বুধবার, ০৮ মে ২০২৪, ০২:৪৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
টাইম ম্যাগাজিনের ১০০ প্রভাবশালীর তালিকায় জাহিদ মালেক ভোটার ২২৬৫ জন, চার ঘণ্টায় পড়েছে ৯০ ভোট ‘পরিবেশ রক্ষায় শামিল হবে বিশেষ চাহিদাসম্পন্ন শিশুরাও’ ভোটকেন্দ্রে ২ পুলিশকে পেটাল প্রার্থীর সমর্থকরা কেন্দ্রের বাইরে ব্যালট পেপার সরবরাহ, প্রিসাইডিং কর্মকর্তাসহ আটক ২ রূপালী ব্যাংকে ইনোভেশন প্রদর্শনী অনুষ্ঠিত আফতাবনগরে কোরবানির পশুর হাট বসানো যাবে না : হাইকোর্ট সম্পর্ক ভাঙার পরও শুটিংয়ে মুখোমুখি হন কারিনা-শাহিদ, যা বললেন পরিচালক দেশে নতুন করে গুমের সংখ্যা বাড়ছে : রিজভী শহরে সর্বোচ্চ ৩০ কিলোমিটার গতিতে চলবে মোটরসাইকেল-থ্রি হুইলার মুজিবুল হক চুন্নুকে একহাত নিলেন ব্যারিস্টার সুমন অনিবন্ধিত হ্যান্ডসেট বন্ধের ব্যাপারে যা বলছে বিটিআরসি হজ কার্যক্রমের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী তথ্যের জন্য গণমাধ্যমের পক্ষে আমি নেগোশিয়েট করবো মতলব উত্তরে সহকারী প্রিসাইডিং কর্মকর্তার মৃত্যু সুনামগঞ্জে দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষে আহত ১০ অ্যাস্ট্রাজেনেকার টিকায় পার্শ্বপ্রতিক্রিয়া হচ্ছে কি না জরিপ চলছে ব্রিটিশ অস্ত্রে আঘাত হলে যুক্তরাজ্যের বিরুদ্ধে পাল্টা হামলা হবে: রাশিয়া টুঙ্গীপাড়ায় প্রিসাইডিং কর্মকর্তাদের সামনেই সিল মারার হিড়িক ইসরাইলকে রাফায় হামলার সবুজ সংকেত দিয়েছে যুক্তরাষ্ট্র

পিঁয়াজ নিয়ে হতাশায় নাটোরের কৃষক

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ৬ মার্চ, ২০১৮
  • ২৮৯ বার পড়া হয়েছে
Exif_JPEG_420

বাংলা৭১নিউজ, মোঃ মনজুর-ই-মওলা সাব্বির, নাটোর প্রতিনিধি : নাটোরের নলডাঙ্গার হাটে এক সপ্তাহের ব্যবধানে পেঁয়াজের দাম কেমেছে প্রতিমণ ৬০০-৮০০ টাকা।

মঙ্গলবার নলডাঙ্গার হাটে পাইকারী বাজারে প্রতিমণ পেঁয়াজ বেচাকেনা হয়েছে প্রকারভেদে ১২শ থেকে ১৩শ টাকা। এতে কেজি প্রতি পেঁয়াজের দাম কমল ১৫-২০ টাকা। যা গত এক সপ্তাহ আগে পাইকারী বাজারে প্রতিমণ পেঁয়াজ ১৬শ থেকে ১৮শ টাকা দরে বিক্রি হয়েছে। এই ভাবে পেঁয়াজের বাজারে দাম কমতে থাকায় উর্ধ্বমুখী পেঁয়াজের দাম সাধারন ক্রেতাদের স্বস্তিতে ফেললেও কৃষকদের মনে হতাশা বাড়াচ্ছে। সামনে চারা পেঁয়াজ উঠা শুরু হলে পেঁয়াজের দাম আরোও কমবে বলে জানিয়েছে ব্যবসায়ীরা।

উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, এবার নলডাঙ্গা উপজেলার হালতি বিলসহ আশে পাশের মাঠে পেঁয়াজের ভাল ফলন হয়েছে। শুরুতেই পেঁয়াজ বাজারে ভাল দাম পেয়ে কৃষকরা স্বস্তি করলেও এক সপ্তাহের ব্যবধানে পেঁয়াজের দাম কমায় হতাশায় ফেলে দিয়েছে সেই কৃষকদের। আবার পেঁয়াজের দাম কমায় কিছুটা স্বস্তিতে রয়েছে সাধারন ক্রেতারা।

