বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১০:০৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
খুলনার জিরো পয়েন্টে রূপালী ব্যাংকের উপশাখা উদ্বোধন দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বৃহস্পতিবার শ্রমিক স্বার্থ নিশ্চিতে ইসলামী শ্রমনীতি প্রণয়নের বিকল্প নেই দেশব্যাপী বৃষ্টিপাত ও কালবৈশাখী ঝড়ের পূর্বাভাস গরমে অসুস্থ হয়ে ঢামেক কর্মচারীর মৃত্যু দুই মাসের নিষেধাজ্ঞা শেষে নদীতে জেলেরা, মিলছে না কাঙ্ক্ষিত ইলিশ আনসার আল ইসলামের সক্রিয় সদস্য গ্রেপ্তার এলপি গ্যাসের নতুন দাম জানা যাবে বৃহস্পতিবার চুয়াডাঙ্গা-যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৮ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড শিক্ষামন্ত্রীর চিঠির পর সমাবেশের ডাক দিলো ৩৫ প্রত্যাশীরা তীব্র গরম উপেক্ষা করে নয়াপল্টনে চলছে শ্রমিক সমাবেশ দিল্লির ১০০ স্কুল বোমা মেরে উড়িয়ে দেওয়ার হুমকি! নাটোরে জামায়াত-শিবিরের ২০ নেতাকর্মী গ্রেপ্তার রেস্তোরাঁয় মডেলকে গুলি করে হত্যা ভুল চিকিৎসার অজুহাতে চিকিৎসকদের ওপর আক্রমণ ন্যক্কারজনক: স্বাস্থ্যমন্ত্রী গাম্বিয়ায় ওআইসি শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছে বাংলাদেশ চীনে গভীর রাতে মহাসড়কে ধস, নিহত অন্তত ১৯ গাজীপুরে ট্রাকের ধাক্কায় প্রকৌশলী নিহত নিঃসঙ্গ নারীদের টার্গেট, আমেরিকায় নেওয়ার স্বপ্ন দেখিয়ে প্রতারণা ধর্ষণের সময় চিৎকার, গলা চেপে ধরায় মারা যায় শিশু ঝুমুর

প্রথমবারের মতো হংকং সফরে চীনের প্রেসিডেন্ট

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ২৯ জুন, ২০১৭
  • ৬৮ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: চীনা প্রেসিডেন্ট হিসেবে প্রথমবারের মতো হংকং পৌঁছেছেন শি জিনপিং। হংকংয়ের স্বাধীনতার ২০ বছর পূর্তি উপলক্ষ্যে তিনি এই সফর করছেন। বিমানবন্দর পৌঁছে তিনি বলেন, ‘সবসময়ের মতোই হংকংয়ের পাশে রয়েছে চীন।’

রাজনৈতিক উত্তেজনার মধ্যে তার এই ঐতিহাসিক সফর অত্যন্ত গুরুত্বপূর্ণ। তার সফরকে ঘিরে উৎসব চললেও বিরোধী প্রো-ডেমোক্রেসি ও প্রো-বেইজিং আন্দোলন হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এজন্য ইতোমধ্যে কয়েকজন পরিচিত আন্দোলনকারীকে গ্রেফতার করা হয়েছে।

চীনের উপহার দেওয়া বাউহিনিয়া ফ্লাওয়ারের স্থাপত্যর সামনে বিক্ষোভ করে একটি গ্রুপ। এই ফুলটি হংকংয়ের জাতীয় প্রতীক। হংকংয়ের বেশ কিছু শহরে বিক্ষোভের আশঙ্কায় নিরাপত্তা জোরদার করা হয়েছে। কয়েকটি গুরুত্বপূর্ণ সড়কও বন্ধ করে দেওয়া হয়েছে।

এর আগে চীনের সাবেক প্রেসিডেন্ট হু জিনতাও সফরের সময় বিক্ষোভের মুখে পড়েছিলেন। হংকংয়ের স্বাধীনতার ১৫ বছর পূর্তি উপলক্ষ্যে সেবার চীন সফর করেন তিনি। সেই অভিজ্ঞতার আলোকে এবার বাড়তি নিরাপত্তার জন্য শহরজুড়ে কয়েক হাজার পুলিশ মোতায়েন করা হয়েছে।

গত ৫০ বছর ধরে চলা চীনের ‘এক দেশ, দুই ব্যবস্থা’ নীতির প্রতি প্রতিশ্রুতিবদ্ধ হংকংয়ের সংবিধান। দেশটির প্রধান নির্বাহী নির্বাচনে জনগণের সরাসরি ভোটের ব্যবস্থা নেই। ১ হাজার ২০০ জনের একটি কমিটি এই ভোটাধিকার ভোগ করেন।

কমিটিটি বেইজিংপন্থী হওয়ায় সব সময়ই তারা চীনের পছন্দের কাউকে হংকংয়ের প্রধান পদে দেখতে চায়। এবারের নির্বাচনেও চীনপন্থী নেতা ক্যারি লামই নতুন নেতা হয়েছেন। ১ জুলাই তার আনুষ্ঠানিকভাবে দায়িত্বগ্রহণের কথা রয়েছে।

বাংলা৭১নিউজ/এসএসবি

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com