শুক্রবার, ০৩ মে ২০২৪, ০২:২৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

প্রথম দফার ভোট চলছে: মোদী, নাকি রাহুল?

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ১১ এপ্রিল, ২০১৯
  • ৬১ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ডেস্ক: দামামা বেজে গিয়েছিল ৪ মার্চ। আজ যুদ্ধটাও শুরু হয়ে গেল। সপ্তদশ লোকসভা নির্বাচনের ভোট গ্রহণ শুরু হল দেশে। ১৮টি রাজ্য এবং ২টি কেন্দ্রশাসিত অঞ্চলের ৯১টি লোকসভা আসনের জন্য ভোটগ্রহণ আজ। কোথায় সরাসরি সঙ্ঘাতে বিজেপি এবং কংগ্রেস। কোনও কোনও আসনে বিজেপির লড়াই আঞ্চলিক শক্তির সঙ্গে।

কোথাও আবার দুই বৃহত্তম জাতীয় দলই পিছনের সারিতে, মূল লড়াইয়ে রাজ্য দলগুলি। তবে নরেন্দ্র মোদীর বিরুদ্ধে কংগ্রেস রাহুল গাঁধীকে তুলে ধরার পরে এই প্রথম সাধারণ নির্বাচনের মুখোমুখি দেশ এবং সেই প্রশ্নকে সামনে রেখে দেশজোড়া ভোটগ্রহণ এই প্রথম বার।

অরুণাচল প্রদেশ, অসম, ছত্তীসগঢ়, মণিপুর, মেঘালয়, উত্তরাখণ্ড— এই ছ’টি রাজ্যের অনেকগুলি আসনে ভোট নেওয়া হচ্ছে আজ। এই রাজ্যগুলিতে মূল লড়াই বিজেপি এবং কংগ্রেসের মধ্যেই। একমাত্র ছত্তীসগঢ়ে ক্ষমতা কংগ্রেসের হাতে। বাকি সবক’টি রাজ্যে বিজেপি বা এনডিএ শাসকের আসনে।

বিহার এবং মহারাষ্ট্রে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ-র সঙ্গে লড়াই ইউপিএর। মহারাষ্ট্রে ইউপিএর নেতৃত্বে রাহুলের কংগ্রেসই। কিন্তু বিহারে সে জোটের নেতৃত্ব লালু প্রসাদের আরজেডির হাতে, কংগ্রেস সেখানে ছোট শরিক। ওড়িশায় ক্ষমতাসীন বিজেডির সঙ্গে মূল লড়াই বিজেপির। কংগ্রেস তৃতীয় শক্তিতে পর্যবসিত।

    প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ট্যুইট

প্রথম দফার ভোটের আগে সকাল ৭টা ৩৪মিনিটে ট্যুইট করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রথম ভোটারদের ভোট দেওয়ার আহ্বান জানান তিনি। রেকর্ড সংখ্যায় ভোট দেওয়ার জন্য আহ্বান জানিয়েছেন ভোটারদের কাছে। বিশেষ করে তরুণ সমাজের প্রতি মোদির আহ্বান তারা যেন বিজিপি প্রার্থীদের ভোট প্রদান করেন।

    আজ কোথায় কোথায় ভোট, দেখে নিন

দেশের সবচেয়ে বড় রাজ্য উত্তরপ্রদেশের ৫টি আসনেও ভোট নেওয়া হচ্ছে আজ। ওই ৫ আসনে বিজেপির বিরুদ্ধে মূল লড়াই এসপি, বিএসপি এবং আরএলডির জোটের। আর পশ্চিমবঙ্গে এ দিন যে ২টি আসনে বোট নেওয়া হচ্ছে, সেই কোচবিহার এবং আলিপুরদুয়ারে মূল লড়াই তৃণমূলের সঙ্গে বিজেপির।

বাংলা৭১নিউজ/সূত্র:আনন্দবাজার পত্রিকা,কলকাতা ২৪x৭ অনলাইন

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com