বুধবার, ০৮ মে ২০২৪, ০২:৪৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
টাইম ম্যাগাজিনের ১০০ প্রভাবশালীর তালিকায় জাহিদ মালেক ভোটার ২২৬৫ জন, চার ঘণ্টায় পড়েছে ৯০ ভোট ‘পরিবেশ রক্ষায় শামিল হবে বিশেষ চাহিদাসম্পন্ন শিশুরাও’ ভোটকেন্দ্রে ২ পুলিশকে পেটাল প্রার্থীর সমর্থকরা কেন্দ্রের বাইরে ব্যালট পেপার সরবরাহ, প্রিসাইডিং কর্মকর্তাসহ আটক ২ রূপালী ব্যাংকে ইনোভেশন প্রদর্শনী অনুষ্ঠিত আফতাবনগরে কোরবানির পশুর হাট বসানো যাবে না : হাইকোর্ট সম্পর্ক ভাঙার পরও শুটিংয়ে মুখোমুখি হন কারিনা-শাহিদ, যা বললেন পরিচালক দেশে নতুন করে গুমের সংখ্যা বাড়ছে : রিজভী শহরে সর্বোচ্চ ৩০ কিলোমিটার গতিতে চলবে মোটরসাইকেল-থ্রি হুইলার মুজিবুল হক চুন্নুকে একহাত নিলেন ব্যারিস্টার সুমন অনিবন্ধিত হ্যান্ডসেট বন্ধের ব্যাপারে যা বলছে বিটিআরসি হজ কার্যক্রমের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী তথ্যের জন্য গণমাধ্যমের পক্ষে আমি নেগোশিয়েট করবো মতলব উত্তরে সহকারী প্রিসাইডিং কর্মকর্তার মৃত্যু সুনামগঞ্জে দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষে আহত ১০ অ্যাস্ট্রাজেনেকার টিকায় পার্শ্বপ্রতিক্রিয়া হচ্ছে কি না জরিপ চলছে ব্রিটিশ অস্ত্রে আঘাত হলে যুক্তরাজ্যের বিরুদ্ধে পাল্টা হামলা হবে: রাশিয়া টুঙ্গীপাড়ায় প্রিসাইডিং কর্মকর্তাদের সামনেই সিল মারার হিড়িক ইসরাইলকে রাফায় হামলার সবুজ সংকেত দিয়েছে যুক্তরাষ্ট্র

প্রতিরক্ষা সমঝোতা স্মারক বিশ্বাসঘাতকতা: বিএনপি

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ৮ এপ্রিল, ২০১৭
  • ৯৯ বার পড়া হয়েছে
ফাইল ছবি

বাংলা৭১নিউজ, ঢাকা: সরকার জনমতকে তাচ্ছিল্য করে ভারতের সঙ্গে প্রতিরক্ষা সমঝোতা স্মারক (এমওইউ) সই করে দেশের জনগণের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছে বলে মন্তব্য করেছে বিএনপি।

আজ বিকালে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক জরুরি সংবাদ সম্মেলনে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এ প্রতিক্রিয়া ব্যক্ত করেন।

ভারতের সঙ্গে প্রতিরক্ষা খাতে দু’দেশের সহযোগিতা সংক্রান্ত রূপরেখাসহ এ খাতে মোট চারটি এমওইউ সই করেছে বাংলাদেশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ সফরে ৩৬ চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়।

এর আগে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও দলের স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ পৃথক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর নিয়ে বক্তব্য দেন।

তিস্তা নদীর পানিবণ্টন চুক্তির বিষয়ে রিজভী বলেন, তিস্তা চুক্তি এদেশের মানুষের জীবন-মরণের প্রশ্ন। যেটা জীবন-মরণের প্রশ্ন, সেটা নিয়ে তো বাংলাদেশের সরকারের কোনো সংগ্রাম নেই।

‘এটা নিয়ে তো তারা কিছু করবেন না। কারণ এটা নিয়ে যদি দরকষাকষি করেন, তাহলে বন্ধুরা বিরক্ত হবেন, অসন্তুষ্ট হবেন। আর এই কারণে তারা এই চুক্তি করছেন না’ অভিযোগ করেন তিনি।

ঠাকুরগাঁও প্রতিনিধি জানান, আজ ঠাকুরগাঁওয়ে এক অনুষ্ঠানে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বাংলাদেশের জন্য গুরুত্বপূর্ণ তিস্তা নদীর পানিসহ ৫৪টি অভিন্ন নদীর পানির ন্যায্য হিস্যা আদায়, সীমান্ত হত্যা বন্ধ করা এবং বাণিজ্য বাধা অপসারণ করা। এগুলোর সমাধান না হলে প্রতিরক্ষা চুক্তি বা সমঝোতা কোনোটাই বাংলাদেশের মানুষের কাছে গ্রহণযোগ্য হবে না।

তিনি বলেন, ‘বাংলাদেশ সরকার দাবি করে- এখন ভারত-বাংলাদেশ সম্পর্ক উষ্ণতম পর্যায়ে আছে। তাহলে এই ধরনের চুক্তির কোনো প্রয়োজনীয়তা আছে বলে বিএনপি মনে করে না। দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব বিরোধী কোনো চুক্তি দেশের মানুষ মেনে নেবে না।’

অন্যদিকে আজ দুপুরে ঢাকায় জাতীয় প্রেস ক্লাবে ২০ দলীয় জোটের শরিক এনপিপি’র এক আলোচনা সভায় মওদুদ আহমদ বলেছেন, ‘আমরা চাইব- যা কিছু করছেন আপনারা, তা দেশের মানুষের কাছে প্রকাশ করতে হবে, জানতে দিতে হবে। এসব গোপন রাখলে চলবে না।’

‘প্রতিরক্ষা চুক্তি বা সমঝোতাসহ যেসব চুক্তি বা সমঝোতা আপনারা করছেন, আমাদের দেশের মানুষের জানার অধিকার আছে। এসব চুক্তিগুলোতে কী আছে, সমঝোতায় কী শর্ত রাখা হয়েছে- তা জানার ও দেখার অধিকার দেশের ১৬ কোটি মানুষের আছে’ যোগ করেন তিনি।

মওদুদ আহমদ বলেন, ‘শুনলাম- প্রতিরক্ষা সমঝোতা স্মারক সই হচ্ছে। ভারত আমাদের পাঁচ বিলিয়ন ডলার ঋণ দেবে। ঋণ হিসেবে দেয়ার অর্থ হচ্ছে এটি সাপ্লায়ার্স ক্রেডিট, কোনো টেন্ডার হবে না। ভারত যা মূল্যে দেবে সেটাই গ্রহণ করতে হবে।’

তিনি বলেন, ‘আমি আশা করি- এমন কোনো শর্ত এই সমঝোতায় থাকবে না, যাতে করে আমাদের সেনাবাহিনী আরও দুর্বল হয়, তাদের দক্ষতা কমে যায়, তাদের সক্ষমতা কমে যায়। এ ধরনের কোনো শর্ত এই সমঝোতায় থাকাটা উচিত হবে না।’

বাংলা৭১নিউজ/এন

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com