রবিবার, ১৯ মে ২০২৪, ০১:৫৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
স্বর্ণের দাম আরও বাড়ল এবার পোশাকে নায়িকাদের নাম ফুটিয়ে হাজির ভাবনা সোনালী আঁশের সুদিন ফিরিয়ে আনতে চাই: পাটমন্ত্রী অনিয়ম এড়াতে মোবাইল অ্যাপে চাল বিক্রি ৩০ দিনের মধ্যে শহীদ আনোয়ারা উদ্যান ফেরতের দাবি মাগুরায় রেলপথ শিগগিরই চালু হবে : রেলমন্ত্রী যিনি দেশ বিক্রি করতে চেয়েছিল আপনি তো ওনারই সন্তান হেফাজত নেতা মামুনুল হক ডিবিতে যেকোনো চ্যালেঞ্জ মোকাবেলায় পুলিশ প্রস্তুত: আইজিপি সুবিধাবঞ্চিত শিশুদের মধ্যে স্কুলসামগ্রী বিতরণ শাহ্জালাল ইসলামী ব্যাংকের জাল ভোট পড়লেই কেন্দ্র বন্ধ: ইসি হাবিব ইসলামী ব্যাংকের সঙ্গে অ্যাস্ট্রা এয়ারওয়েজের চুক্তি স্বাক্ষর ইসলামী ব্যাংকের মাসব্যাপী ক্যাম্পেইন শুরু ডেপুটি গভর্নর বাংলাদেশ ব্যাংকে গণমাধ্যমকর্মীদের প্রবেশে বাধা নেই বেনাপোল-পেট্রাপোল দিয়ে ভারত ভ্রমণে তিনদিনের নিষেধাজ্ঞা ঢাবিতে বিষমুক্ত ফল নিশ্চিতের দাবিতে মানববন্ধন গোপালগঞ্জের সেপটিক ট্যাংকে শ্বাসরুদ্ধ হয়ে ২ শ্রমিক নিহত দিল্লির তাপমাত্রা ৪৭ ডিগ্রি ছাড়িয়েছে ভোট বর্জনই বিএনপির আন্দোলন: এ্যানি আফগানিস্তানে বন্যায় ৫০ জনের মৃত্যু

পাসপোর্টে উল্লেখিত পরিচয় পরিবর্তন করা যাবে না

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ২০ মার্চ, ২০১৮
  • ১৬২ বার পড়া হয়েছে

পূর্বের তথ্য অনুযায়ী পাসপোর্ট গ্রহণ করতে হবে

শুধু অস্থায়ী ঠিকানা পরিবর্তন হলে সেটি নতুন ইস্যুকৃত পাসপোর্টে উল্লেখ থাকবে

বাংলা৭১নিউজ, ঢাকা: নাম-পরিচয় পরিবর্তন করে আর পাসপোর্ট রি-ইস্যু হবে না এখন থেকে পাসপোর্টে উল্লেখ করা পরিচয় আর পরিবর্তন করা যাবে না। শুধু অপারেটর কর্তৃক ভুল ও বানান ভুল পরিবর্তন করা হবে।

ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতরের পরিচালক সাইদুর রহমান স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি নির্দেশনা দেয়া হয়েছে।

ওই নির্দেশনায় বলা হয়েছে, আবেদনকারী তাদের নামে ইস্যুকৃত এমআরপি (মেশিন রেডিবল পাসপোর্ট) সমর্পণ করে নিজ/পিতা/মাতার নাম অথবা প্রাক-পরিচয় সম্পূর্ণভাবে পরিবর্তন এবং বয়স পরিবর্তন করে রি-ইস্যুর আবেদন করছেন। এভাবে যখন-তখন তথ্য পরিবর্তন করে ভিন্ন তথ্য সম্বলিত পাসপোর্ট গ্রহণের ফলে বাহককে বিদেশে বিভিন্ন ইমিগ্রেশনে প্রতিবন্ধকতার সম্মুখীন হতে হচ্ছে। বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে।

নির্দেশনায় আরো বলা হয়েছে, ইতোমধ্যে বিভিন্ন তথ্য পরিবর্তন সম্বলিত যে সমস্ত আবেদনপত্র গ্রহণ করা হয়েছে সেসব আবেদনকারীকে পূর্বের তথ্য অনুযায়ী পাসপোর্ট গ্রহণ করতে হবে।   ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতরের একটি সূত্র জানায়, শুধু অস্থায়ী ঠিকানা পরিবর্তন হলে সেটি নতুন ইস্যুকৃত পাসপোর্টে উল্লেখ করা যেতে পারে।

ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতর সূত্রে আরও জানা যায়, ইচ্ছাকৃত সত্য গোপন করে ভিন্ন নামে পরিচয় গোপন ও জন্ম তারিখ পরিবর্তনের ফলে বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে। যারা বিদেশে গিয়ে চাকরি করছেন, তারাই সাধারণত এ ধরনের কাজ করছেন। পাসপোর্টে স্বচ্ছতা আনার জন্য, বিশেষ করে সাধারণ মানুষ যেন বিদেশে গিয়ে হয়রানির শিকার না হয় সেজন্য এ উদ্যোগ নেয়া হয়েছে।

বাংলা৭১নিউজ/তথ্যসূত্র: ডিএমপি নিউজ/এসএইচ

 

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com