টিক, সার্ভিস ইঞ্জিন,প্যাসিফিক জিন্স ও জাবের অ্যান্ড জোবায়ের এক্সেসরিজ।

ব্রোঞ্জ পদক পাওয়া ১৫ প্রতিষ্ঠান হচ্ছে- অ্যাপারেল গ্যালারি,ইন্টারস্টফ অ্যাপারেলস,মোশারফ কম্পোজিট,তালহা ফেব্রিক্স,জালালাবাদ ফ্রোজেন ফুডস,উত্তরা জুট,সাদাত জুট,বেঙ্গল লেদার,এবিসি ফুটওয়্যার,ফুটবেড ফুটঅয়্যার, এলিন ফুডস,প্রাণ ফুডস,হেলাল অ্যান্ড ব্রাদার্স,আরএফএল প্লাস্টিক ও ইউনিনেগ্নারি পেপারস অ্যান্ড প্যাকেজিং।

রফতানি ট্রফি প্রদান উপলক্ষে অনুষ্ঠেয় অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ,বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো. তাজুল ইসলাম চৌধুরী, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন,এফবিসিসিআই সভাপতি আব্দুল মাতলুব আহমাদ এবং ইপিবির ভাইস চেয়ারম্যান মাফরুহা সুলতানা উপস্থিত থাকবেন।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com