রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৪২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
শেয়ারবাজারে সপ্তাহজুড়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে ইসলামী ব্যাংক ঢাকার খাল দিয়ে ব্লু নেটওয়ার্ক তৈরির পরিকল্পনা করছে সরকার জাতিসংঘে প্রধান উপদেষ্টার বক্তব্য রাষ্ট্রকে অনন্য উচ্চতা দিয়েছে: আ স ম রব স্বৈরাচারের সহযোগী দলগুলোকে ১০ বছর রাজনীতি নিষিদ্ধ করা উচিৎ জনগণের আস্থা ফেরানোর চেষ্টা করছি: ডিএমপি কমিশনার ইউক্রেনে মেডিকেল সেন্টারে রাশিয়ার হামলা, নিহত ৬ পাবনায় পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু হিজবুল্লাহ প্রধান নাসরাল্লাহকে হত্যার দাবি ইসরায়েলের রিমান্ড শেষে কারাগারে সাবেক রেলমন্ত্রী সুজন দ্বিতীয় দিন একটি বলও মাঠে গড়ালো না প্রশাসনে আ. লীগের দোসরদের রেখে রাষ্ট্র সংস্কার সম্ভব নয় : রিজভী ঢাকায় একদিনে ট্রাফিক আইনে ৬৩৩ মামলা, জরিমানা ২৩ লাখ বেপরোয়া গাড়ি চালিয়ে বাংলাদেশে ঢুকে পড়া দুই ভারতীয় আটক পুলিশে ৩৬০০ কনস্টেবল নিয়োগ, আবেদন শুরু ১ অক্টোবর বিদেশি বিনিয়োগ টানতে উন্নত ব্যবসায়িক পরিবেশ তৈরির পরামর্শ আত্মসমর্পণ করবেন মাহমুদুর রহমান, যেতে হতে পারে কারাগারে ‘অজনা কারণে’ পেশাগত সনদ পাননি ৩ হাজারেরও বেশি নার্স চাল রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নিলো ভারত দেশের উত্তরাঞ্চলে ভারী বৃষ্টি হতে পারে আজও আমার কথা বলে চাঁদা-সুবিধা আদায়ের চেষ্টা করলে পুলিশে দিন

‘পেলে দেখিয়েছেন, বিখ্যাত হয়েও কত সাধারণ থাকা যায়’

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় শনিবার, ৩১ ডিসেম্বর, ২০২২
  • ১৭ বার পড়া হয়েছে

এই পৃথিবীতে পেলে একজনই ছিলেন, তাঁর ধারেকাছেও কেউ কখনো ছিল না, কখনো হয়তো আসবেও না। তাঁর কারণেই ফুটবল হয়ে উঠেছিল আনন্দময়, উপভোগ্য।  সদ্য প্রয়াত ব্রাজিলের ফুটবল কিংবদন্তি পেলেকে এভাবেই ব্যখ্যা করছেন ফুটবলবোদ্ধারা। কিন্তু ফুটবল মাঠের বাইরেও তো পেলের একটা জীবন ছিল।

সেই জীবনেও তিনি ছিলেন অত্যন্ত সাদামাটা।

লিভারপুলের কোচ জার্গেন ক্লপ এই বিষয়টাই সামনে এনেছেন।  পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় ব্যক্তিদের একজন হয়ে পেলে যে সাধারণের কাতারে থাকতেন- এটাই মুগ্ধ করেছিল ক্লপকে।  এত খ্যাতি থাকার পরও পেলে সবার সঙ্গে খুব সাধারণভাবে মিশতে পারতেন। তাঁর মাঝে কোনো অহংবোধ ছিল না। নিজেকে বড় করে দেখানোর প্রবণতা ছিল না।  

ক্লপ বলেছেন, ‘ভবিষ্যতে কেউ আমাকে যা-ই বলুক না কেন, পেলেই আমার কাছে সেরা। আমি এটা কখনও ভুলব না।  তারা দুই জনই (পেলে ও বেকেনবাওয়ার) দেখিয়েছেন যে, পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় মানুষ হলেও পুরোপুরি সাধারণ একজন হিসেবে থাকা যায়। আর এই বিষয়টিই আমি বেশি ভালোবাসি, তাদের থেকে এটা আমি শিক্ষা হিসেবে নিয়েছি, যা আমি কখনও ভুলব না। ‘

বল পায়ে পেলে ছিলেন ভয়ংকর। অবিশ্বাস্য স্কিল ছিল তার। খেলার মাঠে ইমপ্রোভাইজেশনে ছিলেন অনন্য। তাঁর পায়ের কারিকুরিতে এখনো মুগ্ধ হয়ে আছে ফুটবলবিশ্ব।  তাই ক্লপ বলেছেন, পেলের সামর্থ্যের ০.০১ শতাংশও তার নেই। ব্রাজিল কিংবদন্তির সাক্ষর করা একটা জার্সি আছে ক্লপের কাছে। সেই জার্সি নিয়ে ক্লপের গর্বের শেষ নেই।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com