বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০১:৫৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
ইন্টারন্যাশনাল স্কুলের সামনে গুলি, পুলিশ বলছে ‘মিসফায়ার’ বিদেশযাত্রায় দালালের দৌরাত্ম্য কমাতে দেওয়া হচ্ছে সাজা ও অর্থদণ্ড পণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি অনেকাংশে সংযত করতে পেরেছি দেশে সাড়ে ১১ লাখ টন খাদ্য মজুত আছে : খাদ্যমন্ত্রী নাটোরে ঋণের চাপে স্বামী-স্ত্রীর একসঙ্গে বিষপান কাউন্সিলরের ১০ বছরের কারাদণ্ড নৌপরিবহন প্রতিমন্ত্রীর সঙ্গে জাইকার প্রতিনিধি দলের সাক্ষাৎ তিন দেশ থেকে ২৮২ কোটি টাকার ইউরিয়া সার আনবে সরকার ঝড়ের কবলে পড়ে সাগরে ডুবে গেছে লবণ বোঝাই ১০ ট্রলার ভোট পড়েছে ৩০-৪০ শতাংশ : সিইসি একলাফে ডলারের দাম ৭ টাকা বাড়ালো বাংলাদেশ ব্যাংক ১৩৯ উপজেলায় ভোটগ্রহণ শেষ, চলছে গণনা স্মার্ট বাংলাদেশের ভিত্তি মানসম্মত প্রাথমিক শিক্ষা : রুমানা আলী ভারতের পররাষ্ট্র-সচিবের সফরে সীমান্ত হত্যার প্রসঙ্গ তুলবে ঢাকা ভাঙা রেললাইনে বস্তা গুঁজে চলছে ট্রেন কেন্দ্র দখল করতে অর্ধশত ককটেল বিস্ফোরণ, সংঘর্ষে আহত ১৫ বুশরা বিবিকে বাড়ি থেকে কারাগারে স্থানান্তরের নির্দেশ আমি সবসময় ফিলিস্তিনের পক্ষে কথা বলে যাব: প্রধানমন্ত্রী ঝিনাইদহে ৫ ঘণ্টায় ৭ ভোট! ওমরাহ শেষে দেশে ফিরলেন মির্জা ফখরুল

প্যারিস চুক্তি : বের হওয়ার আনুষ্ঠানিকতা শুরু যুক্তরাষ্ট্রের

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ৫ আগস্ট, ২০১৭
  • ৫৫ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: ২০১৫ সালের প্যারিস জলবায়ু চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার বিষয়ে প্রথমবারের মতো লিখিতভাবে জাতিসংঘকে জানিয়েছে যুক্তরাষ্ট্র প্রশাসন।

জাতিসংঘকে দেয়া নোটিশে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর বলছে, আলোচনার মাধ্যমেই পুরো প্রক্রিয়া সম্পন্ন করা হবে।

চলতি বছরের জুন মাসে প্যারিস চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের নাম প্রত্যাহার করার কথা বলে আন্তর্জাতিক অঙ্গনে ব্যাপক নিন্দিত হন ট্রাম্প। ট্রাম্পের দাবি, প্যারিস চুক্তির কারণে যুক্তরাষ্ট্রকে ভুগতে হচ্ছে এবং এ চুক্তির ফলে দেশটির লাখো নাগরিককে চাকরি হারাতে হবে।

গত শুক্রবারের ওই ঘোষণা প্রতীকী হিসেবেই দেখা হচ্ছে। কারণ, প্যারিস জলবায়ু চুক্তি থেকে ৪ নভেম্বর ২০১৯ সালের আগে কোনো সদস্য দেশেই বেরিয়ে যাওয়ার বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দিতে পারবে না।

চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার জন্য ওই সময়ের পরও বছরখানেক লেগে যাবে। এতে করে ২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগ পর্যন্ত এই প্রক্রিয়া শেষ হবে না। পরবর্তী সময়ে নির্বাচিত কোনো প্রেসিডেন্ট চাইলেই ফের চুক্তিতে যোগদান করতে পারবেন।

তবে গেল জুনে যুক্তরাষ্ট্রের জন্য সুবিধাজনক- এমন অন্য একটি জলবায়ু চুক্তির বিষয়ে কথা বলেছিলেন ট্রাম্প। কয়েক দশকের চেষ্টার পর প্যারিস চুক্তিতে পৌঁছানো সম্ভব হয়েছিল।

প্যারিস চুক্তির বিষয়ে যুক্তরাষ্ট্রের অবস্থান নিয়ে জি-২০ সম্মেলনেও বিভক্তি দেখা দেয়।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com