বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ০৮:১২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
সাবেক মেয়র আতিকুল ইসলাম গ্রেফতার স্ত্রীসহ সমবায় ব্যাংকের সাবেক চেয়ারম্যানের বিরুদ্ধে মামলা লেবাননে ইসরায়েলি হামলায় শহরের মেয়র নিহত ১১ টাকার ডিম ১৫ টাকায় বিক্রি, লাখ টাকা জরিমানা সাকিবকে নিয়েই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্টের দল ঘোষণা মালয়েশিয়ায় পাচারের জন্য জড়ো করা রোহিঙ্গাসহ উদ্ধার ২০ পোশাক শ্রমিকদের জন্য পেনশন স্কিম চালু করতে চাই: শ্রম উপদেষ্টা ঢাকা বিশ্ববিদ্যালয়ে হেঁটে হেঁটে গ্রাফিতি দেখেছেন ড. ইউনূস নাতির হামলায় জামায়াত নেতার মৃত্যু ‘খুনিদের বিচারের জন্য ড. ইউনূসকে সরকারে বসানো হয়েছে’ খাদ্য সরবরাহে ঘাটতি হবে না, তবে অপচয় কমানো জরুরি: কৃষি উপদেষ্টা এডিপি পর্যালোচনা সভা করেছে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ নাইজেরিয়ায় জ্বালানি ট্যাঙ্কারে বিস্ফোরণ, নিহত ৯০ রাষ্ট্র পরিচালনায় এ সরকার অভিজ্ঞ নয়, পরামর্শ নিতে সমস্যা কোথায়: আলাল দুর্নীতির মামলায় ডেপুটি পোস্ট মাস্টার মোস্তাক কারাগারে বঙ্গবন্ধুকে জাতির জনক মনে করে না এ সরকার : উপদেষ্টা নাহিদ শাহ্জালাল ইসলামী ব্যাংকের পরিচালক পর্ষদের ৩৮৫তম সভা অনুষ্ঠিত তুরস্কে ৬.১ মাত্রার শক্তিশালী ভূমিকম্পের আঘাত ঢাকায় একদিন ট্রাফিক আইনে ১২১৩ মামলা বাড্ডায় অপহৃত ব্যবসায়ী গোপালগঞ্জ থেকে উদ্ধার, অপহরণকারী গ্রেফতার

পোশাক শ্রমিকদের জন্য পেনশন স্কিম চালু করতে চাই: শ্রম উপদেষ্টা

গাজিপুর প্রতিনিধি:
  • আপলোড সময় বুধবার, ১৬ অক্টোবর, ২০২৪
  • ৬ বার পড়া হয়েছে

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া বলেছেন, আমার একটা স্বপ্ন আছে, সামাজিক নিরাপত্তা কর্মসূচির অংশ হিসেবে দেশের এক্সপোর্টে সবচেয়ে বেশি অবদান রাখা মেহনতী গার্মেন্টস শ্রমিকদের জন্য পেনশন স্কিম চালু করতে চাই। তারা যেন কর্মজীবন শেষে কিছুটা হলেও স্বস্তিতে জীবন অতিবাহিত করতে পারেন। এটি দীর্ঘমেয়াদী প্রক্রিয়া। তবে, সকল অংশীজনের সহযোগিতায় আমরা কাজটি করতে পারব।

বুধবার (১৬ অক্টোবর) গাজীপুরের টঙ্গীতে জাবের অ্যান্ড জুবায়ের ফেব্রিক্স কারখানা প্রাঙ্গণে পোশাক শ্রমিকদের জন্য ন্যায্য মূল্যে টি‌সি‌বি’র পণ্য বিক্রয় কর্মসূচি উদ্বোধনকা‌লে তি‌নি এসব কথা বলেন।

উপদেষ্টা বলেন, জুলাই গণঅভ্যুত্থানে শ্রমিকরাও রক্ত দিয়েছেন। রক্তের বিনিময়ে পাওয়া স্বাধীনতার প্রথম সুবিধাভোগী হওয়া উচিত এই দেশের মেহনতী মানুষ। দেশের মেহনতী শ্রমিকদের কর্মের ফলে এত লুটপাটের পরও বাংলাদেশ টিকে আছে। 

দায়িত্ব নেওয়ার পরপরই অনেক চ্যালেঞ্জের সম্মুখীন হতে হয়েছে, জা‌নি‌য়ে উপদেষ্টা বলেন, দেশে সাম্প্রতিক বন্যা পরিস্থিতিতে সরকার সফলতার সাথে বন্যার্তদের পাশে থেকে সঠিক সহযোগিতা করেছে। বর্তমানে তাদের পুনর্বাসনের কাজ চলছে। ১৬ বছরের দীর্ঘ ফ্যাসিবাদী শাসনামলের পুঞ্জিভূত দাবি আমাদের কাছে নিয়ে আসছেন। সকলের ন্যায্য দাবি পূরণে সরকার কাজ করে যাচ্ছে।

কিছু বহিরাগতের চক্রান্তে শ্রম সেক্টরে অসন্তোষ সৃষ্টি হয়েছিল, অভিযোগ ক‌রে তি‌নি ব‌লেন, এরই পরিপ্রেক্ষিতে আমরা শ্রমিকপক্ষ এবং মালিকপক্ষকে নিয়ে ১৮ দফা যৌথ বিবৃতি ঘোষণার মাধ্যমে শ্রমিকদের অসন্তোষ নিরসনের উদ্যোগ নিয়েছি। সেই দাবির পরিপ্রেক্ষিতে আমরা স্বল্প মূল্যে টিসিবির পণ্য সরবরাহ শুরু করেছি। টিসিবির পণ্য বিক্রয় কর্মসূচি পর্যায়ক্রমে আরো বৃদ্ধি করা হবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব এ এইচ. এম সফিকুজ্জামান, বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব মোহাং সেলিম উদ্দিন, ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মো. মোস্তফা ইকবাল, বিজিএমইএ’র সভাপতি খন্দকার রফিকুল ইসলাম প্রমুখ।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com