বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৮:৪৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

পাহাড় ধস ও বন্যা : বান্দরবানের সাথে সারাদেশের সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ১৪ জুন, ২০১৭
  • ২৮৭ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, বান্দরবান প্রতিনিধি :
টানা বর্ষণে পাহাড় ধস-বন্যায় বিপর্যস্ত নগরীতে পরিণত হয়েছে পর্যটন শহর বান্দরবান। এর ফলে মঙ্গলবার (১৩ জুন) সকাল থেকে সারাদেশের সঙ্গে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে এ জেলার।
বঙ্গপসাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে টানা বর্ষণে বান্দরবান-কেরানীহাট-চট্টগ্রাম প্রধান সড়কের বাজালিয়ার বরদুয়ারসহ কয়েকটি স্থানে বন্যার পানিতে তলিয়ে গেছে কয়েক কিলোমিটার সড়কপথ। অপরদিকে বান্দরবান-রাঙ্গামাটি সড়কের পুলপাড়া বেইলী ব্রীজ বন্যার পানিতে তলিয়ে গেছে। যানবাহন চলাচল বন্ধ হয়ে যাওয়ায় দুর্ভোগে পড়েছে এই পথের চলাচলকারীরা। সড়কের উপরে চলছে নৌকা। অনেকে ভ্যান গাড়ীতে করেও পার হচ্ছে তলিয়ে যাওয়া সড়কপথ।
অপরদিকে, রুমা উপজেলা সড়কের দলিয়ান পাড়া এলাকায় পাহাড় ধসে রুমা উপজেলার সঙ্গেও সড়ক যোগাযোগ বন্ধ হয়ে পড়েছে দুদিন ধরে।
বঙ্গপসাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে গত রবিবার থেকে বান্দরবান শহরসহ আশপাশের এলাকাগুলোতে অবিরাম বর্ষণ অব্যাহত রয়েছে। গত ২৪ ঘন্টায় বান্দরবানে ৩০৮ মি. মি. বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এটি সাম্প্রতিক সময়ে সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড বলে জানিয়েছেন মৃত্তিকা ও পানি গবেষণা কেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা মাহাবুবুর রহমান।

Bandarban-Flood-PiC-01

এদিকে, টানা বর্ষণ ও পাহাড়ী ঢলে বান্দরবানে সাঙ্গু ও মাতামুহুরী নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। বন্যার পানিতে তলিয়ে গেছে বান্দরবানের আর্মীপাড়া, ওয়াবদাব্রীজ, শেরেবাংলানগর, মেম্বারপাড়া, ইসলামপুরসহ আশপাশের এলাকার দুইশতাধিক ঘরবাড়ি। বন্যায় তলিয়ে গেছে শহরের অভ্যন্তরীণ সব সড়ক। পানিবন্দি হয়ে পড়েছে পাঁচ হাজারের বেশি মানুষ। দুর্গত মানুষ স্থানীয় আল ফারুক স্কুল, শহর প্রাথমিক বিদ্যালয়সহ বিভিন্ন স্থানের ৫টি আশ্রয় কেন্দ্রে আশ্রয় নিয়েছে।
আশ্রয় কেন্দ্রে অবস্থানকারী জোসনা খাতুন ও মোহাম্মদ জামাল জানিয়েছেন, বন্যায় ঘরবাড়ি তলিয়ে যাওয়ায় পরিবার পরিজন নিয়ে গতরাত থেকেই আশ্রয় কেন্দ্রে অবস্থান নিয়েছেন তারা। রমজান মাস হওয়ায় দুর্ভোগ বেশি পোহাতে হচ্ছে বলেও জানিয়েছেন তারা।
জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক জানান, দুর্যোগ মোকাবেলায় প্রশাসনের পক্ষ থেকে বান্দরবান সদরে ৫টি আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে। সারাদেশের সঙ্গে বান্দরবানের সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। জেলায় পাহাড় ধসে শিশুসহ ৬ জনের মৃত্যু হয়েছে। আহত ৫ জনকে সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। ঝুঁঁকিপূরণ স্থানে বসবাসকারীদের নিরাপদ স্থানে সরে যেতে মাইকিং করা হচ্ছে।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com