উপজেলার সবচেয়ে বেশি ল্যালা পেঁয়াজ চাষ হয় হালতি বিল, মাবধপুর বিল, শ্যামনগর, বাঙ্গালপাড়া, হলুদঘর, ছাতারভাগ, বাঙ্গালখলসি মাঠে। এখন পুরোদমে পেঁয়াজ ক্ষেত থেকে সংগ্রহ করে বাজারে বিক্রির জন্য প্রস্তত করার কাজে ব্যাস্ত সময় কাঠাচ্ছে কৃষক পরিবার।মৌসুমের শুরুতে নলডাঙ্গার হাটে ল্যালা পেঁয়াজের প্রতিমণ ২ হাজার থেকে ২৪শ টাকা দরে বিক্রি হয়েছে। পাইকারী বাজারে আমদানী বেড়ে যাওয়ায় এক দফা পেঁয়াজের দাম কমে দাড়ালো ১৬শ-১৮শ টাকা।

আবার গত শনিবার ও মঙ্গলবার নলডাঙ্গা হাটে পাইকারী বাজারে প্রতিমণ পেঁয়াজের দাম ৬শ-৮শ টাকা কমে ১হাজার-১৩শ টাকা  বিক্রি হয়েছে। আর খুচরা বাজারে প্রতি কেজি পেঁয়াজ ৩৫ টাকা দরে বিক্রি হয়েছে।বর্তমান বাজারে পেঁয়াজের প্রতি কেজি ১৫-২০ টাকা দাম কমায় ক্রেতাদের স্বস্তিতে রাখলেও হতাশায় রয়েছে প্রান্তিক কৃষক।সোনাপাতিল গ্রামের কৃষক রাজু জানান,আমার এক বিঘা জমিতে ল্যালা পেঁয়াজ চাষে জমি চাষ থেকে শুরু করে সেচ,সার কীটনাশক শ্রমিক খরচ মিলে ২২ থেকে ২৫ হাজার টাকা খরচ করে ৪৮ মণ পেঁয়াজ পেয়েছি।

গত এক সপ্তাহে আগে আমি ৯ মণ পেঁয়াজ হাটে নিয়ে গেলে প্রতিমণ পেঁয়াজ ১৭৯০ টাকা দরে বিক্রি করেছি।কিন্ত মঙ্গলবার হাটে ৭ মণ পেঁয়াজ এনে প্রতিমণ বিক্রি হয়েছে ১২৭০ টাকা।আরেক কৃষক আসাদ আলী মনে হতাশা নিয়ে বলেন,বর্তমান পেঁয়াজ বাজারে দরপতনে আমাদের লোকসান না হলেও খুব ভাল হবে না ১১ মণ পেঁয়াজ এনে প্রতিমণ ১১শ ৬০ টাকা দরে বিক্রি করেছি।হালতি বিলের কৃষক আলম হোসেন জানান,চারা পেঁয়াজ সংরক্ষণ করা গেলেও এই ল্যালা পেঁয়াজ সংরক্ষণ করা যায় না,তাই বাজারে যে দামই হোক বিক্রি করতে হয়।

পাবনার দাসুরিয়া এলাকার ব্যবসায়ী ইয়াকুব আলী জানান, গত শনিবার হাটে আমি ৯০ মণ পেঁয়াজ প্রতিমণ ১হাজার থেকে ১২শ ৬০ টাকা দরে কিনে নীলফামারী জলঢাকার মোকামে পাঠাচ্ছি। পাইকারী ব্যবসায়ী মজিবর,সাইদুল ইসলাম জানান,হঠাৎ চারদিক থেকে পেঁয়াজের আমদানী বেড়ে যাওয়া গত সপ্তাহে প্রতিমণ পেঁয়াজ ১৬শ-১৮শ টাকা দরে কিনে লোকসান গুনতে হয়েছে। তাই গত মঙ্গলবার হাটে প্রতিমণ পেঁয়াজ ১হাজার-১৩শ টাকা কিনে ঢাকার কাওরান বাজারের মোকামে পাঠানো হচ্ছে।

স্থানীয় ব্যবসায়ী ভুট্রু হোসেন জানান, আর কিছুদিন পর চারা পেঁয়াজ বাজারে উঠতে শুরু করবে তখন পেঁয়াজের দাম আরোও কমবে বলে আভাস দেন।নলডাঙ্গা হাটের আড়ৎদার জহুরুল ইসলাম জানান, এই সময় সপ্তাহে দিন শনিবার ও মঙ্গলবার নলডাঙ্গা হাটে গড়ে ২৪শ টাকা মণ কৃষকরা ক্ষেত থেকে তুলে দেশীয় পেঁয়াজের বেচাকেনা করে।এজন্য নলডাঙ্গা হাটে ২৫-৩০টি পেঁয়াজের আড়ৎ গড়ে উঠেছে। প্রতিহাটে ১০-১২টি ট্রাকযোগে নলডাঙ্গার পেঁয়াজ দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করা হচ্ছে।

 

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com