শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১০:৪২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
শেয়ারবাজারে সপ্তাহজুড়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে ইসলামী ব্যাংক ঢাকার খাল দিয়ে ব্লু নেটওয়ার্ক তৈরির পরিকল্পনা করছে সরকার জাতিসংঘে প্রধান উপদেষ্টার বক্তব্য রাষ্ট্রকে অনন্য উচ্চতা দিয়েছে: আ স ম রব স্বৈরাচারের সহযোগী দলগুলোকে ১০ বছর রাজনীতি নিষিদ্ধ করা উচিৎ জনগণের আস্থা ফেরানোর চেষ্টা করছি: ডিএমপি কমিশনার ইউক্রেনে মেডিকেল সেন্টারে রাশিয়ার হামলা, নিহত ৬ পাবনায় পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু হিজবুল্লাহ প্রধান নাসরাল্লাহকে হত্যার দাবি ইসরায়েলের রিমান্ড শেষে কারাগারে সাবেক রেলমন্ত্রী সুজন দ্বিতীয় দিন একটি বলও মাঠে গড়ালো না প্রশাসনে আ. লীগের দোসরদের রেখে রাষ্ট্র সংস্কার সম্ভব নয় : রিজভী ঢাকায় একদিনে ট্রাফিক আইনে ৬৩৩ মামলা, জরিমানা ২৩ লাখ বেপরোয়া গাড়ি চালিয়ে বাংলাদেশে ঢুকে পড়া দুই ভারতীয় আটক পুলিশে ৩৬০০ কনস্টেবল নিয়োগ, আবেদন শুরু ১ অক্টোবর বিদেশি বিনিয়োগ টানতে উন্নত ব্যবসায়িক পরিবেশ তৈরির পরামর্শ আত্মসমর্পণ করবেন মাহমুদুর রহমান, যেতে হতে পারে কারাগারে ‘অজনা কারণে’ পেশাগত সনদ পাননি ৩ হাজারেরও বেশি নার্স চাল রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নিলো ভারত দেশের উত্তরাঞ্চলে ভারী বৃষ্টি হতে পারে আজও আমার কথা বলে চাঁদা-সুবিধা আদায়ের চেষ্টা করলে পুলিশে দিন

প্রতিরক্ষা চুক্তি ও সমুদ্রে অংশীদারিত্ব বাড়াতে চায় ইতালি

বাংলা৭১নিউজ,ঢাকা:
  • আপলোড সময় সোমবার, ২৪ জুন, ২০২৪
  • ১০ বার পড়া হয়েছে

পররাষ্ট্রসচিব পর্যায়ের রাজনৈতিক পরামর্শক সভায় বসছে বাংলাদেশ ও ইতালি। আজ (সোমবার) ঢাকায় অনুষ্ঠেয় এ সভায় প্রতিরক্ষা খাতে সহযোগিতা এবং অভিবাসন ইস্যু গুরুত্ব পাবে।

সভায় বাংলাদেশের পক্ষে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন এবং ইতালির পক্ষে দেশটির পররাষ্ট্র ও আন্তর্জাতিক সহযোগিতাবিষয়ক মহাসচিব রিকার্ডো গুয়ারিগলিয়া নেতৃত্ব দেবেন। বৈঠকে দুই দেশের দ্বিপক্ষীয় সামগ্রিক বিষয়ে আলোচনার পাশাপাশি বহুপাক্ষিক বিভিন্ন বিষয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, বৈঠকে রাজনৈতিক সহযোগিতা, বাণিজ্য, বিনিয়োগ, প্রতিরক্ষা, অভিবাসন, স্যাটেলাইট প্রযুক্তি, তথ্য ও যোগাযোগপ্রযুক্তি, সাইবার নিরাপত্তা, রোহিঙ্গা ইস্যু, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, ফিলিস্তিন ইস্যু ও বৈশ্বিক ও আঞ্চলিক নানা বিষয়ে আলোচনা হবে। এছাড়া আন্তর্জাতিক বিভিন্ন ফোরামে একে অপরকে সহযোগিতার বিষয়টি আলোচনায় আসবে।

কূটনৈতিক সূত্রগুলো বলছে, প্রতিরক্ষা খাতে সহযোগিতাবিষয়ক একটি সমঝোতা স্মারক (এমওইউ) সইয়ের প্রস্তাব দেওয়া আছে ইতালির পক্ষ থেকে। দেশটি এ দলিল সই করার বিষয়ে বেশ আগ্রহী। বাংলাদেশের কাছে জঙ্গি বিমান, স্যাটেলাইট, টহল জাহাজসহ বিভিন্ন ধরনের সমরাস্ত্র ও সামরিক সরঞ্জাম বিক্রি করতে চায় ইতালি। প্রতিরক্ষা চুক্তির পাশাপাশি সমুদ্রে অংশীদারিত্ব বাড়াতে চায় ইতালি। এ জন্য বাংলাদেশের কোস্টগার্ড ও নৌবাহিনীর সঙ্গে কাজ করতে আগ্রহী দেশটি। 

বৈঠকে প্রতিরক্ষা ছাড়াও অভিবাসন ইস্যু গুরুত্ব পাবে জানিয়ে ঢাকার এক কূটনীতিক বলেন, বিপুলসংখ্যক বাংলাদেশি ইতালিতে রয়েছে। ইউরোপে যে পরিমাণ অবৈধ অভিবাসী বাংলাদেশি রয়েছে, তার বিরাট একটি অংশ ইতালিতে রয়েছে। এ বছরের ফ্রেব্রুয়ারিতে নিরাপদ অভিবাসন চালুর লক্ষ্যে ইতালি বাংলাদেশকে একটি সমঝোতা স্মারকের খসড়া দিয়েছে। ওই খসড়া নিয়ে বৈঠকে আলোচনা হবে।

প্রসঙ্গত, গত বছরের জুনে বাংলাদেশ ও ইতালির মধ্যে রাজনৈতিক পরামর্শক সভা আয়োজনে একটি সমঝোতা স্মারক সই হয়। তারই ধারাবাহিকতায় দ্বিতীয় সভা ঢাকায় হতে যাচ্ছে।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com