রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৯:৫৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
মালয়েশিয়ায় ১৩২ বাংলাদেশি গ্রেফতার ডুমুরিয়ায় অস্তিত্ব সংকটে ৭ নদী জাপানে শক্তিশালী ৬.৫ মাত্রার ভূমিকম্প রাস্তা পারাপারের সময় দ্রুত গতির বাসচাপায় নারী নিহত রোববার থেকে ফের তিনদিনের হিট অ্যালার্ট জারি হতে পারে দাবদাহে ঢাকায় উৎপাদনশীল খাতে বছরে ক্ষতি ২৭০০ কোটি ডলার ঘুমন্ত হেলপারকে পুড়িয়ে হত্যা: একজনের দায় স্বীকার, দুজনের রিমান্ড ভারতীয় মসলায় ক্যানসারের উপাদান: তথ্য সংগ্রহ করছে যুক্তরাষ্ট্র দেশে আলাদা ফরেনসিক বিশ্ববিদ্যালয় এখন সময়ের দাবি : সিআইডি প্রধান গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড পাচ্ছে ২৯ প্রতিষ্ঠান নিরাপদ খাদ্য উৎপাদনের আহ্বান প্রাণিসম্পদ মন্ত্রীর চট্টগ্রামে ৪৮ ঘণ্টা পরিবহন ধর্মঘটের ডাক ৩ মাসে গ্রামীণফোনের আয় ৩৯৩২ কোটি টাকা, গ্রাহক বেড়েছে ১০ লাখ পাঁচদিনে সোনার দাম কমলো ৬৪৯৭ টাকা প্রবাসীদের বৈধপথে রেমিট্যান্স পাঠানোর আহ্বান প্রতিমন্ত্রীর ঢাকায় দিনে-দুপুরে জুয়েলারি ব্যবসায়ীর সর্বস্ব লুট বনানীতে যাত্রীবাহী বাসে হঠাৎ আগুন হাসপাতালে ডাক্তার না থাকায় অনেককে শোকজ করা হয়েছে বরিশালে বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের তিনজনের মৃত্যু ভুয়া তথ্য ছড়িয়ে পুঁজিবাজারে বিনিয়োগকারীদের প্রভাবিত করতেন তারা

প্রথম ওয়াক্তে নামাজ পড়ার ফজিলত

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ১১ অক্টোবর, ২০১৭
  • ৭০৩ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ ডেস্ক: ইসলামের পঞ্চ স্তম্ভের অন্যতম হলো নামাজ। ঈমানের পরই মুসলিম উম্মাহর ইসলামের প্রকাশ্য ঘোষণা ও ইবাদত হলো ‘নামাজ’। নামাজের তাগিদ দিয়ে কুরআনে অনেক আয়াত নাজিল হয়েছে। আর পরকালে বান্দার হিসাব-নিকাশের সময় সর্ব প্রথম নামাজের হিসাবই গ্রহণ করা হবে বলে জানিয়েছেন প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম।

অনেক সময় মানুষ ইচ্ছায়-অনিচ্ছায় ওয়াক্ত হওয়ার পরও নামাজ আদায়ে দেরি করে থাকে। এ কারণে প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যথা সময়ে নামাজ আদায়ের ফজিলত ঘোষণা করেছেন। যাতে হাজারো কর্ম ব্যস্ততার মাঝেও যেন মানুষ নামাজের প্রতি যত্নবান হয়।

প্রথম ওয়াক্তে নামাজ আদায়ে প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হাদিসে পাকে ফজিলত বর্ণনা করেছেন। যার ২টি উল্লেখযোগ্য হাদিস তুলে ধরা হলো-

>> হজরত আবদুল্লাহ ইবনে মাসউদ রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত তিনি বলেন, ‘আমি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে জিজ্ঞাসা করলাম, কোন আমল আল্লাহর কাছে অধিক প্রিয়?

প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, ‘যথা সময়ে (প্রথম ওয়াক্তে) নামাজ আদায় করা।’

আমি বললাম, তারপর কি?
প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, ‘পিতা-মাতার সঙ্গে উত্তম ব্যবহার করা।’

আমি বললাম, তারপর কি?
প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, ‘আল্লাহর পথ জেহাদ করা।’ (বুখারি, মুসলিম, তিরমিজি)

>> হজরত আব্দুল্লাহ ইবনে মাসউদ রাদিয়াল্লাহু আনহু থেকে আরো বর্ণিত যে, একদিন প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সাহাবায়েকেরামের কাছে এসে বললেন, ‘তোমরা কি জান তোমাদের প্রতিপালক আল্লাহ তাআলা কি বলেন?

(উপস্থিত)সবাই বললেন, ‘আল্লাহ এবং তাঁর রাসুলই সবচেয়ে অধিক জানেন।’ প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এভাবে তিনবার প্রশ্ন করেন আর সাহাবায়েকেরামও এভাবে তিনবার উত্তর দেন। অতঃপর

প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, ‘(আল্লাহ বলেন) আমার ইজ্জত ও মহিমার কসম! যে ব্যক্তি যথা সময়ে (প্রথম ওয়াক্তে) নামাজ আদায় করবে, তাকে আমি জান্নাতে প্রবেশ করাব।

আর যে ব্যক্তি অসময়ে নামাজ আদায় করবে তাকে আমি ইচ্ছা হলে দয়া করব নতুবা ইচ্ছা করলে তাকে শাস্তি দেব।’ (তাবারানি, কাবির, সহিহ তারগিব)

প্রথম ওয়াক্তে নামাজ আদায়ের ফজিলত সম্পর্কে উল্লেখিত হাদিস দুটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। যথা সময়ে নামাজ আদায়ের ব্যাপারে আল্লাহ তাআলা কুরআনে পাকেও সুস্পষ্ট বিধান নাজিল করেছেন। তথাপিও নামাজের ব্যাপারে যেন কোনো গাফলতি না হয়, সে কারণে প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামও প্রথম ওয়াক্তে নামাজ আদায়ের ব্যাপারে ফজিলত ঘোষণা করেছেন।

মনে রাখতে হবে
‘নামাজ হচ্ছে এমন ইবাদত যা মানুষকে ইসলাম এবং কুফরের মধ্যে পার্থক্য গড়ে দেয়।’ কেননা ইচ্ছাকৃতভাবে নামাজ ত্যাগ করা কুফরি। সুতরাং পরকালে যে ব্যক্তি নামাজের হিসাব যথাযথ দিতে পারবে, তার পরবর্তী সব আমলের জবাবদিহিতা সহজ হয়ে যাবে।

পরিশেষে…
আল্লাহ তাআলার ঘোষণা যে, ‘নিশ্চয়ই নামাজ মানুষকে সব ধরনের অন্যায় ও মন্দ কাজ থেকে হেফাজত রাখে।’ তাই সে নামাজ প্রথম ওয়াক্তে আদায় করাই উত্তম এবং জরুরি।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে যথাসময়ে (প্রথম ওয়াক্তে) নামাজ আদায় করার তাওফিক দান করুন। কুরআন এবং হাদিসে ঘোষিত ফজিলত অর্জনের তাওফিক দান করুন। আমিন।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com