রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৯:৩০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
চুরির মামলা তদন্তে মিললো অবৈধ অস্ত্রের সন্ধান লভ্যাংশ ঘোষণার অনুমতি পেলো যমুনা ব্যাংক বন্যপ্রাণী সংরক্ষণে জাতীয়ভাবে উৎসাহিত করে পুরস্কার পাচ্ছেন যারা বিকাশে টেন মিনিট স্কুলের ফি পেমেন্টে ২০০ টাকা ক্যাশব্যাক দফায় দফায় কমছে সোনার দাম, এবার কমলো ৩১৫ টাকা নৌ পুলিশের অভিযানে অবৈধ জাল ও মাছের পোনাসহ আটক ৫১ সোমবার দেশে ফিরছেন প্রধানমন্ত্রী ১৫০০ কোটির মাইলফলক ছুঁলো পদ্মা সেতুর টোল আদায় বাংলাদেশকে ১৪৬ রানের টার্গেট দিলো ভারত শ্রমিকদের জন্য কর্মবান্ধব পরিবেশ গড়ে তুলতে হবে : স্পিকার প্রাথমিকের শূন্য পদে নিয়োগে পদক্ষেপ নিতে বলল সংসদীয় কমিটি নেত্রীর জন্য জান দেওয়া নয়, সিদ্ধান্ত মানার আহ্বান : দীপু মনি দাবদাহে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা-বন্ধ নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী কোরবানির জন্য প্রস্তুত ১ কোটি ৩০ লাখ পশু, আমদানি নয় বঙ্গোপসাগর থেকে ভেসে এসেছে টর্পেডো সদৃশ বস্তু এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ৯-১১ মের মধ্যে বেসরকারি বিশ্ববিদ্যালয় কেবল ব্যবসা করলে চলবে না : শিল্পমন্ত্রী আইনগত সহায়তা পাওয়া করুণা নয় : আইনমন্ত্রী কোটালীপাড়ার সাবেক উপজেলা চেয়ারম্যানের বিরুদ্ধে দুদকের মামলা বিনামূল্যে ছাতা-খাবার স্যালাইন পাচ্ছেন ৩৫ হাজার রিকশাচালক

পেছালো বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ২৫ এপ্রিল, ২০১৮
  • ১৫০ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ঢাকা: বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণের তারিখ পেছাচ্ছে।

৪ মে উৎক্ষেপণের কথা থাকলেও সেদিন তা হচ্ছে না। ৭ মে প্রাথমিক তারিখ নির্ধারণ করা হয়েছে।

তবে সে তারিখেও উৎক্ষেপণের বিষয়টি চূড়ান্ত নয় বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

আজ বুধবার বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন বিটিআরসি কার্যালয়ে আয়োজিত ‘বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট: সম্ভাবনার মহাকাশ’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকে তিনি এই তথ্য জানান। টেলিকম রিপোর্টাস নেটওয়ার্ক (টিআরএনবি) এই গোলটেবিলের আয়োজন করে।

মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু-১ উৎক্ষেপণের জন্য সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।  ৪ মে সেটি মহাকাশে উৎপেক্ষণের কথা থাকলেও তা পেছাতে পারে। এটি ৭ মে উৎক্ষেপণের কথা রয়েছে। তবে ৭ মে-ই যে স্যাটেলাইটটি আকাশে উড়বে তা নির্দিষ্ট করে বলা যাচ্ছে না।  কারণ পৃথিবীর কোনো দেশই দিনক্ষণ ঠিক করে স্যাটেলাইট উৎক্ষেপণ করতে পারে না।

মন্ত্রী আরও বলেন, স্যাটেলাইট উৎক্ষেপণের জন্য আবহাওয়া গুরুত্বপূর্ণ বিষয়। ৭ মে যদি আবহাওয়া ভালো থাকে তবে সেদিনই এটি আকাশে উৎক্ষেপিত হবে।  অন্যথায় উৎক্ষেপণের দিনক্ষণ পেছাবে।

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ তদারকি করতে তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিমের নেতৃত্বে ২২ সদস্যের প্রতিনিধি দল যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা যাচ্ছে বলে জানান মন্ত্রী।

স্যাটেলাইটটি উৎক্ষেপণ এবং তা কক্ষপথে রাখার জন্য রাশিয়ার উপগ্রহ কোম্পানি ইন্টারস্পুটনিকের কাছ থেকে কক্ষপথ (অরবিটাল স্লট) কেনা হয়েছে। মহাকাশের ১১৯ দশমিক ১ পূর্ব দ্রাঘিমায় প্রায় ২১৯ কোটি টাকায় ১৫ বছরের জন্য এই কক্ষপথ কেনা হয়।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com