শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৪:৪০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
সিলেটে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা, একজনের মৃত্যু নিজেদের ট্যাংক থেকে ছোড়া গোলার আঘাতে ৫ ইসরায়েলি সেনা নিহত বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় সংসদীয় কূটনীতি কার্যকর হাতিয়ার এআই ভিডিওর ফাঁদে ভারতের রাজনীতি কোরবানির চাহিদার চেয়ে ২২,৭৭,৯৭৩ অতিরিক্ত গবাদিপশু প্রস্তুত কক্সবাজারের আদলে সাজবে পতেঙ্গা ছিনতাই হতে যাওয়া ৫০ হাজার টাকা উদ্ধার করলেন ট্রাফিক পুলিশ সদস্য ‌‘হাসপাতালে দালালদের দৌরাত্ম্য বন্ধে ব্যবস্থা নেওয়া হবে’ কেস খেলবা আসো, নিপুণকে ডিপজল পর্যটন খাতে তুরস্ককে বিনিয়োগের আহ্বান মন্ত্রীর গাজায় ১৫ হাজারের বেশি শিশু নিহত বিদেশি ঋণনির্ভর প্রকল্পের অগ্রগতি জানানোর নির্দেশ প্রধানমন্ত্রীর রূপালী ইন্স্যুরেন্স কোম্পানির মুনাফা বেড়েছে পাপুলের শ্যালিকা ও দুই কর কর্মকর্তার বিরু‌দ্ধে দুদকের মামলা ‘কাক পোশাকে’ কানের লাল গালিচায় ভাবনা ভোট বর্জনের লিফলেট বিতরণকালে বিএনপির সাধারণ সম্পাদকসহ আটক ৩ বুদ্ধ পূর্ণিমা ঘিরে কোনো নিরাপত্তা ঝুঁকি নেই : ডিএমপি কমিশনার ‘মাদক সম্রাজ্ঞী’ লাবনীসহ গ্রেপ্তার ৭ ‘ডো‌নাল্ড লু ঘুরে যাওয়ায় বিএনপির মাথা খারাপ হয়ে গেছে’ রূপপুর-মেট্রোরেলসহ ১০ প্রকল্পেই বরাদ্দ ৫২ হাজার কোটি

পার্বত্য জেলা থেকে অত্যাধুনিক আগ্নেয়াস্ত্র সংগ্রহ করছে জঙ্গিরা

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ১৬ জুলাই, ২০১৬
  • ১৫৬ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,কক্সবাজার: রাঙ্গামাটি-বান্দরবন-খাগড়াছড়ি পার্বত্য জেলার পাশাপাশি কক্সবাজারের আন্তর্জাতিক সন্ত্রাসী গ্রুপগুলোর কাছ থেকে জঙ্গিরা বিদেশি পিস্তল এবং একে টুয়েন্টি টু রাইফেলের মতো অত্যাধুনিক অস্ত্র সংগ্রহ করছে বলে ধারণা করছে আইন শৃঙ্খলা বাহিনী।

আর সংগৃহীত এসব অস্ত্র চট্টগ্রামকে ট্রানজিট রুট হিসেবে ব্যবহার করে নিয়ে যাওয়া হচ্ছে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে। সে সাথে দেশে বৈধ অস্ত্রের বিপরীতে বরাদ্দকৃত বুলেট বা গুলি জঙ্গিদের কাছে যেতে পারে বলে আশংকা পুলিশের।

গত বছরের শেষের দিকে নগরীর সদরঘাট এলাকায় জঙ্গি হামলার পর ঘটনাস্থল থেকে পুলিশ উদ্ধার করে দু’টি একে টুয়েন্টি টু রাইফেল। পরবর্তীতে আমান বাজারে অপর একটি জঙ্গি আস্তানায় পাওয়া যায় আমেরিকায় তৈরি এমকে ইলেভেন রাইফেল। সে সাথে বাঁশখালী থেকে র‍্যাব উদ্ধার করে একে টুয়েন্টি টু’র পাশাপাশি একে ফোরটি সেভেন রাইফেলের মতো অত্যাধুনিক সব অস্ত্র।

সম্প্রতি ঢাকার গুলশানে ঘটে যাওয়া জঙ্গি হামলার ঘটনা এসব অস্ত্রকে আবারও সামনের দিকে নিয়ে এসেছে। কারণ ওই ঘটনায় ব্যবহৃত রাইফেল এবং পিস্তলের সাথে সাথে অনেকটা মিল রয়েছে এসব অস্ত্রের। এ অবস্থায় আইন শৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারাও মনে করছেন, জঙ্গিদের অস্ত্র পাচারের জন্য চট্টগ্রামকে ট্রানিজট রুট হিসেবে ব্যবহার করা হতে পারে।

চট্টগ্রাম রেঞ্জ ডি আই জি শফিকুল ইসলাম বলেন, ‘বিস্তীর্ণ এলাকা হওয়ার কারণে সন্ত্রাসীদের কাছে ব্যবহার করার জন্য এটি সুবিধাজনক রুট। বান্দরবন, খাগড়াছড়ি, কক্সবাজার রিমোট এলাকা দিয়ে এই সব অস্ত্র আসার সম্ভাবনা নেই তা আমরা বলছি না। আর এই সব বন্ধ করতে সীমান্ত রক্ষী ও কোস্ট গার্ড কাজ করছে।’

জঙ্গিদের কাছ থেকে অত্যাধুনিক অস্ত্র উদ্ধারের অন্তত পাঁচটি মামলার তদন্ত শেষ করেছে চট্টগ্রামের পুলিশ প্রশাসন।

সিএমপি অতিরিক্ত পুলিশ কমিশনার (অপরাধ) দেবদাস ভট্টাচার্য বলেন, ‘সন্ত্রাসী সংগঠনের মধ্যে এই লিংক আছে। এইসব অস্ত্র কোথা থেকে এসেছে এর জন্য তদন্ত চলছে।’

পুলিশ কর্মকর্তাদের মতে, আন্তর্জাতিক সন্ত্রাসীদের কাছ থেকে অস্ত্র সংগ্রহ সহজ হলেও এর বুলেট বা গুলি পাওয়া যায় না। এক্ষেত্রে দেশে বিভিন্ন জনের কাছে থাকা বৈধ অস্ত্রের বিপরীতে বরাদ্দকৃত গুলি জঙ্গিসহ সন্ত্রাসীদের কাছে যাচ্ছে কি না তা খতিয়ে দেখতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি দিয়েছে চট্টগ্রাম জেলা পুলিশ চট্টগ্রাম পুলিশ সুপার এ কে এম হাফিজ আকতার।

বাংলাদেশ-ভারত এবং মিয়ানমারের দুর্গম সীমান্ত এলাকায় সক্রিয় রয়েছে বেশক’টি সন্ত্রাসী গ্রুপ। মূলত তারাই এ দেশের সন্ত্রাসী গ্রুপগুলোর কাছে অত্যাধুনিক অস্ত্র সরবরাহ করে আসছে ধারনা গোয়েন্দাদের।

বাংলা৭১নিউজ/এসএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com