মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০২৪, ০৬:২৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
বুধবার থেকে ডিমের নতুন দাম কার্যকর হবে : ভোক্তা ডিজি সাবেক কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক ২ দিনের রিমান্ডে শিল্প উপদেষ্টার সঙ্গে ভারতীয় হাই কমিশনারের সাক্ষাৎ মিরসরাইয়ে সড়ক দুর্ঘটনায় নারী-শিশুসহ একই পরিবারের ৩ জন নিহত সাবেক বিমানমন্ত্রী ফারুক খান ২ দিনের রিমান্ডে আরাকান আর্মির হেফাজত থেকে ১৬ জেলেকে ফেরত এনেছে বিজিবি ৬ দিনের ছুটি শেষে হিলিতে আমদানি-রপ্তানি শুরু সাকিবের দেশে আসা-যাওয়ায় আইনি বাধা নেই: ক্রীড়া উপদেষ্টা আমরা শুনতে চাই না বিচারকরা ঘুষ খায়: ডা. শফিকুর কিউবার রাজপথে ফিলিস্তিনপন্থি মিছিল, নেতৃত্ব দিলেন প্রেসিডেন্ট লেবাননে ২৫ শহর খালি করার নির্দেশ ইসরায়েলের সাবেক কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাকের ৭ দিনের রিমান্ড আবেদন পিএসসির চেয়ারম্যান ও চার সদস্যের শপথ হজ ব্যবস্থাপনায় দুই কমিটি গঠন কাপ্তাইয়ে দুই স্কুল, এক মাদ্রাসায় বিকাশ-বিশ্বসাহিত্য কেন্দ্রের ‘বই পড়া’ চালু ঘানার সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে গুরুত্বারোপ বাংলাদেশের রোবট তৈরি করে নবম শ্রেণির ছাত্রের চমক সাবেক বিমানমন্ত্রী ফারুক খান গ্রেপ্তার ছাত্র আন্দোলনে রাজন হত্যা মামলায় আওয়ামী লীগ নেতা গ্রেফতার কর্মসংস্থান অধিদপ্তর গঠনের কথা ভাবছে সরকার: শ্রম উপদেষ্টা

প্রথম বারের মতো বঙ্গবন্ধু মেডিক্যাল কলেজের ভর্তি কার্যক্রম শুরু

সুনামগঞ্জ প্রতিনিধি :
  • আপলোড সময় সোমবার, ২৪ মে, ২০২১
  • ৫৫ বার পড়া হয়েছে

সুনামগঞ্জ ‘বঙ্গবন্ধু মেডিক্যাল কলেজ সুনামগঞ্জ’ প্রথম বারের মতো শিক্ষার্থী কার্যক্রম শুরু হয়েছে সোমবার থেকে। সোমবার (২৪ জুন) পর্যন্ত ২৩ জন শিক্ষার্থী ভর্তি হয়েছে। আগামী ৭ জুন পর্যন্ত ভর্তি কার্যক্রম চলবে। প্রথম বছর ৫০টি আসন অনুমোদন দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। বর্তমানে সুনামগঞ্জ সদর উপজেলার মদনপুর মোড়ে ৯ তলা বিশিষ্ট মেডিক্যাল কলেজটি নির্মিত হচ্ছে। তবে নির্মাণ কার্যক্রম শেষ হওয়ার আগ পর্যন্ত পাশের নবনির্মিত দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাঠদান চলবে।

বঙ্গবন্ধু মেডিক্যাল কলেজ সুনামগঞ্জ’র অধ্যক্ষ ডা. মনোজিত মজুমদার বলেন, মেডিক্যাল কলেজ হিসেবে অনুমোদন লাভের পর ২০২১ শিক্ষাবর্ষে আমরা প্রথম বারের মতো আমাদের মেডিক্যাল কলেজে ভর্তি কার্যক্রম শুরু করেছি। ভর্তির প্রথম দিন ২৩ জন শিক্ষার্থী ভর্তি হয়েছে। নিজস্ব ভবন না থাকলেও নবনির্মিত হাসপাতাল ক্যাম্পাস হিসেবে পাওয়ায় পাঠদান, প্রশাসনিক কাজ ও ল্যাবের কাজ চালাতে আমাদের সমস্যা হবে না। অস্থায়ী সুন্দর ক্যাম্পাস পেয়ে শিক্ষার্থীরাও খুশি।

এদিকে বঙ্গবন্ধু মেডিক্যাল কলেজের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হওয়ায় উচ্ছ্বসিত হাওরবাসী। তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন। কলেজ কর্তৃপক্ষ জানিয়েছে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ মেডিক্যাল কলেজের কার্যক্রম চালাতে উপাধ্যক্ষ, প্রভাষকমহ অন্যান্য পদে লোকবল পদায়ন ও নিয়োগের কার্যক্রম শুরু করেছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় ২০২০ সনের ২৬ ফেব্রুয়ারি বঙ্গবন্ধু মেডিক্যাল কলেজ সুনামগঞ্জসহ ১৭টি মেডিক্যাল কলেজে ২৮২টি আসন বরাদ্দ দেয়। এমবিবিএস ভর্তি পরীক্ষায় ৪৭টি সরকারি মেডিক্যাল কলেজের তালিকায় শেষের নাম ছিল বঙ্গবন্ধু মেডিক্যাল কলেজ সুনামগঞ্জের নাম।

সুনামগঞ্জ সদর উপজেলার মদনপুর মোড়ে ৩৫ একর জমিতে মেডিক্যাল কলেজের দ্রুত নির্মাণকাজ চলছে। মেডিক্যাল কলেজে এবং ৫০০ শয্যার হাসপাতালসহ ১১০৭ কোটি টাকা ব্যয়ে কাজ চলছে। ৫০০ শয্যার হাসপাতাল ভবন, মেডিক্যাল কলেজ ভবন, অডিটোরিয়াম, ছাত্রাবাস, ডক্টরস ডরমিটরি, ডক্টরস আবাসিক ভবনসহ নানা স্থাপনা থাকবে।

বঙ্গবন্ধু মেডিক্যাল কলেজ সুনামগঞ্জ’র অধ্যক্ষ ডা. মনোজিত মজুমদার বলেন, আমাদের ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। অধ্যক্ষসহ চারজন শিক্ষকও আমরা পেয়েছি। কাচ চালানোর জন্য উর্ধতন কর্তৃপক্ষ অন্যান্য নিয়োগের জন্য কার্যক্রম শুরু করেছেন। আগামী ৭ জুন পর্যন্ত ভর্তি কার্যক্রম চলবে।

সুনামগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য ও পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বলেন, হাওরবাসীর সত্যিকার কোনো উন্নয়ন যদি হয়ে থাকে সেটা শেখ হাসিনার সরকার করছে। তিনি হাওরদরদী নেত্রী। হাওরের উন্নয়নে তিনি খুবই আন্তরিক। আজ থেকে আমাদের মহান নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে প্রতিষ্ঠিত মেডিকেল কলেজে কার্যক্রম শুরু হওয়ায় হাওরবাসীর মতো আমিও উচ্ছ্বসিত।

বাংলা৭১নিউজ/এআরকে

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com