বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৮:৩৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
গাজার গণহত্যাকে স্বীকার করে না, তাদের নিষেধাজ্ঞা নিয়ে মাথা ব্যথা নেই কঠোর তদারকির অভাবে সুন্দরবন পুড়ে ছাই হচ্ছে : বাপা আমেরিকার আশায় আন্দোলন করলে হবে না: নুর বৃহস্পতিবার সন্ধ্যায় ১৪ দলের সভা ডেকেছেন শেখ হাসিনা সব সূচকে পিছিয়ে ঢাকা, বাসযোগ্যতায় দরকার রাজনৈতিক সদিচ্ছা বিএনপির বহিষ্কৃত নেতার কাছে ধরাশায়ী আ’লীগের ৫ নেতা কুড়িগ্রাম সীমান্তে বিজিবি-বিএসএফ পতাকা বৈঠক ঝালকাঠিতে নির্বাচন পরবর্তী সহিংসতায় অগ্নিসংযোগ-গুলিবর্ষণ, আহত ৪ সিলেট থেকে ছেড়ে গেল বিমানের হজ ফ্লাইট চট্টগ্রামে পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু দেশ ও জনগণের কল্যাণে কাজ করতে রাষ্ট্রপতির আহ্বান আইসিসির ওপর নিষেধাজ্ঞার আভাস যুক্তরাষ্ট্রের এফডিসিতে নিপুণের শাস্তির দাবিতে শিল্পীদের মিছিল বোরো ধানের ফলনে সন্তোষ, দামে হতাশ কৃষক তেহরানে ইব্রাহিম রাইসির জানাজা পড়ালেন আয়াতুল্লাহ খামেনি তরুণরা ব্যবসায় এগিয়ে এলে বিনিয়োগ নিয়ে পাশে থাকবে প্রাণ অবশেষে ফিলিস্তিনকে স্বীকৃতি দিচ্ছে যে তিন দেশ হিমালয়সহ পাহাড়-পর্বত রক্ষায় বিশ্ববাসীকে ঐক্যবদ্ধ হতে হবে লাল গোলাপের সাজে মোহনীয় লুকে ভাবনা এমপি আনোয়ারুল হত্যাকাণ্ড দুই দেশের কোনো বিষয় নয়: পররাষ্ট্রমন্ত্রী

পুতিনকে অসম্মান করলেই জেল, রাশিয়ায় নয়া আইন জারি

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ৮ মার্চ, ২০১৯
  • ১০২ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ডেস্ক: বাকস্বাধীনতা, মতামত প্রকাশের স্বাধীনতার  উপর কঠোর হল পুতিনের দেশ রাশিয়া। দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের জন্য নতুন আইন পর্যন্ত পাশ করানো হয়েছে। এককথায় সমালোচনা করলেই বিপদ দোরগোড়ায়।

নতুন এই আইনে বলা হয়েছে ‌দেশ, সমাজ, সরকার এবং ভ্লাদিমির পুতিন। যে কোনও সরকারি আধিকারিকের প্রতি অসম্মান জানিয়ে কেউ কোন পোস্ট সোশ্যাল মিডিয়ায় করলে তাঁর জরিমানা হবে। এমনকী জেল পর্যন্ত হতে পারে। এই আইনই পাশ করল রাশিয়ান পার্লামেন্ট।

নয়া আইন অনুযায়ী, অনলাইন ইউজারদের ১ লাখ রুবেল পর্যন্ত জরিমানা হতে পারে। দ্বিতীয়বার একই অপরাধ করলে জরিমানার পরিমাণ দ্বিগুণ হবে।

বিষয়টি ব্যাখ্যা করে মস্কোর শোভা সেন্টারের প্রধান আলেকজান্ডার ভারকোভস্কি মন্তব্য করেন, রাশিয়ার পার্লামেন্ট নিয়ে ঠাট্টা–তামাশা করলে বা প্রেসিডেন্ট পুতিনকে নিয়ে কোনও অশ্রদ্ধাসূচক মন্তব্য করলে তাঁকে অভিযুক্ত করা হবে। ভারকোভস্কির এই মন্তব্যে দেশ জুড়ে ব্যাপক শোরগোল শুরু হয়েছে।

নতুন আইনটিতে অস্পষ্টতা রয়েছে বলে অনেকে মনে করেন। কারণ এই আইনের অপব্যবহার করার যথেষ্ট সুযোগ রয়েছে। আইন অনুযায়ী, অনলাইনে সরকারি আধিকারিকদের সমালোচনা করলে তা অসম্মানজনক বলে ধরে নেওয়া হতে পারে।

পাশাপাশি নতুন আইন অনুযায়ী সরকারি আধিকারিক কোনও অনলাইন সংবাদমাধ্যমে প্রকাশিত কোনও সংবাদ যদি ‘ফেক’ বলে মনে করেন, তা হলে তিনি সেই মাধ্যমকে ব্লক করে দিতে পারেন অথবা জরিমানা করতে পারেন। এই আইন কার্যত সেন্সরশিপ বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

এই আইন পাশ হওয়ার পর যে সংগঠনটি সংবাদমাধ্যমের অধিকার নিয়ে বরাবর সরব হয়ে এসেছে সেই রিপোর্টার্স উইদাউট বর্ডার্স জানিয়েছে, ‘‌এটা তো সেন্সরশিপের চেয়েও ভয়ংকর।’‌

বাংলা৭১নিউজ/সূত্র:আজকাল অনলাইন

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com