শনিবার, ০৪ মে ২০২৪, ০৭:২৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

পুরনো ইঞ্জিনে চলবে নতুন ১২ বগি

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০১৯
  • ১৫২ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,(রাজশাহী)প্রতিনিধি: রাজশাহী-ঢাকা রুটে বিরতিহীন আন্তঃনগর এক্সপ্রেস বনলতার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার বেলা ১১টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে ট্রেনটির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।

উদ্বোধনী অনুষ্ঠানে রাজশাহীতে উপস্থিত থাকবেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

পশ্চিমাঞ্চল রেলসূত্রে জানা গেছে, বনলতায় থাকছে ইন্দোনেশিয়া থেকে আমদানি করা ১২টি নতুন বগি বা কোচ।

তবে কোচ নতুন হলেও ইঞ্জিন পুরনো। ২০১৩ সালে ভারত থেকে আমদানি করা দুটি ইঞ্জিন দিয়ে চলাচল করবে ট্রেনটি। ঘণ্টায় ট্রেনটির সর্বোচ্চ গতিবেগ ৯০ থেকে ৯৫ কিলোমিটার।

পুরনো ইঞ্জিন নিয়ে বিরতিহীন ‘বনলতা এক্সপ্রেস’ কী গতিতে চলবে তা নিয়ে সন্দেহ রয়েছে খোদ রেলওয়ে কর্মকর্তাদের।

রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন জানান, ট্রেনটি পশ্চিমাঞ্চলবাসীর জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ উপহার।

পুরনো ইঞ্জিনের বিষয়ে তিনি বলেন, পুরনো ইঞ্জিনেই ‘বনলতা এক্সপ্রেস’ উদ্বোধন করা হচ্ছে। এর গতিবেগ শুরুতে ঘণ্টায় ১৪০ কিলোমিটার না হলেও নতুন ইঞ্জিন যুক্ত করার পর ট্রেনটির গতিবেগ যথাযথ ওঠানো সম্ভব হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক রেলওয়ে সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানান, ইন্দোনেশিয়া থেকে আনা অত্যাধুনিক যাত্রীবাহী কোচ বনলতা এক্সপ্রেসে যুক্ত করা হয়েছে।

১৪০ কিলোমিটার গতিসম্পন্ন এসব কোচ নতুন ইঞ্জিনের অভাবে নির্ধারিত গতি নিয়ে ছুটতে পারবে না। ৯০-১০০ কিলোমিটার গতিতেও ট্রেনটি চালানো সম্ভব হবে না।

দুটি পুরনো ইঞ্জিন দিয়ে ট্রেনটি চালানোর সিদ্ধান্ত হয়েছে। নতুন ইঞ্জিন ও মজবুত ট্র্যাক পেলে এটি প্রতি মিনিটে আড়াই কিলোমিটার পথ পাড়ি দিতে সক্ষম।

সংশ্লিষ্টরা জানান, ৩৪৩ কিলোমিটারের ঢাকা-রাজশাহী রুট পাড়ি দিতে বনলতা এক্সপ্রেসের ৪ থেকে সাড়ে ৪ ঘণ্টা সময় লাগবে। প্রস্তাবিত সময়সূচি অনুযায়ী ট্রেনটি দুপুর ১টা ১৫ মিনিটে ঢাকা থেকে ছেড়ে সন্ধ্যা পৌনে ৬টার মধ্যে রাজশাহী পৌঁছবে।

অন্যদিকে সকাল ৭টায় রাজশাহী থেকে ছেড়ে বেলা ১১টায় ঢাকার কমলাপুরে পৌঁছবে। এ রুটে চলমান আন্তঃনগর ট্রেনগুলোর সময় লাগছে ৭-৮ ঘণ্টা।

বাংলা৭১নিউজ/এস.এ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com